Yogi Adityanath: উন্নয়নের ‘লাইফ লাইন’ হবে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে, ভোটমুখী উত্তর প্রদেশে যোগীর প্রতিশ্রুতি

Purvanchal Expressway: পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের সবথেকে বড় সুবিধা হল, এটি লখনউ এবং গাজ়িপুরকে আরও কাছাকাছি নিয়ে আসছে। আগে যে রাস্তা যেতে ৬ ঘণ্টা সময় লাগত, এখন তা সাড়ে তিন ঘণ্টায় হয়ে যাবে।

Yogi Adityanath: উন্নয়নের 'লাইফ লাইন' হবে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে, ভোটমুখী উত্তর প্রদেশে যোগীর প্রতিশ্রুতি
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 4:38 PM

সুলতানপুর : ৩৪১ কিলোমিটার লম্বা ছয় লেনের রাস্তা পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে। আজ এই সড়কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর উত্তর প্রদেশের ভোটের মুখে এই সড়ক উদ্বোধনকে পুরোপুরি কাজে লাগাতে চাইছেন যোগী আদিত্যনাথ। উত্তর প্রদেশের পূর্বভাগের উন্নয়নে দিক থেকে এক লাইফলাইন হতে চলেছে এই ছয় লেনের এক্সপ্রেসওয়ে। এমনটাই মনে করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

আজ সুলতানপুরে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধনী অনুষ্ঠানে যোগী বলেন, “কোভিড-১৯ অতিমারি পরিস্থিতির মধ্যেও পূর্বাচল এক্সপ্রেসের কাজ তিন বছরে শেষ হয়েছে। এটি আগামীদিনে পূর্বাঞ্চলের উন্নয়নের লাইফলাইন হয়ে উঠবে। পূর্বাচলের মানুষকে অভিনন্দন।”

মুখ্যমন্ত্রী আরও বলেন, একটি বড় উন্নয়ন অংশ হিসাবে গোটা উত্তর প্রদেশ জুড়ে সামগ্রিক এবং গঠনমূলক উন্নয়নের উপর বাড়তি নজর দেওয়া হয়েছে। তিনি জানান, “কানপুর মেট্রো থেকে শুরু করে কুশিনগরের নতুন বিমানবন্দর এবং অন্যান্য বড় পরিকাঠামোগত প্রকল্পগুলি চিন্তাভাবনায় রয়েছে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে “নতুন ভারত” উন্নয়নের পথে এগিয়ে যাবে বলে আত্মবিশ্বাসী তিনি।

যোগী বলেন, “বুন্দেলখণ্ডকে একটি নতুন এক্সপ্রেসওয়ের সঙ্গে যুক্ত করার কাজ চলছে। পশ্চিম উত্তরপ্রদেশকে পূর্ব উত্তরপ্রদেশের সঙ্গে যুক্ত করতে গঙ্গা এক্সপ্রেসওয়ের কাজ শুরু হতে চলেছে। আগামী মাসের মধ্যে কানপুরের মেট্রোও অনেকটা এগিয়ে যাবে।”

পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে কেন উন্নয়নের ‘লাইফ লাইন’?

  • পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়েকে এক কথায় যোগী আদিত্যনাথের ‘স্বপ্নের প্রকল্প’ বলা যেতে পারে। আপাতভাবে ছয় লেনের রাস্তা হলেও, পরে আট লেন চওড়া করা যেতে পারে এটিকে।
  • উত্তর প্রদেশের পূর্বভাগের আর্থিক শ্রীবৃদ্ধিতে আরও গতি আনতে চলেছে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে। বিশেষ করে লখনউ, বরাবাঁকি, আমেঠি, অযোধ্যা, সুলতানপুর, আমবেদকর নগর, আজমগঢ়, মাউ এবং গাজ়িপুর জেলার বাসিন্দারা বিশেষ সুবিধা পাবেন এই রাস্তা থেকে।
  • প্রায় ২২ হাজার ৫০০ কোটি টাকা খরচ করে তৈরি এই হাইওয়ে উত্তর প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলিকে এক সুতোয় বেঁধে দেওয়ার ক্ষেত্রে অনেকটা সাহায্য করবে এবং যার ফলে পর্যটকের সংখ্যাও অনেকটা বাড়বে বলে আশা করা হচ্ছে।
  • পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের সবথেকে বড় সুবিধা হল, এটি লখনউ এবং গাজ়িপুরকে আরও কাছাকাছি নিয়ে আসছে। আগে যে রাস্তা যেতে ৬ ঘণ্টা সময় লাগত, এখন তা সাড়ে তিন ঘণ্টায় হয়ে যাবে।
  • পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়েতে মোট সাতটি বড় সেতু, সাতটি রেলওয়ে সেতু, ১১৪ টি ছোট সেতু এবং ২৭১ টি আন্ডারপাস রয়েছে।
  • দুর্ঘটনা কমানো থেকে শুরু করে, জ্বালানির খরচ কমানো, কম সময়ে গন্তব্যে পৌঁছানোর মতো অনেকগুলি সুবিধা পাওয়া যাবে এই এক্সপ্রেসওয়েটি তৈরি হওয়ায়।

তিনি আরও বলেন, ২০১৭ সাল পর্যন্ত শুধুমাত্র লখনউ এবং বারাণসী বিমানবন্দর ছিল। কিন্তু আজ রাজ্যে নয়টি বিমানবন্দর সম্পূর্ণরূপে কার্যকরী এবং ১১টি নতুন বিমানবন্দরের জন্য কাজ চলছে।”

মুখ্যমন্ত্রীর বক্তব্য, “স্বাধীনতার পর থেকে উত্তর প্রদেশের পূর্বভাগ দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল। এখন, এই পূর্বাচল এক্সপ্রেসওয়ে উত্তর প্রদেশের পূর্বভাগের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে প্রমাণিত হবে।”

উল্লেখ্য, আজ দুপুর ১ টা ৩০ মিনিটে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে উদ্বোধন করে তিনি। এদিনের অনুষ্ঠানে উত্তর প্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথ ও রাজ্যপাল আনন্দীবেন পটেলও উপস্থিত ছিলেন। উদ্বোধনের আগেই নবনির্মিত এই এক্সপ্রেসওয়েতে  বায়ু সেনার বিশেষ বিমানে অবতরণ করেন প্রধানমন্ত্রী। এদিনের অনুষ্ঠানে যোগী সরকারের সাফল্য তুলে ধরার পাশাপাশি বিরোধীদের কটাক্ষ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, “দেশের সব থেকে বড় রাজ্য হলেও যোগাযোগ ব্যবস্থায় উত্তর প্রদেশের অনেক পিছিয়ে ছিল। আগের সরকার রাজ্যের যোগাযোগ ব্যবস্থার ওপর জোর দেননি। আমরা সরকারে আসার পর রাজ্যের যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে একের পর এক পদক্ষেপ নেওয়া হয়েছে। কয়েকদিন আগেই আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে কুশীনগর বিমান বন্দর চালু করে দেওয়া হয়েছে।”

মোদী আরও বলেন, এতদিন রাজ্য ও দিল্লিতে পরিবারবাদীরা ক্ষমতায় ছিলেন। তারা রাজ্য ও মানুষের উন্নতির কথা না ভেবে শুধু নিজেদের পরিবারের কথা ভেবেছেন, পরিবারের উন্নতি করেছেন।

আরও পড়ুন : Purbvanchal Expressway Inauguration: ‘পরিবারতন্ত্র উত্তর প্রদেশের উন্নয়নে বাধা হয়ে দাঁড়িয়েছিল’ ভোটের আগে এক্সপ্রেসওয়ে উদ্বোধনে বললেন মোদী