Punjab Assembly Election 2022: চমকোর সাহিবে চন্নি, সিধু লড়বেন অমৃতসর পূর্ব থেকে; পঞ্জাবে প্রথম তালিকা প্রকাশ কংগ্রেসের

Congress Candidate List: পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি আরও একবার চমকোর সাহিব বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন। পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু অমৃতসর পূর্ব থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Punjab Assembly Election 2022: চমকোর সাহিবে চন্নি, সিধু লড়বেন অমৃতসর পূর্ব থেকে; পঞ্জাবে প্রথম তালিকা প্রকাশ কংগ্রেসের
নভজ্যোৎ সিং সিধু এবং চরণজিৎ সিং চন্নি (ফাইল ছবি)

চণ্ডীগঢ়: ভোটের আগে নিজেদের ঘর গোছাতে শুরু করে দিয়েছে প্রতিটি শিবির। কোন কেন্দ্র থেকে কে লড়বেন, সেই নীল নকশা তৈরি হচ্ছে। এরই মধ্য়ে কংগ্রেসের তরফে পঞ্জাব বিধানসভা নির্বাচনের (Punjab Assembly Election 2022) প্রার্থীদের জন্য প্রথম তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর নেতৃত্বে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে কংগ্রেস পঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য তাদের প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে। এই তালিকায় ৮৬ জন প্রার্থীর নাম রয়েছে। উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে বিধানসভা নির্বাচন রয়েছে। ভোট গণনা হবে ১০ মার্চ। পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি আরও একবার চমকোর সাহিব বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন। পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু অমৃতসর পূর্ব থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। একই সঙ্গে উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রান্ধওয়া তাঁর বর্তমান আসন ডেরা বাবা নানক থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সুনীল জাখরের ভাগ্নে সন্দীপ জাখর টিকিট পেলেন আবুহর থেকে

পঞ্জাবে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব এখন আর কারও অজানা নয়। মুখ্যমন্ত্রী চন্নি এবং প্রদেশ সভাপতি সিধুর মধ্যে যে বিশেষ বনিবনা হয় না, তার ইঙ্গিত বার বার মিলেছে। তার এবারের প্রার্থী তালিকা প্রকাশের সময় বিভিন্ন দিকগুলি মাথায় রেখে তালিকা চূড়ান্ত করতে হয়েছে হাইকমান্ডকে। পঞ্জাব কংগ্রেসের তরফে যে ৮৬টি বিধানসভা কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, তার মধ্যে মাত্র ৯ টি আসনে মহিলাদের টিকিট দেওয়া হয়েছে। তবে মোট ৪০ শতাংশ আসনে মহিলাদের এগিয়ে দেওয়া হবে বলে দাবি করা হয়েছে কংগ্রেসের তরফে। উল্লেখ্য, আর্থিক তছরূপের মামলায় ইডি-র হাতে গ্রেফতার সুখপাল খাইরাকে ভুলথ থেকে প্রার্থী হিসাবে ঘোষণা করেছে কংগ্রেস। সুখপাল খাইরা আম আদমি পার্টি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন এবং তিনি ভুলাথের বর্তমান বিধায়ক। প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি এবং কংগ্রেসের হিন্দু নেতাদের অন্যতম প্রভাবশালী মুখ সুনীল জাখরের ভাগ্নে সন্দীপ জাখরকে কংগ্রেস এবার থেকে প্রার্থী করেছে আবুহর থেকে।

সোনু সুদের বোন মোগা থেকে কংগ্রেসের টিকিট পেয়েছেন

দিন কয়েক আগেই কংগ্রেসে যোগ দিয়েছিলেন বলিউড অভিনেতা সোনু সুদের বোন মালবিকা সুদ। কংগ্রেসে যোগদানের দিন থেকেই কানাঘুষো শোনা যাচ্ছিল, তাঁকে প্রার্থী করতে পারে দল। মালবিকাকে মোগা বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী করেছে কংগ্রেস। তবে এতে বেজায় চটেছেন মোগা থেকে বর্তমান কংগ্রেস বিধায়ক হরজ্যোত কমল। টিকিট কাটা যাওয়ার পর তিনি ইতিমধ্যেই বিজেপিতে গিয়ে যোগ দিয়েছেন। একই সঙ্গে আম আদমি পার্টি থেকে কংগ্রেসে যোগ দেওয়া বিধায়ক নির্মল সিংকে প্রার্থী করেছে কংগ্রেস। মানসা আসন থেকে কংগ্রেস পাঞ্জাবি গায়ক সিধু মুসেওয়ালাকে টিকিট দিয়েছে। তিনি সম্প্রতি দলে যোগ দিয়েছিলেন। এ ছাড়া পঞ্জাবের কাদিয়ান থেকে প্রতাপ সিং বাজওয়াকে টিকিট দেওয়া হয়েছে। এখানে, তাঁর প্রতিদ্বন্দ্বিতা সম্ভবত তাঁর ভাই বিধায়ক ফতেহ জং বাজওয়ার সঙ্গে, যিনি কংগ্রেস ছেড়ে ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী রাজেন্দ্র কৌর ভাট্টলকে সাংরুরের লেহরা থেকে টিকিট দেওয়া হয়েছে।

আরও পড়ুন : UP Assembly Election 2022: দল বদলের হিড়িকের মধ্যেই যোগীরাজ্যে বিজেপির প্রথম প্রার্থীতালিকা থেকে বাদ ২০ বিধায়ক

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla