Bhagwant Mann Bio : সব হাসি ফিরিয়ে দিয়ে ‘মান’ রাখল পঞ্জাব, কে এই ভগবন্ত?

Punjab Assembly Election Result 2022 : পঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার পথে আম আদমি পার্টি নেতা ভগবন্ত মান। ধুরি বিধানসভা নির্বাচন থেকে বিপুল ভোটে জয়ী হয়েছেন তিনি। কৌতুক অভিনেতা এইবার হবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

Bhagwant Mann Bio : সব হাসি ফিরিয়ে দিয়ে 'মান' রাখল পঞ্জাব, কে এই ভগবন্ত?
গ্রাফিক্স : অভীক দেবনাথ (টিভি৯ বাংলা)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 2:55 PM

চণ্ডীগড় : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল আজ। এই তালিকায় রয়েছে পঞ্জাবও। ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই খবর পাওয়া যাচ্ছিল কংগ্রেসকে পিছনে ফেলে এগিয়ে যাচ্ছে কেজরীবালের আম আদমি পার্টি। টিভি৯ নেটওয়ার্কের বুথ ফেরত সমীক্ষায় উঠে এসেছিল যে এইবার পঞ্জাবে সরকার গড়তে চলেছে আপ। বেলা গড়াতেই সেই সম্ভাবনা বাস্তবে পরিণত হল। পঞ্জাব জুড়ে এইবার ঝাড়ুর দাপট। পঞ্জাবে আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছিলেন ভগবন্ত মান। তিনি ধুরি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ধুরি বিধানসভা কেন্দ্র থেকে বিপুল ভোটে জয়ী হয়ে মুখ্যমন্ত্রীর কুর্সি নিজের নামে করলেন ভগবন্ত মান। পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণে পথে মান।

কে এই ভগবন্ত মান?

ভগবন্ত মান হলেন পঞ্জাবে আপের সাংসদ। রাজনীতিতে জনপ্রিয় মুখ না হলেও তিনি পঞ্জাবিদের কাছের লোক। নেতার থেকেও কৌতুক অভিনেতা হিসেবেই পরিচিতি তাঁর। রাজনীতিতে আসার আগেও পঞ্জাবের মানুষ তাঁকে অন্য রূপে চিনতেন। অতি অল্প বয়স থেকেই তিনি মানুষের মধ্যে হাসি ছড়িয়ে বেড়িয়েছেন। ডিজিটাল মাধ্যমের রমরমা তখনও বাড়েনি। কেউ হাসির উপাদান বাছতে ইউটিউব বা ফেসবুক স্ক্রল ইন বা স্ক্রল ডাউন করতেন না। সেই সময় স্ট্যান্ড আপ কমেডিয়ান হিসেবে উঠে এসেছিলেন যাঁরা তাঁদের মধ্যে ছিলেন ভগবন্ত মানও। পঞ্জাবি ভাষায় একের পর এক কমেডি শো করে জনপ্রিয় হয়ে উঠেছিলেন তিনি। তিনি কমেডিয়ান হয়ে উঠে আসার সময় ক্যাসেটের রমরমা তখনও মুছে যায়নি।

পঞ্জাবে মাঠে ট্রাক্টরে কান পাতলেও শোনা যেন মানের কমেডি বাজছে। পঞ্জাবিদের নিজের ভাষায় কৌতুকের আকারে রাজনীতি সম্পর্কিত বিভিন্ন বিষয় পৌঁছে দিতেন তিনি। রাজনৈতিক নেতাদের নিয়ে মজার কথা বলতেন তিনি। আজও পঞ্জাবের বহু মানুষের মুখে হাসি ফোটে তাঁর নাম শুনলেই। রাজনীতি নিয়ে মজা করা সেই মানুষটিই হতে চলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

আপের ঘরে জয়ের মুখ মান 

পঞ্জাবে আপের যাত্রার সঙ্গে প্রথম থেকেই রয়েছেন ভগবন্ত মান। তাই দলের সবচেয়ে পুরোনো সদস্যের উপরই ভরসা রেখেছেন আপ প্রধান অরবিন্দ কেজরীবাল। পঞ্জাবে আপে যোগ দেওয়ার আগেই শুরু তাঁর রাজনৈতিক জীবন। ২০১১ সালে ভগবন্ত মান পিপলস পার্টি অব পঞ্জাবে যোগ দিয়েছিলেন। যোগ দেওয়ার পর বিধানসভা নির্বাচনে হেরে যান তিনি। এরপর আম আদমি পার্টি যখন পঞ্জাবের রাজনীতিতে প্রবেশ করতে শুরু করে, তখন কেজরীবালের হাত ধরেন মান। পঞ্জাবের সাংরুর লোকসভা কেন্দ্র থেকে আম আদমি পার্টির টিকিটে ২০১৪ সালে লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস এবং অকালি দলের মতো প্রতিপক্ষ থাকা সত্ত্বেও ২ লক্ষের বেশি ভোটে পেয়ে জয়লাভ করেছিলেন মান। পঞ্জাবে আপের ঘরে জয়ের মুখ ছিলেন ভাগবন্ত মান। এইবার আবারও ভাগবন্তের হাত ধরে পুনরায় বড় জয় পেল আম আদমি পার্টি।

অভিনয়ই ছিল তাঁর পেশা

কলেজে পড়ার সময় কমেডি ফেস্টিভ্য়ালে অংশ নিয়ে দুটি সোনার মেডেল জিতেছিলেন তিনি। কলেজের পাঠ মান সম্পূর্ণ করেননি। অভিনয়কেই বেছে নিয়েছিলেন পেশা হিসেবে। টেলিভিশনে ‘জুগনু কেন্দা হ্যায়’ নামে একটি কমেডি শো করতেন তিনি। পরে পঞ্জাবের একটি চ্য়ানেলে ‘জুগনু মস্ত মস্ত’ নামেও একটি শো করেছেন। অংশ নিয়েছিলেন ‘গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জে’। শুধু দেশে নয়, কানাডা ও ব্রিটেনের মাটিতেও কমেডি শো করে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। একটি জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবিতে অভিনয়ও করেন তিনি।

মদ্যপান নিয়ে বিতর্কে মান!

২২ এর বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দল ভগবন্ত মানের বিরুদ্ধে মদ্যপানের অভিযোগ তুলেছিল। মানের মদ্যপানে আসক্তি নিয়ে প্রচারে ঝড়ও তোলেন বিরোধীরা। তাঁর বিরুদ্ধে মদ্যপ অবস্থায় সংসদে প্রবেশেরও অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের ড্যামেজ কন্ট্রোল করতে হয়েছিল তাঁকে। নিজের মাকে পাশে দাঁড় করিয়ে তিনি বলেছিলেন তাঁর স্বভাবের জন্য দলকে যাতে অস্বস্তিতে পড়তে না হয়, সেই কারণে মদ খাওয়ায় সম্পূর্ণ ছেড়ে দিচ্ছেন তিনি। অরবিন্দ কেজরীবালের সঙ্গে জনসভায় দাঁড়িয়ে তিনি স্বীকার করেছিলেন মাঝে মধ্যে মদ খাওয়ার অভ্যাস ছিল তাঁর। শুধু তাই নয়, সংসদে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিম করেছিলেন ভগবন্ত মান। ২০১৬ সালে সেই ঘটনার জেরে তাঁর বিরুদ্ধে সংসদের নিরাপত্তা ক্ষুণ্ণ করার অভিযোগ উঠেছিল।

উল্লেখ্য, সব বিতর্ক সরিয়ে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর গদিতে বসতে চলেছেন কৌতুক অভিনেতা মান।

আরও পড়ুন : Punjab Assembly Election Results 2022: পঞ্জাবে আছড়ে পড়ল ‘কেজরি ঝড়’, কোন জাদুমন্ত্রে বিপুল জয়ের পথে আপ?