EC Ease Restriction on Election Campaign: শেষলগ্নে প্রচারে ছাড়, করোনা সংক্রমণ কমতেই পদযাত্রার অনুমতি দিল কমিশন

Assembly Election 2022: নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এবার থেকে রাজনৈতিক দলগুলি ভোর ৬টা থেকে রাত ১০টা অবধি নির্বাচনী প্রচার চালাতে পারবে। আগে এই সময়সীমা ছিল সকাল ৮টা থেকে রাত ৮টা অবধি।

EC Ease Restriction on Election Campaign: শেষলগ্নে প্রচারে ছাড়, করোনা সংক্রমণ কমতেই পদযাত্রার অনুমতি দিল কমিশন
রাজ্য পুলিশের উপর ভরসা রাখতে পারছে না নির্বাচন কমিশন। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2022 | 6:57 AM

নয়া দিল্লি: রাজনৈতিক দলগুলির একটানা অনুরোধে অবশেষে মন গলল জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission of India)। করোনা সংক্রমণের (COVID-19) কথা মাথায় রেখেই পঞ্জাব, উত্তর প্রদেশ সহ যে পাঁচ রাজ্যে নির্বাচনী প্রচারে বিধনিষেধ (Restriction on Election Campaign) জারি করা হয়েছিল, তা শনিবার আরও কিছুটা শিথিল করা হল। ভোটমুখী পাঁচ রাজ্য তথা গোটা দেশজুড়েই করোনা সংক্রমণ কমায় গতকাল জাতীয় নির্বাচন কমিশনের তরফে জানানো হল যে এবার থেকে পদযাত্রাতেও অনুমতি মিলবে, তবে নির্দিষ্ট সংখ্যক জনগণই উপস্থিত থাকতে পারবে সেই পদযাত্রায়।

শনিবারই জাতীয় নির্বাচন কমিশনের তরফে নির্বাচনী প্রচারে বিধিনিষেধে ছাড়ের কথা ঘোষণা করা হয়। কমিশনের বিবৃতিতে বলা হয়, “কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমানে দেশের করোনা পরিস্থিতি কিছুটা উন্নত হয়েছে এবং দ্রুত আক্রান্তেরসংখ্যা হ্রাস পাচ্ছে। এই পরিস্থিতিতে পদযাত্রার অনুমতি চেয়ে রাজনৈতিক দলগুলির অনুরোধকে স্বীকার করে নেওয়া হচ্ছে।”

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এবার থেকে রাজনৈতিক দলগুলি ভোর ৬টা থেকে রাত ১০টা অবধি নির্বাচনী প্রচার চালাতে পারবে। আগে এই সময়সীমা ছিল সকাল ৮টা থেকে রাত ৮টা অবধি। যেহেতু এতদিন নির্বাচনী প্রচারে বিধিনিষেধ জারি ছিল, সেই কারণেই রাজনৈতিক দলগুলিকে প্রচারের জন্য অতিরিক্ত কয়েক ঘণ্টা দেওয়া হচ্ছে বলে কমিশনের তরফে জানানো হয়।

একইসঙ্গে পদযাত্রাতেও অনুমতি দেওয়া হচ্ছে। তবে এক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক জনগণই উপস্থিত থাকতে পারবেন। পদযাত্রায় কতজন অংশগ্রহণ করবেন, তার সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। নির্বাচনী বিধিনিষেধ শিথিল করার ক্ষেত্রে নির্বাচন কমিশনের তরফে জানানো হয় যে, রাজনৈতিক দল ও প্রার্থীদের নির্বাচনে আরও ভালভাবে সংযুক্ত হওয়ার জন্য তাদের প্রচারে অংশগ্রহণের প্রয়োজন। সেই কথা মাথায় রেখেই এই বিধিনিষেধ শিথিল করা হল।

গত ৮ জানুয়ারি পঞ্জাব, উত্তর প্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড ও মণিপুরের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। সেই সময়ই করোনা সংক্রমণের কথা উল্লেখ করে বিধিনিষেধ জারি করা হয়েছিল। পদযাত্রা, রোড শো ও ব়্যালিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপরে ২২ জানুয়ারিও নির্বাচন কমিশনের তরফে বৈঠক করে নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ জানুয়ারি অবধি বাড়িয়ে দেওয়া হয়। পরে ৩১ জানুয়ারিও ফের নিষেধাজ্ঞার মেয়াদ ১১ ফেব্রুয়ারি অবধি করা হয়।

নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি হলেও তাতে কিছু ছাড়ও দেওয়া হয় কমিশনের তরফে। বৈঠকের পর নির্বাচন কমিশনের তরফে জানানো হয়, ১১ ফেব্রুয়ারি অবধি রোড শো, পদ যাত্রা, সাইকেল/বাইক শোভাযাত্রা এবং মিছিল করা যাবে না। তবে মিটিং এবং নির্বাচনী প্রচারে কিছুটা ছাড় দেওয়া হয়। রাজনৈতিক দল বা প্রার্থীর খোলা জায়গায় জনসভার ক্ষেত্রে সর্বাধিক ১০০০ জন উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়। আগে ৫০০ জন নিয়ে এই জনসভা করার অনুমতি ছিল। বাড়ি বাড়ি গিয়ে প্রচারের ক্ষেত্রেও ১০ জনের পরিবর্তে ২০ জনের  প্রচার চালানোর অনুমতি দেওয়া হয়।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা