Himachal Pradesh: জয়ের আগেই ‘অপারেশন লোটাসে’র ভয়? আজ রাতেই ভাবী বিধায়কদের রাজস্থানে সরানোর ইঙ্গিত কংগ্রেসের

Congress: হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হলেই জয়ী বিধায়কদের কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থানে নিয়ে যাওয়া হতে পারে।

Himachal Pradesh: জয়ের আগেই 'অপারেশন লোটাসে'র ভয়? আজ রাতেই ভাবী বিধায়কদের রাজস্থানে সরানোর ইঙ্গিত কংগ্রেসের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 1:27 PM

মান্ডি: হিমাচলে (Himachal Pradesh Assembly Election 2022) হাড্ডাহাড্ডি লড়াই চলছে বিজেপি(BJP)-কংগ্রেসের (Congress) মধ্যে। কখনও এগিয়ে যাচ্ছে বিজেপি, আবার কখনও এগিয়ে থাকছে কংগ্রেস। এখনও অবধি খাতা খুলতে পারেনি আম আদমি পার্টি। হিমাচল প্রদেশে কে সরকার গঠন করবে, তা এখনও নিশ্চিত না হলেও, এরমধ্যেই বিধায়ক ‘চুরি’ (MLA Poaching) হওয়ার আশঙ্কা প্রকাশ করছে কংগ্রেস। সূত্রের খবর, হিমাচল প্রদেশে সামান্য মার্জিনে যদি কংগ্রেস জয়ী হয়, তবে বিদায়ী শাসক দল বিজেপি ‘অপারেশন লোটাস’ চালাতে পারে। জয়ী কংগ্রেস বিধায়কদের কিনে নিতে পারে বিজেপি, এই আশঙ্কাতেই ভিন রাজ্যে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে। কংগ্রেস সূত্রে খবর, রাজস্থানে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে কংগ্রেসের জয়ী বিধায়কদের।

গত ১২ নভেম্বর হিমাচল প্রদেশের ভোটগ্রহণ হয়। আজ, সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগণনা। শেষ খবর পাওয়া পর্যন্ত, হিমাচল প্রদেশের ৬৮টি আসনের মধ্যে বর্তমানে ৩৮টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপিও। বর্তমানে তারা ২৭টি আসনে এগিয়ে রয়েছে, একটি আসনে জয়ী ঘোষণা করা হয়েছে শাসক দলের প্রার্থীকে। ৩টি আসনে এগিয়ে রয়েছে নির্দল প্রার্থীরা। এখনও অবধি বোঝা যাচ্ছে না কোন দলের মুঠোয় থাকবে হিমাচলের ক্ষমতা।

এই পরিস্থিতিতেই বিধায়ক কেনা-বেচার আশঙ্কা প্রকাশ করেছে কংগ্রেস। বিধানসভা নির্বাচনে কংগ্রেস যদি জয়ী হয়, তবে বিজেপি কংগ্রেসের বিধায়কদের কিনে নিতে পারে, এমনটাই শঙ্কা শীর্ষ নেতৃত্বের। এই পরিস্থিতি এড়াতে জয়ী বিধায়কদের ভিন রাজ্যে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে বলেই জানা গিয়েছে।

সূত্রের খবর, হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হলেই জয়ী বিধায়কদের কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থানে নিয়ে যাওয়া হতে পারে। আজ রাতের মধ্যেই বিধায়কদের বাসে করে রাজস্থানে নিয়ে যাওয়া হতে পারে। গোটা কর্মকাণ্ডের দায়িত্বে রয়েছেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

তিনি বলেন, “ভোট গণনা এখনও চলছে। তবে আমরা সরকার গড়া নিয়ে আশাবাদী”। বিধায়ক কেনাবেচার সম্ভাবনা নিয়ে তাকে জিজ্ঞাসা করা হলে ভূপেশ বাঘেল বলেন, “আমাদের এখানে ওঁদের (কংগ্রেসের জয়ী বিধায়ক) আনা হবে না। তবে নিজেদের বন্ধুর খেয়াল তো রাখতেই হবে, কারণ বিজেপি সবকিছু করতে পারে এবং যে কোনও সীমায় পৌঁছে যেতে পারে।”

হিমাচল প্রদেশের কংগ্রেস নেতা বিক্রমাদিত্য সিং বলেন, “আমরা গণতন্ত্র রক্ষা করতে সবকিছু করব, কারণ বিজেপিও সবকিছু করতে পারে। আমি আত্মবিশ্বাসী যে সংখ্যাগরিষ্ঠতা নিয়েই আমরা সরকার গড়ব ও ৫ বছরের জন্য সরকার চালাব। প্রতিভা বীরভদ্র সিং অন্যতম মুখ্যমন্ত্রীর মুখ।”