UP Minister quits BJP: ভোটের আগে বড় ভাঙন উত্তর প্রদেশে, পদ্ম-জার্সি ছেড়ে অখিলেশের টিমে যোগীর মন্ত্রী

Uttar Pradesh Assembly Election 2022: স্বামী প্রসাদ মৌর্য টুইটারে তাঁর পদত্যাগপত্র পোস্ট করার কিছুক্ষণের মধ্যে আরও এক বিজেপি বিধায়ক রোশন লাল বর্মা তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন।

UP Minister quits BJP: ভোটের আগে বড় ভাঙন উত্তর প্রদেশে, পদ্ম-জার্সি ছেড়ে অখিলেশের টিমে যোগীর মন্ত্রী
সপায় যোগ দিলেন উত্তর প্রদেশের মন্ত্রী ( ছবি - অখিলেশ যাদবের টুইটার )

লখনউ : ফেব্রুয়ারিতেই ভোট উত্তর প্রদেশে (UP Assembly Election 2022)। সব নজর এখন যোগীর রাজ্যে। চলছে ঘুঁটি সাজানোর পর্ব। আর এরই মধ্যে উত্তর প্রদেশের রাজনীতিতে বড় মোড়। যোগীর মন্ত্রিসভার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তথা বর্ষীয়ান নেতা স্বামী প্রসাদ মৌর্য (Swami Prasad Maurya) পদ্মের সঙ্গে যাবতীয় সম্পর্ক ত্যাগ করেছেন। যোগ দিয়েছেন অখিলেশ যাদবের দলে। ভোটের ঠিক এক মাস বাকি থাকতে উত্তর প্রদেশের মন্ত্রীর এই জার্সি বদলে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। মঙ্গলবারই তিনি মন্ত্রী পদে ইস্তফা দিয়ে সমাজবাদী পার্টিতে (Samajwadi Party) যোগ দেন।

স্বামী প্রসাদ মৌর্য টুইটারে তাঁর পদত্যাগপত্র পোস্ট করার কিছুক্ষণের মধ্যে আরও এক বিজেপি বিধায়ক রোশন লাল বর্মা তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন। সূত্রের খবর, মৌর্য আরও কয়েকজন মন্ত্রী ও বিধায়ককে বিজেপির ঘর ভাঙিয়ে সপা শিবিরের দিকে টানতে পারেন।

ভোটের আগে ভাঙন বিজেপিতে

ভোটের এক মাস বাকি থাকতে রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রীর এভাবে দলত্যাগে স্বাভাবিকভাবেই বেশ অস্বস্তিতে পড়েছে যোগী আদিত্যনাথের দল। টুইটারে পোস্ট করা নিজের পদত্যাগপত্রে স্বামী প্রসাদ মৌর্য লিখেছেন, “একটি ভিন্ন মতাদর্শ থাকা সত্ত্বেও, আমি যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় নিষ্ঠার সাথে কাজ করেছি। কিন্তু দলিত, ওবিসি, কৃষক, বেকার এবং ছোট ব্যবসায়ীদের উপর যেভাবে নিপীড়ন করা হয়েছে, সেই কারণে আমি পদত্যাগ করছি।”

এদিকে মৌর্য টুইটারে তাঁর পদত্যাগপত্রের ছবি পোস্ট করার পর পরই সপা প্রধান অখিলেশ যাদব উত্তর প্রদেশের সদ্য প্রাক্তন মন্ত্রীর সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেন। সঙ্গে লেখেন, মৌর্যকে এবং তাঁর সমর্থকদের সমাজবাদী পার্টিতে স্বাগত। এই ধাক্কা বিজেপি কাটিয়ে ওঠার আগেই আরও এক ধাক্কা। পদ্ম শিবিরের তিন বারের বিধায়ক রোশন লাল বর্মাও ঘোষণা করে দেন যে তিনিও স্বামী প্রসাদ মৌর্যের দেখানো পথে হেঁটে বিজেপি ছাড়ছেন।

‘তাড়াহুড়োয় সিদ্ধান্ত নেবেন না’, দলে ফিরতে অনুরোধ বিজেপির

মন্ত্রী এবং তারপর তিন বারের বিধায়কের জার্সি বদলের বিষয়ে আগে থেকে কোনওরকম ইঙ্গিত পায়নি যোগী শিবির। অন্তত উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের টুইট থেকে তেমনটাই মনে করা হচ্ছে। টুইটারে একটি পোস্টে উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী লেখেন, “আমি জানি না স্বামী প্রসাদ মৌর্য কেন পদত্যাগ করেছেন তবে আমি তাকে আবেদন করছি, পদত্যাগ করবেন না। একবার আমাদের আলোচনায় বসা উচিত। তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্তে হিতে বিপরীত হতে পারে।”

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের রণকৌশল নিয়ে আলোচনা করতে যোগী আদিত্যনাথ এবং বিজেপির শীর্ষ নেতারা দিল্লিতে আলোচনায় বসার পর থেকেই লখনউতে দলত্যাগের পর্ব শুরু হয়। উল্লেখ্য, উত্তর প্রদেশের ওবিসি ভোট ব্যাঙ্কের একটি বড় অংশকে নিজের দখলে রেখেছেন স্বামী প্রসাদ মৌর্য। বহুদিনের রাজনীতিক তিনি। একাধিক বার বিধায়ক হয়েছেন। এর আগে মায়াবতীর বহুজন সমাজ পার্টিতে ছিলেন তিনি। পরে ২০১৬ সালে পদ্ম শিবিরে নাম লিখিয়েছিলেন উত্তর প্রদেশের পাদ্রৌনা বিধায়ক। তাঁর মেয়ে সংঘমিত্রাও বিজেপির সাংসদ।

আরও পড়ুন : Death Anniversary of Lal Bahadur Shastri : তাসকেন্ত চুক্তির পরেই মৃত্যু নির্ভীক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর, ৫৬ বছর পরেও খোলেনি রহস্যের জট

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla