PM Modi on Sam Pitroda’s remark: ‘চামড়ার রঙ নিয়ে অপমান…’, কংগ্রেসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ মোদীর

PM Modi on Sam Pitroda's remark: ভারতের বিভিন্ন এলাকার মানুষের ভিন্ন ভিন্ন গায়ের রঙ নিয়ে মন্তব্য করেছেন ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের প্রধান স্যাম পিত্রোদা। তাঁর এই মন্তব্য বর্ণবিদ্বেষী বলে অভিযোগ বিজেপির। খোদ প্রধানমন্ত্রীও পিত্রোদার মন্তব্যকে হাতিয়ার করেই নিশানা করলেন রাহুল গান্ধীকে।

PM Modi on Sam Pitroda's remark: 'চামড়ার রঙ নিয়ে অপমান...', কংগ্রেসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ মোদীর
তেলঙ্গানার ওয়ারাঙ্গলের সভায় প্রধানমন্ত্রী মোদীImage Credit source: PTI
Follow Us:
| Updated on: May 08, 2024 | 2:30 PM

নয়া দিল্লি: ফের এক বিতর্কিত মন্তব্য স্যাম পিত্রোদার। আর ভোটের বাজারে কংগ্রেসকে আক্রমণ করার নতুন অস্ত্র পেয়ে গেল বিজেপি। ‘দ্য স্টেটসম্যান’-এর এক পডকাস্টে, ভারতের বৈচিত্রকে তুলে ধরতে গিয়ে ভারতীয়দের গায়ের রঙ নিয়ে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা। তিনি বলেছেন, পূর্ব ভারতের বাসিন্দাদের দেখতে চিনাদের মতো। উত্তর ভারতের বাসিন্দাদের তিনি তুলনা করেছেন শ্বেতাঙ্গদের সঙ্গে। পশ্চিম ভারতীয়দের আরবি এবং দক্ষিণ ভারতীয়দের আফ্রিকানদের সঙ্গে তুলনা করেছেন। স্বাভাবিকভাবেই স্যাম পিত্রোদার এই মন্তব্যের তীব্র বিরোধিতা করতে শুরু করেছেন বিজেপি নেতারা। এবার খোদ প্রধানমন্ত্রী, এই বিতর্কিত মন্তব্যকে হাতিয়ার করে সরাসরি নিশানা করলেন রাহুল গান্ধীকে।

প্রধানমন্ত্রীর দাবি, স্যাম পিত্রোদার মন্তব্য, আদতে গায়ের রঙের ভিত্তিতে ভারতের বহু বাসিন্দাকে অপমান করা। বুধবার (৮ মে), তেলঙ্গানার ওয়ারাঙ্গলে ভোট প্রচারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। জনসভায় ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, “আমার দেশবাসীর গায়ের রঙের ভিত্তিতে তাদের অসম্মান করা সহ্য করবে না আমার দেশ। মোদী কখনই এটা সহ্য করবে না। আমি আমার সহনাগরিকদের অপমান সহ্য করব না। শাহজাদা আপনাকে জবাব দিতে হবে।” আরও এক কদম এগিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি এখন বুঝতে পারছি, কেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অপমান করে চলেছে কংগ্রেস। শুধুমাত্র তাঁর গায়ের রঙ কালো হওয়ার কারণে।”

প্রধানমন্ত্রী মোদী এই বিষয়ে মন্তব্য করার আগেই, ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের প্রধান স্যাম পিত্রোদার এই মন্তব্যের বিরোধিতা করেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, অভিনেত্রী তথা বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াত-সহ গেরুয়া শিবিরের একাধিক নেতা। বিজেপি মুখপাত্র তথা সাংসদ সুধাংশু ত্রিবেদী এই বিষয়ে এক সাংবাদিক সম্মেলন করেন। তিনি বলেন, “নির্বাচনযত এগোচ্ছে, কংগ্রেসের মুখোশ খুলে যাচ্ছে। রাহুল গান্ধী যাঁর শিষ্য, সেই স্যাম পিত্রোদা আজ ফের ভারত, ভারতের সংস্কৃতি, ভারতের পরিচয় এবং ভারতের জনগণের পরিচয় নিয়ে অত্যন্ত আপত্তিকর মন্তব্য করেছেন। এই বিষয়টা শুধুমাত্র নির্বাচন বা রাজনীতির মধ্যে সীমাবদ্ধ নয়। এটা ভারতের অস্তিত্বের বিষয়। তারা ভারতের পরিচয় নিয়েই প্রশ্ন তুলতে শুরু করেছে।”

চাপের মুখে পিত্রোদার এই বিতর্কিত মন্তব্য থেকে নিজেদের যতটা সম্ভব দূরে রাখার চেষ্টা করছে কংগ্রেস। সোশ্যাল মিডিয়ায় কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ বলেছেন, “ভারতের বৈচিত্র্যকে তুলে ধরতে একটি পডকাস্টে স্যাম পিত্রোদা যে সাদৃশ্যগুলি টেনেছেন তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং অগ্রহণযোগ্য। ভারতীয় জাতীয় কংগ্রেস এই উপমাগুলিকে সমর্থন করে না”