Kolkata Municipal Corporation Election 2021: কলকাতা পুরভোটে অশান্তি হলেই রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাবে বিজেপি, বিধায়কদের তৈরি থাকার নির্দেশ শুভেন্দুর

Kolkata Municipality Election 2021: সিঙ্গুর থেকে শুভেন্দু হুঁশিয়ারি দিয়েছিলেন পুরভোটে অশান্তি, বোমাবাজির ঘটনা ঘটলে রাজ্যজুড়ে রাস্তায় নামবে বিজেপি।

Kolkata Municipal Corporation Election 2021: কলকাতা পুরভোটে অশান্তি হলেই রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাবে বিজেপি, বিধায়কদের তৈরি থাকার নির্দেশ শুভেন্দুর
শুভেন্দু অধিকারী, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 7:28 PM

কলকাতা: কলকাতা পুরভোট কেন্দ্রীয় বাহিনী দিয়ে হোক, বিজেপির এই আবেদন কলকাতা হাইকোর্টে খারিজ হওয়ার অব্যবহিত পরেই রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আবার সিঙ্গুর থেকেও হুঁশিয়ারি দিয়েছিলেন পুরভোটে অশান্তি, বোমাবাজির ঘটনা ঘটলে রাজ্যজুড়ে রাস্তায় নামবে বিজেপি (BJP)। ভোটের ২৪ ঘণ্টা আগে সেই কৌশল ছকে ফেলছে রাজ্য বিজেপি। এ নিয়ে আবার দলীয় বিধায়কদেরও কর্মী-সমর্থকদের নিয়ে পথে নামার জন্য তৈরি থাকতে বলেছেন শুভেন্দু।

রবিবারই কলকাতায় পুরভোট। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৪২টিতে লড়াইয়ে থাকা বিজেপি আগে ভাগে ধরেই নিয়েছে যে ভোটে কারচুপি,অশান্তি হবেই। তাই আন্দোলনের প্রস্তুতিও আগেভাগে নিয়ে রাখছে তারা। জানা যাচ্ছে, বঙ্গ বিজেপি ঠিক করেছে, কলকাতার কোথাও কোনও অভিযোগ উঠলেই রাজ্য জুড়ে বিক্ষোভ শুরু করবে তারা। বিজেপি সূত্রে খবর, দলের সব বিধায়কদেরই রবিবার সকাল থেকে অনুগামীদের সঙ্গে নিয়ে জেলা দফতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। থাকতে বলা হয়েছে জেলা নেতাদেরও। সকাল ১০টার পরে রাজ্য নেতৃত্বের নির্দেশ গেলেই জেলায় জেলায় পথ অবরোধ কর্মসূচিতে অংশ নিতে হবে। এই কর্মসূচিতে বেশি করে গুরুত্ব দিতে বলা হয়েছে কলকাতার আশপাশের জেলাগুলিকে। দুই ২৪ পরগনা এবং হাওড়া, হুগলির নেতাদের সে কারণে রবিবার সকাল থেকে প্রয়োজনীয় প্রস্তুতি রাখতে বলা হয়েছে।

জানা গিয়েছে রবিবার বঙ্গ বিজেপির বিধায়কদের নিজের নিজের এলাকা থেকেই কলকাতা ভোটের উপরে নজর রাখতে বলেছেন শুভেন্দু। বিজেপি সূত্রে খবর, কলকাতার বিজেপি কর্মীদেরও প্রস্তুত থাকতে বলা হচ্ছে। বঙ্গ বিজেপি নেতৃত্ব নির্দেশ দিলেই মুরলীধর সেন লেন থেকে কলকাতা দক্ষিণের সরোজনী নাইডু সরণিতে রাজ্য নির্বাচন কমিশন দফতরের উদ্দেশে মিছিল হতে পারে। আবার সেই মিছিল আটকাতে পুলিশ অগ্রসর হল সরাসরি পথ অবরোধের পরিকল্পনা করে রেখেছে বিজেপি।

পরিকল্পনা আরও রয়েছে। যেমন ভোটের দিন অর্থাৎ, রবিবার কলকাতার কোনও একটা এলাকায় উপস্থিত থাকবেন বিরোধী দলনেতা নিজেই। তাঁর সঙ্গে থাকতে পারেন দলের আরও কয়েকজন বিধায়ক। যদি পুরভোটে অশান্তির কোনও ঘটনা ঘটে তাহলে কলকাতায় যে মিছিল হবে তাতে নেতৃত্বদান করবেন নন্দীগ্রামের বিধায়ক নিজেই।

অন্যদিকে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার আবার দায়িত্ব নিচ্ছেন জেলাগুলোয় বিক্ষোভ প্রদর্শনের দায়িত্বে। বালুরঘাটের বিধায়ক সুকান্ত যেহেতু বাড়িতেই থাকবেন, তাই সেখান থেকে তাঁর নেতৃত্বে একটা বিক্ষোভ কর্মসূচি সংগঠিত হতে পারে। তেমনি বিজেপি বিধায়ক ও জেলা নেতৃত্বকেও তৈরি থাকতে বলা হয়েছে নিজ নিজ এলাকায় বিক্ষোভ কর্মসূচির আয়োজনের। এমনই খবর মিলছে বিজেপি সূত্রে।

প্রসঙ্গত, সিঙ্গুর থেকে বিজেপি বিধায়কের হুঁশিয়ারি ছিল “যদি ভোট লুঠ (কলকাতা পুরভোটে) করা হয়, গোটা রাজ্যে রাস্তার উপরে বসে পড়তে হবে।” আবার পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর আর্জি হাই কোর্টে খারিজ হওয়ার পর তিনি বলেছিলেন, “অবাধ পরিবেশে ভয়মুক্ত ভোট করার দায়িত্ব স্টেট ইলেকশন কমিশনের। তারা করতে পারবে বলে আমাদের ভরসা নেই। না করতে পারলে রাস্তা তো খোলা আছে। আইনি লড়াই হবে। ভোট লুঠ করলে গোটা রাজ্যে প্রতিক্রিয়া সৃষ্টি হবে। বোমা পড়লে, বিরোধী প্রার্থী আক্রান্ত হলে তার দায় বর্তাবে রাজ্য নির্বাচন কমিশনের উপর”। ভোটের আগের দিন সেই বিক্ষোভেরই পরিকল্পনা নিয়েছে বঙ্গ বিজেপি। কলকাতা পুরভোটে অশান্তির খবর এলেই রাজ্যজুড়ে পথে নামতে পারে তারা।

আরও পড়ুন: Kolkata Municipal Corporation Election 2021: পুরনির্বাচনের আগেই কলকাতায় বোমাবাজি, বিস্ফোরক অভিযোগ প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের বোনের