Uttar Pradesh Assembly Election 2022 : ‘পদ্মভূষণ’ গুলামেই ভরসা কংগ্রেসের, উত্তর প্রদেশের নির্বাচনী প্রচারে রাহুল প্রিয়াঙ্কার পাশে দেখা যাবে আজাদকেও

Congress Star Campaigners : আজ কংগ্রেসের তরফে উত্তর প্রদেশের দ্বিতীয় দফার নির্বাচনের জন্য প্রকাশ করা হল তারকা প্রচারকদের তালিকা। তালিকায় নাম রয়েছে 'পদ্মভূষণ' প্রাপক গুলাম নবি আজ়াদেরও।

Uttar Pradesh Assembly Election 2022 : 'পদ্মভূষণ' গুলামেই ভরসা কংগ্রেসের, উত্তর প্রদেশের নির্বাচনী প্রচারে রাহুল প্রিয়াঙ্কার পাশে দেখা যাবে আজাদকেও
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:48 PM

লখনউ : শিয়রেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। নির্বাচনকে ঘিরে প্রস্তুতি পর্ব তুঙ্গে প্রতিটি রাজনৈতিক দলেরই। কোনও রাজনৈতিক দলই বিনা যুদ্ধে এক চুল জমি ছাড়তে নারাজ। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, উত্তর প্রদেশে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু করে ৭ মার্চ অবধি নির্বাচন চলবে দেশের বৃহত্তম রাজ্যে। নির্বাচনের আগে প্রচারে ব্যস্ত বিভিন্ন রাজনৈতিক দল। দিল্লি থেকে এসে ভোটমুখী উত্তর প্রদেশে প্রচার করে যাচ্ছেন বিজেপির হেভিওয়েট নেতারা। কংগ্রেসও কোনও অংশে পিছিয়ে নেই। এই আবহে আজ কংগ্রেসের তরফে প্রকাশ করা হল তারকা প্রচারকদের তালিকা।

মঙ্গলবার উত্তর প্রদেশের দ্বিতীয় দফার নির্বাচনের জন্য তারকা প্রচারকের তালিকা প্রকাশ করল কংগ্রেস। ১৪ ফেব্রুয়ারি উত্তর প্রদেশে দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। এই তালিকায় নাম রয়েছে ৩০ জন কংগ্রেস নেতার। তালিকার শীর্ষেই রয়েছে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী বঢড়া, গুলাম নবি আজ়াদ এবং সচীন পাইলটের নাম। এছাড়াও তারকা প্রচারকের তালিকায় জায়গা করে নিয়েছেন, সালমান খুরশিদ, ভূপিন্দর সিং হুডা, দীপেন্দর হুডা, রাজ বব্বর, রাজীব শুক্লা, অশোক গেহলট, বর্ষা গায়কোয়াড়, কানহাইয়া কুমার এবং প্রণিতি শিণ্ডে প্রমুখ। তবে এই তালিকায় গুলাম নবি আজ়াদের নাম থাকায় জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

সম্প্রতি পদ্ম প্রাপকদের তালিকায় কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদের নাম ঘোষণা হয়। তিনি ভারত সরকারের দেওয়া এই সম্মান গ্রহণ করবেন বলেও জানিয়েছেন। তারপরেই কংগ্রেসের অন্দরে বহু নেতাদের সমালোচনা কুড়োতে হয়েছে তাঁকে। জম্মু ও কাশ্মীরের এই কংগ্রেসের নেতার প্রতি প্রধানমন্ত্রী মোদীও যে সদয় তা সকলেরই জানা। এরপর তাঁর পদ্ম প্রাপ্তি ঘিরে দলের অন্দরেই শুরু হয় মন কষাকষি। প্রসঙ্গত, পদ্ম প্রাপকদের তালিকায় নাম ছিল বাংলার সিপিআইএম মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু তিনি সেই সম্মান প্রত্যাখ্যান করেন। বুদ্ধদেবের এই সিদ্ধান্তের প্রশংসা করে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছিলেন, “তিনি ঠিক কাজ করেছেন। তিনি আজাদ থাকতে চান গুলাম নয়। ” এই বক্তব্যের মাধ্যমে তিনি গুলাম নবি আজ়াদের পদ্ম সম্মান গ্রহণকেই বিঁধেছেন বলে মনে করেছেন রাজনৈতিক মহল।

পদ্ম প্রাপ্তির পর গুলাম নবি আজ়াদের টুইটার হ্যান্ডেল নিয়েও সোরগোল পড়ে গিয়েছিল। তাঁর টুইটারের বায়োতে কংগ্রেসের উল্লেখ না দেখে বিভিন্ন মহল ভেবে বসেন তিনি পদ্ম প্রাপ্তির পর টুইটার থেকে কংগ্রেসের নাম মুছে দিয়েছেন। তাঁর বিজেপিতে যোগদান ঘিরে জল্পনাও শুরু হয়ে যায়। কিন্তু তার কিছু পরেই গুলাম জানিয়েছিলেন, নতুন করে টুইটার বায়োতে কোনও পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত, যে ২৩ জন বিক্ষুব্ধ কংগ্রেস নেতা দলের কেন্দ্রীয় নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন এবং সংগঠনকে ঢেলে সাজানোর দাবি জানিয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম গুলাম নবি আজ়াদও। কিন্তু কংগ্রেসের এই তারকা প্রচারকদের তালিকায় শীর্ষে তাঁরই নাম। অতএব পুরোনোতেই ভরসা রাখল কংগ্রেস।

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022 : নির্বাচনী অভিষেকে অখিলেশকে উপহার ‘বন্ধু’ প্রিয়াঙ্কার, কারহাল থেকে মনোনয়ন পেশ করলেন না কংগ্রেস প্রার্থী