PM Modi in Manipur: ‘২০১৪-র পরে দিল্লিই এসেছে মণিপুরের দুয়ারে’, এক মুহূর্তও নষ্ট না করার বার্তা নমোর

PM Modi on Manipur's Development: বিরোধী দলগুলিকে কটাক্ষ করে তিনি বলেন, "আগের সরকারগুলির একটাই নীতি ছিল যে উত্তরের দিকে নজর দিও না। কিন্তু আমরা এসে উত্তর পূর্ব ভারতের উন্নতির লক্ষ্যে নীতি গ্রহণ ও কাজ শুরু করেছি।"

PM Modi in Manipur: '২০১৪-র পরে দিল্লিই এসেছে মণিপুরের দুয়ারে', এক মুহূর্তও নষ্ট না করার বার্তা নমোর
ইম্ফলের জনসভায় প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 5:14 PM

ইম্ফল: মণিপুর (Manipur) সহ গোটা উত্তর-পূর্ব ভারতে (North-East India) যে উন্নয়নের জোয়ার এসেছে, তার জন্য রাজ্যবাসীকেই ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। মণিপুরে ২২টি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন ও উদ্বোধনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিজেপি(BJP)-কে ভোট দেওয়ার জন্য এবং একটি স্থিতিশীল সরকার গঠনের জন্য রাজ্যবাসীকেই ধন্যবাদ জানান।

শক্তিশালী সরকার গঠন করেছেন আপনারা:

বছরের শুরুতেই উত্তর পূর্ব ভারত সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার তিনি মণিপুরে ৪৮০০ কোটি টাকা খরচে মোট ২২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

এ দিন ইম্ফলে (Imphal) জনসভায় বিপুল সংখ্য়ক মানুষের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আপনারা মণিপুরে এমন শক্তিশালী ও স্থিতিশীল সরকার গঠন করেছেন, যা পূর্ণ শক্তি ও পূর্ণ সদস্য নিয়ে রাজ্য পরিচালন করছে। এর কৃতিত্ব আপনাদেরই পাওনা, কারণ আপনারাই ভোট দিয়ে এই সরকার গঠন করেছেন।”

তিনি আরও বলেন, “সাধারণ মানুষের ভোটের কারণেই মণিপুরের ১ লক্ষ ৩০ হাজারেরও বেশি পরিবার বিনামূল্যে বিদ্য়ুৎ পরিষেবা পাচ্ছে এবং ৩০ হাজার পরিবার নিজস্ব শৌচাগার পেয়েছে।”

বিরোধীদের আক্রমণ:

পূর্ববর্তী সরকারের সঙ্গে কাজের তুলনা টেনে তিনি বলেন, “কয়েক বছর আগে অবধিও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির ৬ শতাংশ বাসিন্দাদের বাড়িতেই পাইপে করে জল আসত। আজ জল জীবন জীবন মিশনের অধীনে ৬০ শতাংশ মানুষের বাড়িতেই জলের ব্যবস্থা করা হয়েছে।”

বিরোধী দলগুলিকে কটাক্ষ করে তিনি বলেন, “আগের সরকারগুলির একটাই নীতি ছিল যে উত্তরের দিকে নজর দিও না। কিন্তু আমরা এসে উত্তর পূর্ব ভারতের উন্নতির লক্ষ্যে নীতি গ্রহণ ও কাজ শুরু করেছি। স্বাধীনতার ৭৫ বছর পরও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অংশ মাউন্ট হ্য়ারিয়েট নামে পরিচিত ছিল। বিজেপিই সেই পাহাড়ের নাম পরিবর্তন করে মাউন্ট মণিপুর রাখার সিদ্ধান্ত নেয়।”

দিল্লিকে আনা হয়েছে মণিপুরের দুয়ারে:

প্রধানমন্ত্রী বলেন, “আমি প্রধানমন্ত্রী হওয়ার আগেও একাধিকবার মণিপুরে এসেছি, আমি আপনাদের মনের কষ্টটা বুঝতে পারি। সেই কারণেই ২০১৪ সালে ক্ষমতায় আসার পর দিল্লি ও কেন্দ্রীয় সরকারকে আপনাদের দুয়ারে নিয়ে এসেছি।”

এক মুহূর্তও সময় নষ্ট করা যাবে না:

ডবল ইঞ্জিন সরকারের গুরুত্ব ও প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, একবিংশ শতাব্দী মণিপুরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই উন্নয়নের কাজের জন্য এক মুহূর্ত সময়ও নষ্ট করা চলবে না। একইসঙ্গে মণিপুরে স্থিতিশীলতা বজায় রাখতে হবে এবং রাজ্যকে সাফল্যের এক নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

একাধিক প্রকল্পের উদ্বোধন: 

এ দিন, ১ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হতে চলা পাঁচটি জাতীয় সড়ক প্রকল্পের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী মোদী। জাতীয় সড়কের শিলান্যাসের পাশাপাশি মোবাইল পরিষেবা আরও উন্নত করার লক্ষ্যে ১ হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি ২ হাজার ৩৫০ টি মোবাইল টাওয়ারেরও উদ্বোধন করেন তিনি।

মণিপুরে স্বাস্থ্য পরিষেবার প্রতিও বিশেষ নজর দেওয়া হয়েছে। এ দিন মণিপুরে একটি নতুন ক্যান্সার হাসাপাতালের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি ২০০ শয্যা বিশিষ্ট একটি কোভিড হাসপাতালেরও উদ্বোধন করেন তিনি। এছাড়াও একাধিক হ্যান্ডলুম প্রকল্প থেকে শুরু করে পানীয় জল প্রকল্পের শিলান্যাস করেন তিনি।

আরও পড়ুন: Delhi COVID Restrictions: লকডাউন না হলেও কাটছাঁট কর্মীসংখ্যায়, সপ্তাহন্তে কার্ফুও জারি দিল্লিতে