Congress candidate list: প্রার্থী তালিকায় ‘রবার্ট ব্রুস’! স্কটিশ রাজার মতো হতাশা কাটাতে পারবে কংগ্রেস?

Congress sixth candidate list: হতাশা কাটিয়ে চেষ্টা করে যাওয়ার আরেক নাম রবার্ট ব্রুস। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী তালিকাতেও রয়েছেন একজন সি রবার্ট ব্রুস। তিনি অবশ্য স্কটিশ রাজা নন, তামিলনাড়ুর আইনজীবী। রবিবার (২৫ মার্চ), ষষ্ঠ প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস।

Congress candidate list: প্রার্থী তালিকায় 'রবার্ট ব্রুস'! স্কটিশ রাজার মতো হতাশা কাটাতে পারবে কংগ্রেস?
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Mar 25, 2024 | 6:27 PM

নয়া দিল্লি: স্কটল্যান্ডের রাজা ছিলেন রবার্ট ব্রুস। ছয়-ছয়বার যুদ্ধক্ষেত্রে পরাজিত হয়েছিলেন তিনি। হতাশা গ্রাস করেছিল। কিন্তু, এক গুহায় একটি ছোট্ট মাকড়সা তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছিল। তিনি দেখেছিলেন গুহার ছাদে উঠতে গিয়ে বারবার ব্যর্থ হওয়ার পরও, সে হাল ছাড়ছে না। ফের ওঠার চেষ্টা করছে। এই ঘটনাই তাঁর মনে নতুন করে আশার সঞ্চার করেছিল। হাল না ছেড়ে, তিনি ফের ফিরে গিয়েছিলেন যুদ্ধক্ষেত্রে। আরও একবার চেষ্টা করেছিলেন নিজ রাজ্য ফিরে পাওয়ার। এই বারে তিনি সফল হয়েছিলেন। বিজেপির বিরুদ্ধে গত কয়েক বছরে কংগ্রেসও বারংবার ব্যর্থ হয়েছে। এবার কি তারা সেই হতাশা ঝেড়ে ফেলে, নতুন শক্তিতে নামতে পারবে ভোট যুদ্ধে? এবার তো তাঁদের প্রার্থী তালিকায় রয়েছেন স্বয়ং সি রবার্ট ব্রুস! তবে ইনি স্কটল্যান্ডের রাজা নন। তিনি তামিলনাড়ুর আইনজীবী। আসন্ন লোকসভা নির্বাচনে, তামিলনাড়ুর তিরুনেলভেলি আসন থেকে এদিন তাঁকে টিকিট দিল কংগ্রেস।

সোমবার (২৫ মার্চ) দোলের দিন, আসন্ন লোকসভা নির্বাচনের জন্য ষষ্ঠ প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। হাত শিবিরের ষষ্ঠ প্রার্থী তালিকায় তামিলনাড়ু ও রাজস্থান মিলিয়ে মোট ৫ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। আগেই বলা হয়েছে, তামিলনাড়ুর তিরুনেলভেলির কংগ্রেস প্রার্থী সি রবার্ট ব্রুস। এছাড়া, রাজস্থানের আজমের আসন থেকে প্রার্থী করা হয়েছে রামচন্দ্র চৌধুরীকে, রাজসামন্দ থেকে সুদর্শন রাওয়াত, ভিলওয়াড়া থেকে ডা. দামোদর গুর্জর এবং কোটা থেকে প্রহ্লাদ গুঞ্জলকে।

এর আগে, রবিবার লোকসভা নির্বাচনের জন্য মাত্র তিন প্রার্থীর পঞ্চম তালিকা প্রকাশ করেছিল কংগ্রেস। পঞ্চম তালিকায় দেখা গিয়েছিল, রাজস্থানের জয়পুর আসন থেকে প্রার্থী হয়েছেন প্রতাপ সিং খাচারিয়াওয়াস। এই আসনের বর্তমান সাংসদ হলেন কংগ্রেসেরই সুনীল শর্মা। তাঁর জায়গাতেই এবার প্রার্থী করা হয়েছে প্রতাপ সিং খাচারিয়াওয়াসকে। অন্য দুই প্রার্থী ছিলেন, মহারাষ্ট্রের চন্দ্রপুর আসন থেকে প্রতিভা সুরেশ ধানোরকর এবং রাজস্থানের দৌসা থেকে মুরারি লাল মীনা। কংগ্রেসের প্রথম প্রার্থী তালিকায় মোট ৩৯ জনের নাম ছিল। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য – ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কেসি বেনুগোপাল, কেরলের শশী থারুর, কর্নাটকের ডি কে সুরেশ প্রমুখ। এই তালিকায় ২৪ জন ছিলেন তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের।