DK Shivakumar: ‘অনেক আত্মত্যাগ করেছি দলের জন্য…’, কী মনে করিয়ে দিতে চাইলেন শিবকুমার?

Karnataka Assembly Election 2023: শনিবার নির্বাচনের ফল প্রকাশের পরও কেঁদেছিলেন শিবকুমার। তিনি সেই সময় বলেছিলেন, "আমি কর্নাটকের সমস্ত কংগ্রেস কর্মীদের ধন্যবাদ জানাই। এই নির্বাচনে জয়ে পিছনে তাদের বড় অবদান রয়েছে, তারা কঠোর পরিশ্রম করেছেন"।

DK Shivakumar: 'অনেক আত্মত্যাগ করেছি দলের জন্য...', কী মনে করিয়ে দিতে চাইলেন শিবকুমার?
ডিকে শিবকুমার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 8:32 AM

বেঙ্গালুরু: নির্বাচনের ফল প্রকাশের পরই কেঁদে ফেলেছিলেন। দলের শীর্ষ নেতৃত্ব তাঁর উপরে ভরসা করে, নির্বাচনে জেতানোর যে দায়িত্ব দিয়েছেন, তা পূরণ করতে পেরেছেন বলে জানান তিনি। পরীক্ষায় ভাল ফল করলে অভিভাবকরা যেমন পুরস্কার দেন, তেমনই বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভাল ফল করার জন্যও দলের কাছ থেকে পুরস্কার আশা করছেন কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার (DK Shivakumar)। কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব যেখানে মুখ্যমন্ত্রী বাছাই করা নিয়ে ব্যস্ত, সেই সময়ই দলের জন্য আত্মত্যাগের কথা আরও একবার মনে করিয়ে দিলেন শিবকুমার। রবিবার এক ধর্মীয় স্থান থেকে বেরিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার বলেন, “দলের জন্য একাধিকবার আত্মত্যাগ করেছি।”

বৃহস্পতিবার কর্নাটকের মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ, এদিকে এখনও মুখ্যমন্ত্রীই বাছাই করা হয়নি। রবিবারই কর্নাটকের নবনির্বাচিত বিধায়করা বৈঠক করেন এবং মুখ্যমন্ত্রী হিসাবে কাকে পছন্দ, তা জানান। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বা প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের মধ্যেই একজনকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হবে।

শনিবার নির্বাচনের ফল প্রকাশের পরই শিবকুমার জানিয়েছিলেন তুমকুরের ওই ধর্মীয় কেন্দ্রে যাবেন তিনি। দলের এই বিপুল জয়ের জন্য কিছুটা কৃতিত্ব ওই ধর্মগুরুকেও দেন তিনি। প্রতিশ্রুতি মতোই রবিবার তিনি তুমকুরের সিদ্দাগঙ্গা মঠে যান। সেই মঠ থেকে বেরিয়ে শিবকুমার বলেন, “অনেকে বলেন আমার সঙ্গে সিদ্দারামাইয়ার মতের বিরোধ রয়েছে। কিন্তু আমি এই বিষয়টি স্পষ্ট করে দিতে চাই যে আমাদের মধ্যে কোনও বিরোধ নেই। দলের জন্য আমি অনেক আত্মত্যাগ করেছি এবং সিদ্দারামাইয়াজীর পাশে দাঁড়িয়েছি। ওনার সঙ্গে আমি পূর্ণ সহযোগিতা করেছি।

এর আগে শনিবার নির্বাচনের ফল প্রকাশের পরও কেঁদেছিলেন শিবকুমার। তিনি সেই সময় বলেছিলেন, “আমি কর্নাটকের সমস্ত কংগ্রেস কর্মীদের ধন্যবাদ জানাই। এই নির্বাচনে জয়ে পিছনে তাদের বড় অবদান রয়েছে, তারা কঠোর পরিশ্রম করেছেন”। দলের শীর্ষ নেতৃত্বকে ধন্যবাদ জানাতে গিয়ে ধরা গলায় তিনি বলেছিলেন, “আমি যখন জেলে ছিলাম, তখন সনিয়া গান্ধীজী আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। এটা আমি ভুলব না।”

দলের প্রতি তিনি যে বরাবর অনুগত ছিলেন এবং বিশ্বাসঘাতকতা করেননি, তাও একাধিকবার মনে করিয়ে দিয়েছিলেন ডি কে শিবকুমার। তিনি বলেন, “কঠিন সময়ে যারা দলের পাশে দাঁড়িয়েছে, দলের হাইকমান্ড তাদের অবশ্যই পুরস্কৃত করবে। আমি দিনের পর দিন না ঘুমিয়ে রাজ্যের প্রতিটি কোণায় গিয়েছি। সংগঠনকে শক্তিশালী করেছি, বিজেপির বিরুদ্ধে দলকে ঐক্যবদ্ধ করেছি।”