UP Assembly Elections Results: ‘আমারই জিতব’, ফল প্রকাশের দিন সপা কর্মীদের টিভি দেখতে নিষেধ অখিলেশের!

SP Uttar Pradesh Election Results 2022: উত্তর প্রদেশের ফল যদি বিজেপির বিরুদ্ধে যেত, তবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ভাবমূর্তির দিকে সরাসরি আঙুল উঠত। ভোট ঘোষণা হওয়ার পরেই বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধনে অসংখ্যবার সেই রাজ্যে গিয়েছেন প্রধানমন্ত্রী।

UP Assembly Elections Results: 'আমারই জিতব', ফল প্রকাশের দিন সপা কর্মীদের টিভি দেখতে নিষেধ অখিলেশের!
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 2:39 PM

নয়া দিল্লি: উত্তর প্রদেশের নির্বাচন (UP Assembly Election 2022) ও ভোটের ফলের দিকে সারা বিশ্বের নজর ছিল। ভারতীয় রাজনীতিতে কথিত আছে, ‘দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়ে যায়’। সেই কারণে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে যোগীরাজ্যের ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল বলেই মনে করছিল রাজনৈতিক মহল। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকেই ভোট গণনা শুরু হওয়ার পর থেকে দেখা গিয়েছিল যাবতীয় বুথফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণ করে বিপুল জয়ের পথে এগিয়ে যাচ্ছে বিজেপি। হাথরাস বা লথিমপুর খেরি, কৃষক আন্দোলন হোক বা করোনা, সব কিছুকেই উপেক্ষা করে মোদী-যোগী জুটির ওপর আস্থা রেখেছে উত্তর প্রদেশের সাধারণ জনতা। বিজেপি বিপুল জয়ের দিকেও এগিয়ে গেলেও এখনও হার মানতে নারাজ সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব। সমাজবাদী পার্টির তরফে দলীয় কর্মীদের দেওয়া বিশেষ নির্দেশ নিয়ে নতুন জল্পনা শুরু হয়েছে। টিভিতে দেখান ভোটের ফলে বিজেপি ও সপার মধ্যে বিশাল অঙ্কের ফারাক দেখা গেলেও এখনও সরকার তৈরির বিষয়ে আত্মবিশ্বাসী সপা।

সমাজবাদী পার্টির অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে জানান হয়েছে, “সমাজবাদী পার্টি ও শরিক দলের কর্মীদের কাছে আবেদন করা হচ্ছে টিভিতে প্রাথমিক প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, তাতে বেশি গুরুত্ব না দিয়ে নিজেদের বুথ আগলে থাকতে। দিনের শেষে গণতন্ত্র জিতবে এবং সমাজবাদী পার্টি রাজ্যে সরকার তৈরি করবে। ১০০ আসনে বিজেপি ও সমাজবাদী প্রার্থীদের মাত্র ৫০০ ভোটের ব্যবধান রয়েছে, তাই ফল যে কোনও সময়ে ঘুরে যেতে পারে। সমাজবাদী পার্টির নেতা, কার্যকর্তা ও কর্মীদের কাছে আবেদন তারা যেন গণনা প্রক্রিয়ার ওপর সজাগ নজর রাখেন।”

অখিলেশের সমাজবাদী পার্টির এই দাবি কতটা যথার্থ, তা সময় বলবে। তবে দিনের শেষে বিজেপির যদি এই ফলাফল থাকে তবে তা নিঃসন্দেহে ২০২৪ সালে আসন্ন লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে বড় জয়। উত্তর প্রদেশের ফল যদি বিজেপির বিরুদ্ধে যেত, তবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ভাবমূর্তির দিকে সরাসরি আঙুল উঠত। ভোট ঘোষণা হওয়ার পরেই বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধনে অসংখ্যবার সেই রাজ্যে গিয়েছেন প্রধানমন্ত্রী। মোদী উত্তর প্রদেশের বারাণসী থেকে নির্বাচিত সাংসদ। তাই সেই রাজ্যের বিজেপির পরাজয় হলে বিরোধীরা সরাসরি তাঁর দিকে আঙুল তুলতে পারতেন। এখন গণনা শেষে বিজেপি ও সমাজবাদী পার্টির আসন সংখ্যা কোথায় গিয়ে দাঁড়ায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Punjab Assembly Election Results 2022: পঞ্জাবে আছড়ে পড়ল ‘কেজরি ঝড়’, আপ-এর বিপুল জয়ের পাঁচ কারণ…