Himachal Pradesh Congress: গুরুদায়িত্ব বাঘেলের কাঁধে, হিমাচলের পরবর্তী মুখ্যমন্ত্রী বাছতে আজই বৈঠক কংগ্রেসের

Himachal Pradesh Assembly Election 2022: হিমাচল প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে আপাতত চারটি নাম শোনা যাচ্ছে। যে নামটি সবার আগেই রয়েছে, তা হল দলের রাজ্য সভাপতি প্রতিভা সিং।

Himachal Pradesh Congress: গুরুদায়িত্ব বাঘেলের কাঁধে, হিমাচলের পরবর্তী মুখ্যমন্ত্রী বাছতে আজই বৈঠক কংগ্রেসের
ফলঘোষণার পর কংগ্রেস কর্মীদের উচ্ছাস। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 6:26 AM

মান্ডি: বিগত কয়েক বছর ধরে একের পর এক হারের পর অবশেষে বড় জয়ের মুখ দেখল কংগ্রেস (Congress)। হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে (Himachal Pradesh Assembly Election 2022) ৬৮টি আসনের মধ্যে ৪০টিতে জিতে ৫ বছরের ব্যবধানে আবার হিমাচলে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। হিমাচলের এই বড় সাফল্যে যখন দলীয় নেতা-কর্মীরা উচ্ছাসে-আনন্দে মাতোয়ারা, তখনই পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে চিন্তায় কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। আজ, শুক্রবারই চূড়ান্ত করা হতে পারে হিমাচল প্রদেশের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম। তার জন্য দলের বিধায়কদের নিয়ে বৈঠকে বসছে কংগ্রেস।

নির্বাচনের ফল প্রকাশ শুরু হতেই বিধায়ক কেনা-বেচার আশঙ্কা প্রকাশ করেছিল কংগ্রেস। সেই কারণেই দুপুরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, জয়ী বিধায়কদের রাজস্থানে সরিয়ে নিয়ে যাওয়া হবে। তবে সেই খবর ফাঁস হতেই ঘণ্টা খানেকের মধ্যে বদলে দেওয়া হয় গন্তব্য, বিধায়কদের ডাকা হয় চণ্ডীগঢ়ে। কিন্তু ফল প্রকাশ হতেই  যখন কংগ্রেস দেখে তারা সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা সহজেই পার করে গিয়েছে, তারপরই বিধায়কদের ভিন রাজ্যে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা বাতিল করে দেওয়া হয়। বরং পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়েই চিন্তাভাবনা শুরু করা হয়।

বৃহস্পতিবার হিমাচল প্রদেশের নির্বাচনের ফল প্রকাশের পর হিমাচলের কংগ্রেস ইনচার্জ রাজীব শুক্লা বলেন, “নবনির্বাচিত কংগ্রেস বিধায়করা শুক্রবার সিমলায় বৈঠকে বসবেন এবং পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা স্থির করবেন। কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব দুই জন পর্যবেক্ষকও পাঠাচ্ছেন। শুক্রবারই সিমলায় পৌঁছবেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও কংগ্রেসের শীর্ষ নেতা ভূপিন্দর হুডা। সেখানেই নতুন বিধায়কদের সঙ্গে বৈঠক হবে।”

হিমাচল প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে আপাতত চারটি নাম শোনা যাচ্ছে। যে নামটি সবার আগেই রয়েছে, তা হল দলের রাজ্য সভাপতি প্রতিভা সিং। তিনি প্রয়াত কংগ্রেস নেতা বীরভদ্র সিংয়ের স্ত্রী। প্রতিভার সিংয়ের ছেলে তথা বিধায়ক বিক্রমাদিত্য সিংয়ের নামও শোনা যাচ্ছে মুখ্যমন্ত্রীর মুখ হিসাবে। হিমাচলে বিধানসভার বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীর নাম নিয়েও জোর চর্চা শুরু হয়েছে। মুখ্যমন্ত্রীর মুখ হিসাবে উঠে আসছে প্রাক্তন প্রদেশ সভাপতি তথা এবারের নির্বাচনী প্রচার কমিটির প্রধান সুখবিন্দর সিং সুখুর নামও।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশে রীতি রয়েছে প্রতিষ্ঠান বিরোধিতার। পাঁচ বছর অন্তরই বদলে যায় এ রাজ্যের সরকার।  কোনও রাজনৈতিক দলই পাঁচ বছরের বেশি ক্ষমতা ধরে রাখতে পারে না। এবার বিজেপির কাছে চ্যালেঞ্জ ছিল এই ক্ষমতা ধরে রাখারই, কিন্তু সেই আশায় জল ঢেলে কংগ্রেসকেই বেছে নিয়েছেন হিমাচলবাসী।