Congress Power Sharing: রাত তিনটেয় কর্নাটকের ‘নাটকে’র যবনিকা পতন, বছর পার হলেই মুখ্য়মন্ত্রীর গদি শিবকুমারের?

Karnataka Congress: আগামী ২০ মে দুপুর সাড়ে ১২টায় শপথ গ্রহণ করবেন। এই শপথ গ্রহণ অনুষ্ঠানে সমমনস্ক বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে তিনি অনুষ্ঠানে যাবেন কি না, তা জানা যায়নি।

Congress Power Sharing: রাত তিনটেয় কর্নাটকের 'নাটকে'র যবনিকা পতন, বছর পার হলেই মুখ্য়মন্ত্রীর গদি শিবকুমারের?
রাজ্যপালের কাছে সরকার গঠনের প্রস্তাব ডিকে-সিদ্দারামাইয়ার।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 7:15 AM

বেঙ্গালুরু: ঘড়ির কাঁটায় তখন রাত তিনটে। অবশেষে একমত হলেন সিদ্দারামাইয়া (Siddaramaiah) ও শিবকুমার (DK Shivakumar)। ঠিক করা হল কর্নাটকে কংগ্রেসের নতুন সরকারে মুখ্যমন্ত্রী (Chief Minister) হবেন সিদ্দারামাইয়া। উপমুখ্যমন্ত্রী হবেন ডিকে শিবকুমার। বুধবার রাতের এই সিদ্ধান্তের পরই বৃহস্পতিবার দিনভর একসঙ্গেই হাসিমুখে দেখা গেল দুই নেতাকে। কখনও মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে সাক্ষাৎ, কখনও আবার কেসি বেণুগোপালের বাড়িতে একসঙ্গে প্রাতঃরাশ, দুই নেতাকে দেখে মনেই হল না একদিন আগেও তাঁরা একে অপরের মুখ দেখছিলেন না সোজাসুজি। বৃহস্পতিবার বিকেলে সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমার দিল্লি থেকে বেঙ্গালুরু ফিরতেই কংগ্রেসের কর্মী-সমর্থকরা তাঁদের সাদর অভ্যর্থনা জানায়।

বৃহস্পতিবার বেঙ্গালুরুতে ফিরেই কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমার দলীয় বৈঠকে যোগ দেন। এরপরে তাঁরা কর্নাটকের রাজ্যপাল থাওয়ারচন্দ গেহলটের সঙ্গে দেখা করেন এবং সরকার গঠনের প্রস্তাবনা পেশ করেন। কংগ্রেসের তরফে জানানো হয়েছে, আগামী ২০ মে দুপুর সাড়ে ১২টায় শপথ গ্রহণ করবেন নতুন মুখ্যমন্ত্রী। এই শপথ গ্রহণ অনুষ্ঠানে সমমনস্ক বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে তিনি অনুষ্ঠানে যাবেন কি না, তা জানা যায়নি।

কংগ্রেস সূত্রে খবর, ডিকে শিবকুমার উপমুখ্যমন্ত্রী হতে রাজি হলেও, দলের অন্দরে ক্ষমতা ভাগাভাগির রফা হয়েছে। মুখ্যমন্ত্রীর গদি নিয়ে সিদ্দারামাইয়া ও শিবকুমারের টানাপোড়েন চলছিল যখন, সেই সময়ই জল্পনা শোনা গিয়েছিল দুই নেতার মধ্যে ক্ষমতা ভাগাভাগি হতে পারে। পাঁচ বছরের সরকারের আড়াই বছর অন্তর মুখ্যমন্ত্রী পরিবর্তন হবে।

সূত্র মারফত জানা গিয়েছে, ৫০:৫০ ক্ষমতা ভাগাভাগি হবে সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমারের মধ্যে। আগামী আড়াই বছর মুখ্যমন্ত্রী থাকবেন সিদ্দারামাইয়া, তার পরের আড়াই বছর মুখ্যমন্ত্রী হতে পারেন শিবকুমার। গতকালই এই ক্ষমতা ভাগাভাগির ইঙ্গিত দিয়ে শিবকুমার বলেছিলেন,”সামনে এখন অনেক দীর্ঘ পথ, অনেক সময় পড়ে আছে…”

তবে কংগ্রেসের এই ক্ষমতা ভাগাভাগি বিরূপ প্রভাব ফেলতে পারে আগামী বছরের লোকসভা নির্বাচনে। কর্নাটকে মোট ২৮টি লোকসভা আসন রয়েছে, ফলে দক্ষিণী রাজ্যে ক্ষমতা নিয়ে ফের হাড্ডাহাড্ডি লড়াই হবে। এই পরিস্থিতিতে কংগ্রেসের ক্ষমতা ভাগাভাগি ভোটব্যাঙ্কে প্রভাব ফেলতে পারে, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।