UP Assembly Election 2022: দল বদলের হিড়িকের মধ্যেই যোগীরাজ্যে বিজেপির প্রথম প্রার্থীতালিকা থেকে বাদ ২০ বিধায়ক

Uttar Pradesh BJP : প্রার্থী তালিকায় একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, পদ্ম শিবিরের ২০ জন বিধায়ককে এবারে আর টিকিট দেওয়া হয়নি। বিজেপি নেতৃত্ব ওই বিধানসভা কেন্দ্রগুলিতে বর্তমান বিধায়কদের পরিবর্তে নতুন মুখকে নির্বাচন দাঁড় করানোর জন্য বেছে নিয়েছে।

UP Assembly Election 2022: দল বদলের হিড়িকের মধ্যেই যোগীরাজ্যে বিজেপির প্রথম প্রার্থীতালিকা থেকে বাদ ২০ বিধায়ক
(ফাইল ছবি)

লখনউ: উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের (UP Assembly Election 2022) আর এক মাসও বাকি নেই। অথচ, এরই মধ্যে বড় ধাক্কা খেয়েছে পদ্ম শিবির। একের পর এক নেতা বিজেপি (BJP) ছেড়ে যোগ দিয়েছেন সমাজবাদী পার্টিতে (Samajwadi Party)। সেই তালিকায় রয়েছেন একাধিক মন্ত্রী, বিধায়ক। এদিকে এই দল বদলের হিড়িকের মধ্যেই শনিবার বিধানসভা নির্বাচনের প্রথম দুই দফার জন্য মোট ১০৭ টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। উল্লেখ্য, ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশের ভোটগ্রহণ পর্ব শুরু হচ্ছে। আর এই প্রার্থী তালিকায় একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, পদ্ম শিবিরের ২০ জন বিধায়ককে এবারে আর টিকিট দেওয়া হয়নি। বিজেপি নেতৃত্ব ওই বিধানসভা কেন্দ্রগুলিতে বর্তমান বিধায়কদের পরিবর্তে নতুন মুখকে নির্বাচন দাঁড় করানোর জন্য বেছে নিয়েছে।

৬৩ জন জয়ী বিধায়কের উপর ফের বাজি ধরেছে বিজেপি

উল্লেখ্য, শনিবার নির্বাচনের প্রথম দুই দফার জন্য যে ১০৭ টি বিধানসভা কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, তার মধ্যে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ৮৩ টি আসনেই জিতেছিল বিজেপি৷ বিজেপির এই জিতে আসা ৮৩ টি আসনের মধ্যে ৬৩ জন বিজয়ী বিধায়কের উপর ফের একবার বাজি রাখছে পদ্ম নেতৃত্ব। বাকি ২০ জন বিধায়কের নাম বাদ দেওয়া হয়েছে প্রার্থী তালিকা থেকে। উল্লেখ্য, চলতি সপ্তাহেই একের পর এক হাই-প্রোফাইল বিজেপি নেতা দল ছেড়েছেন। আর ঠিক এমনই একটি পরিস্থিতিতে ২০ জন বিধায়ককে টিকিট না দেওয়ার সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শুক্রবারই সদ্য প্রাক্তন মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্যের নেতৃত্বে, আরও দুই প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী এবং বেশ কয়েকজন বিধায়ক বিজেপি ছেড়ে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন।

যোগী লড়ছেন গোরখপুর থেকে

অন্যদিকে, শনিবার যে ১০৭ জনের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, সেই তালিকায় রয়েছেন মুখমন্ত্রী যোগী আদিত্যনাথ। গোরখপুর সিটি বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। উল্লেখ্য, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বর্তমানে বিধানসভার সদস্য নন। ২০১৭ সালে রাজ্যের বিধান পরিষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন তিনি। উত্তর প্রদেশের মোট ৪০৩ সদস্যের বিধানসভার বাকি ২৯৬ টি বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের নাম পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছে পদ্ম শিবির। এর আগে ২০১৭ সালের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে ৪০৩ টি আসনের মধ্যে ৩০৩ টি আসনে জয়ী হয়েছিল বিজেপি। এবার উত্তর প্রদেশে সাত দফায় নির্বাচন হবে। ভোটগ্রহণ পর্ব শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি থেকে। নির্বাচনী ফল প্রকাশ হবে ১০ মার্চ।

আরও পড়ুন : UP Assembly Election 2022: ১০ মার্চের পর ‘তোমার কী হবে বাবুয়া’? নাম না করে অখিলেশকে কড়া জবাব যোগীর

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022: বিজেপির প্রার্থী তালিকায় চমক! সংরক্ষিত নয়, এমন আসনেও টিকিট দলিত প্রতিনিধিদের

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla