Manipur Election Results 2022: ‘গেরুয়া রঙ’-ই পছন্দ মণিপুরের, সরকার গঠনের পথে বিজেপি

Manipur Election Result 2022: গতবারের তিক্ত অভিজ্ঞতা থেকেই এবারের ভোটে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং জানিয়েছিলেন, একার ক্ষমতায় মণিপুরের সরকার গঠন করবে বিজেপি।

Manipur Election Results 2022: 'গেরুয়া রঙ'-ই পছন্দ মণিপুরের, সরকার গঠনের পথে বিজেপি
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Mar 10, 2022 | 6:56 PM

ইম্ফল: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশ নিয়ে মানুষের উন্মাদনা চরমে থাকলেও উত্তর পূর্ব ভারতের যে একটি রাজ্যে এবার ভোট হয়েছিল, তার ওপরও বিশেষ নজর রেখেছিল রাজনৈতিক পর্যবেক্ষকরা। মণিপুরের ফল প্রকাশের পর দেখা গিয়েছে এই পাহাড়ি রাজ্যের বেশিরভাগ নাগরিকই বিজেপির ওপর আস্থা রেখেছে। গতবার মণিপুর বিধানসভা নির্বাচনে কনরাড সাংমার ন্যাশানাল পিপলস পার্টির সঙ্গে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করেছিল বিজেপি, তবে হঠাৎ করেই এনপিপি বিধায়করা সরকারের ওপর থেকে সমর্থন তুলে নেওয়ার কথা জানিয়ছিলেন। পরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের হস্তক্ষেপে তার সরকারকে আবার সমর্থন করতে রাজি হয়।

গতবারের তিক্ত অভিজ্ঞতা থেকেই এবারের ভোটে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং জানিয়েছিলেন, একার ক্ষমতায় মণিপুরের সরকার গঠন করবে বিজেপি। ভোটের ফলে বিজেপি সবথেকে বড় দল হিসেবে সামনে উঠে এসেছে। সন্ধে ৬ টা ৩০ মিনিট ৬০ আসনের মণিপুর বিধানসভায় ৩২ টি আসনে বিজেপি এগিয়ে রয়েছে। প্রধান বিরোধী দল কংগ্রেস ৭ টি আসনে এগিয়ে রয়েছে। এনপিএফ ৬ টি, এনপিইপি ৯ টি ও অন্যান্যরা ৬ টি আসনে এগিয়ে রয়েছে। মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং ইতিমধ্যেই জিতে গিয়েছেন।

এবারের মণিপুর জয় বিজেপির জন্য এতটা সহজ ছিল না। গত বছর ডিসেম্বর মাসে মণিপুরে পাশ্ববর্তী নাগাল্যান্ডের মন জেলায় সেনাবাহিনীর গুলিতে ১৪ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যু হয়েছে। গ্রামবাসীদের মৃত্যুর পর নাগাল্যান্ড জুড়ে আফস্পা বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠছিল। আফস্পার আঁচ পার্শ্ববর্তী নাগাল্যান্ডেও পড়েছিল। বিধানসভা ভোটের প্রচারে ক্ষমতায় ফিরলে কংগ্রেস মণিপুর থেকে আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল। বিজেপির স্থানীয় নেতারা আফস্পা প্রত্যাহারের দাবিকে সমর্থন করলেও তাদের পক্ষে সরাসরি কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করাও সম্ভব ছিল না। তা সত্ত্বেও মণিপুরের সাধারণ মানুষ বিজেপি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষে রায় দিল।

(সন্ধে সাড়ে ৬ টা অবধি মণিপুরের ফলাফল প্রতিবেদনে লিখিত)

আরও পড়ুন Gorakhpur Election Result 2022: যোগীর ওপরই ভরসা গোরক্ষপুরের, জয়ের ব্যবধান ছাড়াল ১ লক্ষের গণ্ডি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla