Karnataka: মোদীতে মাতোয়ারা ভোটমুখী কর্নাটক, জেডি (এস)-এর ঘাঁটিতে উন্নয়নের ডালি নিয়ে প্রধানমন্ত্রী

Bengaluru-Mysuru Expressway: কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে, রবিবার (১২ মার্চ) উন্নয়নের ডালি নিয়ে দক্ষিণী রাজ্যে উপস্থিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাও আবার একেবারে বিরোধী দল জেডি(এস)-এর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মান্ড্য জেলায়।

Karnataka: মোদীতে মাতোয়ারা ভোটমুখী কর্নাটক, জেডি (এস)-এর ঘাঁটিতে উন্নয়নের ডালি নিয়ে প্রধানমন্ত্রী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 3:55 PM

বেঙ্গালুরু: সামনেই কর্নাটক রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগে, রবিবার (১২ মার্চ) উন্নয়নের ডালি নিয়ে দক্ষিণী রাজ্যে উপস্থিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাও আবার একেবারে বিরোধী দল জেডি(এস)-এর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মান্ড্য জেলায়। এদিন দুপুরে মান্ড্যতে ৮,৪৮০ কোটি টাকা ব্যয়ে তৈরি বেঙ্গালুরু-মাইসুরু এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। আগে এই দুই শহরের মধ্যে ভ্রমণে সময় লাগত ৩ ঘণ্টা। নয়া এক্সপ্রেসওয়েটি সেই সময় ৭৫ মিনিটে নামিয়ে আনবে বলে জানিয়েছে সরকার। শুধু এই এক্সপ্রেসওয়েটিই নয়, এদিন ভোটমুখী কর্নাটকে প্রধানমন্ত্রী মোদী আরও প্রায় ১৬,০০০ কোটি টাকার একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এর মধ্যে রয়েছে আইআইটি ধারওয়াড়, মাইসুরু-খুশালনগর চার লেনের হাইওয়ে এবং হুবলি স্টেশনে বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মের মতো প্রকল্প। প্রধানমন্ত্রী বলেন, “এই সমস্ত প্রকল্পগুলি রাজ্যের সম্বৃদ্ধি এবং উন্নয়নের পথ খুলে দেবে।”

বেঙ্গালুরু-মাইসুরু এক্সপ্রেসওয়ে হল ১০-লেনের ১১৮ কিলোমিটার দীর্ঘ হাইওয়ে। বেঙ্গালুরু এবং মাইসুরুর মধ্যে ভ্রমণের সময় অনেকটা কমে যাওয়ায় এই অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে বড় প্রভাব ফেলবে এই এক্সপ্রেসওয়ে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতি এমনই দাবি করা হয়েছে। এদিন নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করির একটি টুইট রিটুইট করেন। ওই টুইটে নীতিন গড়করি জানিয়েছেন, বেঙ্গালুরু-মাইসুরু এক্সপ্রেসওয়ের সঙ্গে জাতীয় সড়ক ২৭৫-কে যুক্ত করা হচ্ছে। এছাড়া এই এক্সপ্রেসওয়ে জুড়ে চারটি রেল ওভারব্রিজ, নয়টি বড় সেতুর, ৪০টি ছোট সেতু এবং ৮৯টি আন্ডারপাস ও ওভারপাস রয়েছে। অন্যদিকে, প্রধানমন্ত্রী এদিন যে মাইসুরু-কুশলনগর ৪-লেনের হাইওয়েটির ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন, সেটির দৈর্ঘ হতে চলেছে ৯২ কিলোমিটার। এই প্রকল্পটির আনুমানিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৪,১৩০ কোটি টাকা। এখন এই দুই শহরের মধ্যে ভ্রমণে সময় লাগে ৫ ঘণ্টা। মাইসুরু-কুশলনগর হাইওয়ে নির্মাণ হয়ে গেলে এই সময় হয়ে যাবে অর্ধেক, মাত্র ২.৫ ঘণ্টা।

অন্যদিকে, আসন্ন নির্বাচনের প্রক্ষিতে মান্ড্যয় প্রধানমন্ত্রীর উপস্থিতি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আগামী মে মাসেই বিধানসভা নির্বাচন। পুরাতন মাইসুরু এলাকা ঐতিহ্যগতভাবে জেডি(এস) এর ঘাঁটি হিসেবে পরিচিত। মান্ড্য জেলা এর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এই জেলায় মোট সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৮ সলে এর মধ্যে একটি বাদে বাকি সবকটিতেই জয়ী হয়েছিলেন জেডি(এস) প্রার্থী। অপর আসনে জয়ী হয়েছিলেন নির্দল প্রার্থী। তবে, ২০১৯ সালের কেআর পেট আসনের উপনির্বাচনে জয়ী হয়েছিল বিজেপি। পরিবর্তনের গন্ধ পাওয়ার পর থেকে, এই জেলায় প্রভাব বৃদ্ধির চেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। প্রধানমন্ত্রীর সফরের দু’দিন আগেই মান্ড্যর নির্দল সাংসদ সুমলতা বিজেপিকে তাঁর ‘পূর্ণ সমর্থন’ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

এদিন বেঙ্গালুরু-মাইসুরু এক্সপ্রেসওয়ে উদ্বোধন করার আগে মান্ড্যতে রোডশো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে এক ঝলক দেখার জন্য বহু মানুষ রাস্তার দুইধারে ভিড় জমিয়েছিলেন। এই দুর্দান্ত অভ্যর্নার জন্য মান্ড্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।