Exit polls: হিমাচলে হাড্ডাহাড্ডি লড়াই বিজেপি-কংগ্রেসের, বুথ ফেরত সমীক্ষায় আপ পেল শূন্য

Exit Poll Result Himachal Pradesh: TV9-এর সমীক্ষা অনুযায়ী ৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভায় বিজেপি বা কংগ্রেস কোনও দলই একক সংখ্যা গরিষ্ঠতা নাও পেতে পারে। তবে অধিকাংশ সমীক্ষা সংস্থাই জানিয়েছে, আপ সম্ভবত একটিও আসন পাবে না।

Exit polls: হিমাচলে হাড্ডাহাড্ডি লড়াই বিজেপি-কংগ্রেসের, বুথ ফেরত সমীক্ষায় আপ পেল শূন্য
গত ১২ নভেম্বর ভোটগ্রহণ করা হয়েছিল হিমাচল প্রদেশে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 11:33 PM

সিমলা: সোমবার গুজরাট বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব মিটতেই সামনে এসেছে গুজরাট ও হিমাচল প্রদেশের বুথ ফেরত সমীক্ষার ফলাফল। প্রায় সব সমীক্ষা সংস্থাই গুজরাটে বিজেপির প্রত্যাবর্তনের আভাস দিলেও, হিমাচবের ক্ষেত্রে ছবিটা বেশ আলাদা। হিমাচল প্রদেশে ক্ষমতাসীন দলকে ক্ষমতাচ্যূত করার রীতি রয়েছে। সেই রীতি এবার পাল্টে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা। কিন্তু, শেষ পর্যন্ত জয়রাম ঠাকুরের চেয়ার রক্ষার লড়াইটা বেশ কঠিন হতে চলেছে বলে আভাস মিলেছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষায়। TV9-এর সমীক্ষা অনুযায়ী ৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভায় বিজেপি জিততে পারে ৩২ থেকে ৩৪টি আসন। অন্যদিকে কংগ্রেস পেতে পারে ৩০ থেকে ৩২টি আসন। আর আপ একেবারে শূন্য। সরকার গড়তে চাই ৩৫টি আসন। কাজেই কোনও দলই একক সংখ্যা গরিষ্ঠতা নাও পেতে পারে।

অ্যাক্সিস মাই ইন্ডিয়া-ইন্ডিয়া টুডের বুথ ফেরত সমীক্ষা অবশ্য বলছে রীতি মেনে হিমাচল প্রদেশে ক্ষমতা বদল হতে পারে। তাদের সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে, ৩০ থেকে ৪০টি আসন। আর বিজেপি পেতে পারে ২৪ থেকে ৩৪ টি আসন। তবে, TV9-এর মতোই তারাও পূর্বাভাস দিয়েছে, সম্ভবত হিমাচলে একটিও আসন পাবে না অরবিন্দ কেজরীবালের দল। বরং, অন্যান্য ছোট দল ও নির্দলদের ঝুলিতে যেতে পারে ৪ থেকে ৮টি আসন।

হিমাচলে আপের শূন্য আসন পাওয়ার পূর্বাভাস দিয়েছে এবিপি-সি ভোটার এবং ইন্ডিয়া টিভির সমীক্ষাও। দুই সমীক্ষা সংস্থাই সরকার গড়ার বিষয়ে এগিয়ে রেখেছে বিজেপিকে। এবিপি-সি ভোটারের সমীক্ষা বলছে বিজেপি পেতে পারে ৩৩-৪১টি আসন, আর ইন্ডিয়া টিভি বলছে ৩৫-৪০। এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী হিমাচলে কংগ্রেস পেতে চলেছে ২৪-৩২টি আসন। ইন্ডিয়া টিভির সমীক্ষা অনুযায়ী ২৬-৩১টি আসন।

বুথ ফেরত সমীক্ষার ফল অনেক সময়ই আসল ফলাফলের সঙ্গে মলে না। তবে, একাধিক সংস্থা একই ধরনের ফলাফল দেখালে, আসল ফলাফলের একটা একটা প্রবণতা ধরা যায়। বুথ সমীক্ষার ফলগুলি সামনে আসার পর, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছন, তাঁদের নিজেদের বিশ্লেষণ অনুযায়ী বিজেপি স্বচ্ছন্দে হিমাচল বিধানসভা নির্বাচনে জয়ী হবে। তিনি বলেছেন, “বেশ কিছু বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে, বিজেপি সরকার গঠন করবে। আবার কেউ কেউ বলেছে হাড্ডাহাড্ডি লড়াই হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করা উচিত। আমাদের বিশ্লেষণ অনুসারে, বিজেপি স্বচ্ছন্দে সরকার গঠন করবে।”