UP Assembly Election 2022 : যোগীরাজ বজায় থাকলে হোলিতে ‘দুয়ারে’ সিলিন্ডার, প্রতিশ্রুতি শাহের

Uttar Pradesh Poll 2022 : ২০২২ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপিকে ভোট দিয়ে পুনরায় ক্ষমতায় নিয়ে আসলে হোলির দিন বাড়ির দরজায় মিলবে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। নির্বাচনী প্রচার থেকে ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

UP Assembly Election 2022 : যোগীরাজ বজায় থাকলে হোলিতে 'দুয়ারে' সিলিন্ডার, প্রতিশ্রুতি শাহের
আজ তিন বিঘাতে অমিত শাহ ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 7:01 PM

লখনউ : দুই দফার নির্বাচন হয়ে গিয়েছে দেশের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে। বাকি আরও পাঁচটি দফার নির্বাচন। বাকি পাঁচ দফার নির্বাচনের জন্য প্রচারে জোর দিচ্ছে ভারতীয় জনতা পার্টি (BJP)। মঙ্গলবার অউরিয়া জেলায় নির্বাচনী প্রচারে গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই নির্বাচনী প্রচারে তিনি উত্তরপ্রদেশের জনগণের উদ্দেশে একটি বড় ঘোষণা করেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন ২০২২ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপিকে ভোট দিয়ে পুনরায় ক্ষমতায় নিয়ে আসলে হোলির দিন বাড়ির দরজায় মিলবে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। উত্তর প্রদেশের নির্বাচনের জন্য বিজেপির ইস্তেহারে এই ঘোষণার উল্লেখ আগেই ছিল। বিজেপির ইস্তেহারে উল্লিখিত রয়েছে যে উজ্জ্বলা যোজনা প্রকল্পের অধীনে উত্তর প্রদেশের জনগণকে মাসে দুটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। এইদিন সেই ঘোষণাপত্রের প্রতিশ্রুতিই প্রতিফলিত হল কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহের কথায়। তিনি সেই প্রতিশ্রুতি পূরণের দিন ঘোষণা করে দিলেন আজ। হোলির দিন অর্থাৎ ১৮মার্চ উত্তর প্রদেশের নির্বাচনের ফলাফল ঘোষণার পরই বিজেপিকে ক্ষমতায় নিয়ে আসলে এই প্রতিশ্রুতি পূরণ হতে দেখবেন উত্তর প্রদেশের জনগণ।

বিজেপি নেতা অমিত শাহ এদিন উত্তর প্রদেশের দিব্যপুর এবং অউরিয়াতে নির্বাচনী জনসভা করেন। সেই সভা থেকে বলেছেন, “১৮ মার্চ হোলি। ১০ তারিখ ভোটগণনা। ১০ তারিখ বিজেপিকে সরকারে নিয়ে আসুন, ১৮ তারিখ বিনামূল্যে গ্যাস সিলিন্ডার আপনাদের বাড়ি পৌঁছে যাবে। পরবর্তী পাঁচ বছরের জন্য কোনও কৃষককে বিদ্যুতের বিল দিতে হবে না।” অউরিয়াতে নির্বাচনী জনসমাবেশে বক্তৃতা রাখার সময় অমিত শাহ কৃষকদের বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা প্রদান সহ একাধিক সহায়তার কথা ঘোষণা করেন।

অমিত শাহের ঘোষণাগুলি উত্তর প্রদেশের নির্বাচনের জন্য বিজেপির ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতির প্রতিফলন করে। বিজেপি কৃষকদের লক্ষ্য করে এমন প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিল যার মধ্যে রয়েছে বিনামূল্যে বিদ্যুৎ,গম ও চালের ন্যূনতম সহায়ক মূল্য। এর সঙ্গে ছিল আখের মিলগুলির আধুনিকীকরণ। কেন্দ্রের তরফে আনা তিন কৃষক আইনে কৃষকদের মধ্যে বিজেপি সম্বন্ধে একটি বিরূপ মনোভাবের উদয় হয়েছিল। দিল্লির সীমানায় প্রায় এক বছরব্যপী কৃষক আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন জাট সম্প্রদায়ের বহু কৃষক। উত্তর প্রদেশে এই জাট সম্প্রদায় বিজেপির একটি বড় ভোট ব্যাঙ্ক। পশ্চিম উত্তর প্রদেশে তাই নিজেদের আধিপত্য বজায় রাখতে কৃষকদের জন্য একাধিক জনমুখী প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বিজেপির ইস্তেহারে।

প্রসঙ্গত, ৭ দফায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৪০৩ আসন সমন্বিত উত্তর প্রদেশে। ১০ ও ১৪ ফেব্রুয়ারি দুই দফার নির্বাচন হয়ে গিয়েছে। আগামী তৃতীয় দফার নির্বাচন হবে ২০ ফেব্রুয়ারি। এরপর ২৩ ও ২৭ ফেব্রুয়ারি এবং ৩ ও ৭ মার্চ বাকি চার দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ১০ মার্চ।

 আরও পড়ুন : Karnataka Hijab Controversy : হিজাব বিতর্কে ‘শিক্ষার অধিকারে’ কোপ! পরীক্ষা দিতে পারল না শিক্ষার্থীরা