Karnataka Assembly Poll: রাহুলের ছোঁয়া না লাগায় কর্নাটকে কংগ্রেসের জয়! যুক্তি সাজালেন মালব্য

Karnataka Assembly Poll: কর্নাটকে বিপুল জয় কংগ্রেসের। ২২৪ টি আসনের মধ্যে ১৩৫ টি আসনেই জয়ী হয়েছে কংগ্রেস। এখন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে গ্র্যান্ড ওল্ড পার্টি।

Karnataka Assembly Poll: রাহুলের ছোঁয়া না লাগায় কর্নাটকে কংগ্রেসের জয়! যুক্তি সাজালেন মালব্য
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 14, 2023 | 3:56 PM

নয়া দিল্লি: কর্নাটকে বিপুল জয় পেয়েছে কংগ্রেস। ২২৪ টি আসনের মধ্যে ১৩৫ টি আসনই কংগ্রেসের ঝুলিতে। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে গ্র্যান্ড ওল্ড পার্টি। সেখানে ৬৬ আসনে নেমে এসেছে বিজেপি। তবে তাদের ভোট শতাংশে কামড় বসাতে পারেনি কংগ্রেস। তবে কংগ্রেসের এই বাধ ভাঙা জয়ে উচ্ছ্বাস কর্মীদের মধ্যে। গতকাল এই বিপুল জয়ের পরই কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছিলেন ‘শক্তির কাছে হেরে গিয়েছে ক্ষমতা’। কংগ্রেসের এই জয়ের জন্য রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’-কে কৃতিত্ব দিয়েছে কংগ্রেসের একাংশ। এবার কংগ্রেসের উলটো সুর গেয়েই রাহুলের মন্তব্যের কটাক্ষ করলেন বিজেপির জাতীয় মুখপাত্র অমিত মালব্য।

কর্নাটকে জয়ের জন্য কংগ্রেস রাহুল গান্ধীকে যে কৃতিত্ব দিয়েছে সেটাই খাটো করে দেখালেন অমিত মালব্য। তিনি কংগ্রেস নেতার ভূমিকাকে কটাক্ষ করে বলেন, হিমাচল প্রদেশ থেকে কর্নাটকে রাহুলকে দূরে রাখাই কংগ্রেসের সাফল্যের চাবিকাঠি। এই কর্নাটকে বিপুল জয়ের পর রাহুলের প্রথম প্রতিক্রিয়া ছিল, সেখানে শক্তির কাছে হার হয়েছে ক্ষমতার। রাহুলের এই মন্তব্যের কটাক্ষ করেও তিনি বলেন, আজগুবি বকছে রাহুল। টুইটে বিজেপির মুখপাত্র লেখেন, “রাহুল গান্ধীকে দূরে রাখাই কি নতুন কৌশল? হিমাচল থেকে কর্নাটক পর্যন্ত কংগ্রেসের পক্ষে এই কৌশল কাজ করেছে বলে মনে হচ্ছে।”

এদিকে মালব্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এক হাত নিলেও কর্নাটকে জয়ের জন্য রাহুলের ভারত জোড়ো যাত্রাকেই কৃতিত্ব দিয়েছে কংগ্রেস। বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা কর্নাটকের প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেন, ২০২৪-র লোকসভা নির্বাচনে জয়ের মুখ দেখার জন্য কর্নাটকই ছিল কংগ্রেসের প্রথম ধাপ। তিনি আরও বলেন, “আমি আরও আশা রাখি যে রাহুল গান্ধী দেশের প্রধানমন্ত্রী হবেন।” এদিকে কর্নাটকের ফলাফলে স্পষ্ট যে এই দক্ষিণী রাজ্যে বিপুল আসন সংখ্যা হারিয়েছে বিজেপি। পদ্ম শিবিরের অনেক হেভিওয়েট নেতা হেরে গিয়েছেন কংগ্রেসের কাছে। একটি বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরে মালব্য জানিয়েছেন, বিজেপি আসন হারালেও ভোট শতাংশ গতবারের মতো একই রয়েছে। হিসেবে দেখা যাচ্ছে, জেডিএস-র ঘরে থাবা বসিয়ে নিজেদের ভোট শতাংশ বাড়িয়ে নিয়েছে কংগ্রেস। এইভাবেই একের পর এক আসনে জয়ী হয়েছে গ্র্যান্ড ওল্ড পার্টি। এবার সরকার গঠনের অপেক্ষা।