Uttar Pradesh Assembly Election 2022 : মুখোমুখি অখিলেশ ও একদা মুলায়ম ঘনিষ্ঠ বাঘেল, কারহালে বিজেপির চ্যালেঞ্জের মুখে সপা

BJP : কারহালে প্রার্থী হিসেবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা আগ্রার দলিত সাংসদ এসপি সিং বাঘেলকে টিকিট দিল বিজেপি। অখিলেশ যাদবের মনোনয়ন পত্র জমা দেওয়ার পর একদা মুলায়ম ঘনিষ্ঠের নাম অখিলেশের বিরুদ্ধে ঘোষণা করল বিজেপি।

Uttar Pradesh Assembly Election 2022 : মুখোমুখি অখিলেশ ও একদা মুলায়ম ঘনিষ্ঠ বাঘেল, কারহালে বিজেপির চ্যালেঞ্জের মুখে সপা
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 5:59 PM

লখনউ : আগামী মাসেই দেশের পাঁচ রাজ্য়ে বিধানসভা নির্বাচন। তালিকায় নাম রয়েছে দেশের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশে। এই রাজ্যে বিধানসভা আসনের সংখ্য়া ৪০৩। উত্তর প্রদেশে লোকসভা আসনের সংখ্যা ৮০টি। এই রাজ্যে ভোট বাক্সের উপর নির্ভর করে কেন্দ্রে ক্ষমতা টিকিয়ে রাখার সম্ভাবনা। সুতরাং গোটা দেশবাসীর নজর মূলত উত্তর প্রদেশের ৪০৩ টি বিধানসভা আসনের দিকে। যত নির্বাচন এগিয়ে আসছে রাজ্যে রাজনৈতিক সমীকরণেও বদল দেখা গিয়েছে। এই আবহে ভারতীয় জনতা পার্টি (BJP) উত্তর প্রদেশের নির্বাচনের জন্য় আজ আরেকটি প্রার্থী তালিকা ঘোষণা করল।

বিজেপি প্রকাশিত প্রার্থী তালিকায় এইবার কারহালের প্রার্থীর নাম ঘোষণা করা হল। কেন্দ্রীয় মন্ত্রী তথা আগ্রার বিজেপির দলিত সাংসদ এসপি সিং বাঘেল (SP Singh Baghel)কে কারহাল থেকে টিকিট দিয়েছে বিজেপি। ময়নপুরীর কারহাল বিধানসভা আসনে সপা (Samajwadi Party) প্রধান অখিলেশ যাদবের বিরুদ্ধে লড়বেন এসপি বাঘেল। সম্প্রতি অখিলেশ ঘোষণা করেছিলেন তিনি কারহাল বিধানসভা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আজই কিছুক্ষণ আগে অখিলেশ নির্বাচনের জন্য তাঁর মনোনয়ন পত্র ময়নপুরী জেলা কালেক্টরেটে জমা দেন।

বাঘেল মুলায়মের যুব মোর্চার সভাপতি হিসেবে রাজনীতিতে পা রেখেছিলেন। বর্তমানে সংযুক্ত জলেসার আসন থেকে (এখন ইটাতে বিদ্যমান নেই) থেকে তিনবার সমাজবাদী পার্টির সাংসদ হিসেবে জয়লাভ করেছিলেন। তিনি এখন কেন্দ্রীয় মন্ত্রিসভায় আইন ও বিচার প্রতিমন্ত্রী। তিনি বর্তমানে বিজেপির পিছিয়ে পড়া মোর্চার জাতীয় সভাপতিও। বাঘেল সপা নেতা মুলায়ম সিং যাদবের ঘনিষ্ঠ এবং আস্থাভাজন ছিলেন। তিনি এই ডিম্পল (অখিলেশের স্ত্রী) এবং অক্ষয় যাদব সহ মুলায়েমের পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুইবার প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এবং দুইবারই তিনি হেরেছিলেন। সপার হাতে ধরে রাজনীতিতে প্রবেশ হলেও এখন বিজেপির আস্থাভাজন হয়ে উঠেছেন বাঘেল। তাই সপা প্রধান অখিলেশের কারহাল বিধানসভা আসন থেকে তাঁর বিরুদ্ধেই দাঁড় করানো হল বাঘেলকে। অখিলেশের বিরুদ্ধে দলিত সাংসদকে দাঁড় করানোও বিজেপির একটা মাস্টার স্ট্রোক বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য, আজই কারহাল বিধানসভা কেন্দ্রের জন্য় মনোনয়ন পত্র জমা দিয়েছেন অখিলেশ। মনোনয়ন দাখিল করার পরে তিনি বলেছেন, “আমি সপা নেতা এবং নির্বাচনী এলাকার মানুষের উপর আসন থেকে আমার নির্বাচন ছেড়ে দিচ্ছি। আমাকে রাজ্য জুড়ে অনেক জায়গায় যেতে হবে। সুযোগ পেলে আমি এখানে নির্বাচনী করার চেষ্টা করব।” উল্লেখ্য, আগামী মাসেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। জাতীয় নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এই রাজ্যে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু করে ৭ মার্চ অবধি ৭ টি দফায় ভোটবাক্সে নিজেদের মতামত দেবে উত্তর প্রদেশের জনগণ। জনগণ সাইকেল না পদ্ম ফুল চায় তা জানা যাবে ১০ মার্চে ভোট গণনার পর প্রকাশিত চূড়ান্ত ফলাফলে।

 আরও পড়ুন : Assembly Elections 2022 : ১১ ফেব্রুয়ারি অবধি মিটিং-মিছিলে নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি,জানাল জাতীয় নির্বাচন কমিশন