Himachal Pradesh Election result 2022: সরকার বদলের ইতিহাস বদলাবে হিমাচলে? হাড্ডাহাড্ডি লড়াইয়ে মুকুট পরবে কে?

Himachal Pradesh Election result 2022: বৃহস্পতিবারই (৮ ডিসেম্বর) জানা যাবে ২০২২ সালের হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল।

Himachal Pradesh Election result 2022: সরকার বদলের ইতিহাস বদলাবে হিমাচলে? হাড্ডাহাড্ডি লড়াইয়ে মুকুট পরবে কে?
সরকার বদলের রীতি বদলাবে পাহাড়ি রাজ্য?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 12:01 AM

সিমলা: বৃহস্পতিবারই (৮ ডিসেম্বর) জানা যাবে ২০২২ সালের হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল। গত ১২ নভেম্বর এক দফাতেই এই পাহাড়ি রাজ্যের ভোটগ্রহণ করা হয়েছিল। ৬৮টি আসনেরই ফল জানা যাবে বৃহস্পতিবার। ১৯৮৫ সাল থেকেই এই রাজ্যে একটানা দুইবার ক্ষমতায় টেকেনি কোনও দল। প্রত্যেক ৫ বছর বাদে বাদে ক্ষমতাসীনদের সরিয়ে দেয় এই রাজ্যের মানুষ। এইবার, টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার চেষ্টা করছে ভারতীয় জনতা পার্টি। অন্যদিকে, একের পর এক রাজ্যে ব্যর্থতার পর, হিমাচলে ক্ষমতা দখলের জন্য মরিয়া প্রচেষ্টা চালিয়েছে কংগ্রেসও। তৃতীয় বড় রাজনৈতিক শক্তি হিসেবে উঠে আসতে চাইছে আম আদমি পার্টিও। সব মিলিয়ে এবার জমজমাট লড়াইয়ের আবহ হিমাচল প্রদেশে। কাদের ভাগ্যের শিকে ছিঁড়বে, বৃহস্পতিবারই ভোটযন্ত্র খুললেই তা বোঝা যাবে।

গণনার প্রস্তুতি

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ভোট গণনার জন্য নিরাপত্তা কর্মী, রিটার্নিং অফিসার এবং অন্যান্য ভোটকর্মী মিলিয়ে মোট ১০,০০০-এরও বেশি কর্মী মোতায়েন করা হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর) রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক মনীশ গর্গ বলেছেন, রাজ্যের ৫৯টি স্থানে মোট ৬৮টি গণনা কেন্দ্র স্থাপন করা হয়েছে। সকাল ৮টায় গণনা শুরু হবে। প্রথমে গোনা হবে পোস্টাল ব্যালট, সকাল ৮.৩০ থেকে ইভিএম গণনা শুরু হবে।

কড়া নিরাপত্তা 

নির্বাচন কমিশনের জারি করা বৈধ পরিচয়পত্র বা পাস ছাড়া কোনও প্রার্থী বা অন্য যে কোনও ব্যক্তিকে গণনা কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে ঢুকতে দেওয়া হবে না। স্ট্রংরুমগুলির জন্য একটি ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা স্থাপন করা হয়েছে। সবথেকে ভিতরের স্তরে থাকবেন কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর জওয়ানরা। আর দ্বিতীয় এবং তৃতীয় স্তরে থাকবেন সশস্ত্র পুলিশ বাহিনী এবং জেলা পুলিশের কর্মীরা।

ভোট পড়েছে ৭৬.৪৪ শতাংশ

গত ১২ নভেম্বর হিমাচল প্রদেশের ভোটগ্রহণ পর্বে, প্রায় ৭৬.৪৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিলেন। এছাড়া ৫২,৮৫৯টি (আনুমানিক ৮৭ শতাংশ) পোস্টাল ব্যালট রয়েছে। সব মিলিয়ে ৪১২ জন প্রার্থীর ভবিষ্যত জানা যাবে বৃহস্পতিবার।

২০১৭ সালের ফল

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্য পেয়েছিল বিজেপি। ৬৮ আসনের হিমাচল বিধানসভায় সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ৩৫। সেখানে ৪৪টি আসন জিতে সরকার গঠন করেছিল গেরুয়া শিবির। কংগ্রেস ছিল অনেক পিছনে। মাত্র ২১টি আসনে জিতেছিল তারা। এছাড়া, সিপিআইএম জয় পেয়েছিল ১টি মাত্র আসনে, আর ২টি আসন গিয়েছিল নির্দলদের ঝুলিতে। তখনও রাজ্যে আপের প্রবেশ ঘটেনি।

বুথ ফেরত সমীক্ষা

বুথ ফেরত সমীক্ষাগুলির ফলাফল যে ইঙ্গিত দিয়েছে, তাতে এইবার হিমাচল প্রদেশের নির্বহাচনের ফল ত্রিশঙ্কু হতে পারে, কোনও দলই একক সংখ্যা গরিষ্ঠতা নাও পেতে পারে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামান্য হলেও এগিয়ে বিজেপি। TV9-এর বুথ ফেরত সমীক্ষা বলছে, শাসক দল বিজেপি পেতে পারে ৩২ থেকে ৩৪ টি আসন। আর, প্রধান প্রতিপক্ষ কংগ্রেস পেতে পারে ৩০ থেকে ৩২টি আসন। অন্যদিকে, এইবারই রাজ্যে প্রথমবার লড়াই করা আপ, সম্ভবত একটিও আসন জিততে পারবে না।