Assembly Election Result 2022: অযোধ্যা, বারাণসী, মথুরা… তিন জেলাতেই গেরুয়া ঝড়! মন্দির নগরীগুলির ট্রেন্ড যোগীর দিকেই

BJP in Uttar Pradesh: অযোধ্যা, বারাণসী, মথুরা। এই তিনটি এলাকা থেকে মোট ১৮ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। এখনও পর্যন্ত যা ট্রেন্ড, তাতে গেরুয়া ঝড় বয়ে গিয়েছে তিন জায়গাতেই। ১৮ টির মধ্যে ১৪ টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি।

Assembly Election Result 2022: অযোধ্যা, বারাণসী, মথুরা... তিন জেলাতেই গেরুয়া ঝড়! মন্দির নগরীগুলির ট্রেন্ড যোগীর দিকেই
মন্দির নগরীর ট্রেন্ডে এগিয়ে বিজেপি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 7:23 PM

লখনউ: উত্তর প্রদেশের নির্বাচনের ফলাফলে (Uttar Pradesh Assembly Election Result 2022) এবার বিশেষ নজর রয়েছে বিভিন্ন ধর্মীয় স্থানগুলিতে। বিশেষ করে অযোধ্যা (Ayodhya), বারাণসী (Varanasi), মথুরার (Mathura) মতো এলাকাগুলিতে। এই তিনটিই বিজেপির (Bharatiya Janata Party) হিন্দুত্বের তাস কেমন ফল করবে, তার দিকে নজর ছিল সকলের। এই তিনটি এলাকা থেকে মোট ১৮ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। এখনও পর্যন্ত যা ট্রেন্ড, তাতে গেরুয়া ঝড় বয়ে গিয়েছে তিন জায়গাতেই। ১৮ টির মধ্যে ১৪ টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। একটিতে এগিয়ে রয়েছে যোগী আদিত্যনাথদের জোট সঙ্গী আপনা দল (সোনেলাল)। কেবল তিনটি কেন্দ্রে এগিয়ে সমাজবাদী পার্টি।

বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ট্রেন্ড যা বলছে, তাতে মথুরার পাঁচটি বিধানসভা কেন্দ্রের মধ্যে সবগুলিতেই এগিয়ে রয়েছে বিজেপি। অযোধ্যা জেলায় তিনটি বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছে বিজেপি। শেষ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, অযোধ্যা বিধানসভা কেন্দ্রে ১২ হাজারেরও বেশি ভোটে এগিয়ে ছিলেন বিজেপির বিদায়ি বিধায়ক বেদ প্রকাশ। অন্যদিকে বারাণসী জেলায় আটটি বিধানসভা কেন্দ্রের মধ্যে সাতটিতে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যটিতে এগিয়ে রয়েছে আপনা দল (সোনেলাল)। এখানে দ্বিতীয় স্থানে রয়েছে সমাজবাদী পার্টির জোটসঙ্গী আপনা দল (কামেরাবাদী)।

বারাণসী দক্ষিণ কেন্দ্রে বিজেপির বিদায়ী বিধায়ক নীলকান্ত তিওয়ারি শুরুতে পিছিয়ে থাকলেও পরে সমাজবাদী পার্টির কিষান দীক্ষিতকে পিছনে ফেলে দেন। উল্লেখ্য, বারাণসী হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র। মন্দির নগরীতে ভোটের আগে প্রচারেও গিয়েছিলেন নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, রাম জন্মভূমি আন্দোলনের পর বিশ্ব হিন্দু পরিষদ স্লোগান তুলেছিল যার সারমর্ম ছিল, এখন শুধু অযোধ্যা হয়েছে, এখনও কাশী মথুরা বাকি আছে। হিন্দুত্বের সেই ধ্বজা তুলে ধরার যে ডাক বিশ্ব হিন্দু পরিষদ দিয়েছিল, তার পর উত্তর প্রদেশের মন্দির নগরীগুলির ভোট কেমন হচ্ছে, তার দিকে নজর ছিল প্রত্যেকের।

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির হয়ে প্রচারে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় বারাণসীতেও গিয়েছিলেন তিনি। অখিলেশ যাদবদের জন্য ভোট চেয়েছিলেন। খোদ মোদীর কেন্দ্রে বিজেপি বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত যা ট্রেন্ড, তাতে মন্দির নগরীগুলির রায় গেরুয়া শিবিরের দিকেই যাচ্ছে।

আরও পড়ুন : Assembly Election Result 2022: অমেঠি, রায়বেরেলিতেও শূন্য হাতে ফিরছে কংগ্রেস! রাহুলের মতো সোনিয়াকেও খুঁজতে হবে না তো বিকল্প আসন?