Harak Singh Rawat Expelled from BJP: দলবিরোধী কাজের অভিযোগে বিজেপি থেকে বিতাড়িত মন্ত্রী, আজই যোগ দিতে পারেন কংগ্রেসে

Uttarakhand Assembly Election 2022: কংগ্রেস নেতা তথা উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত সহ অন্যান্য শীর্ষনেতাদের উপস্থিতিতে আজ দুপুর ১২টা নাগাদ তিনি পুনরায় কংগ্রেসেই যোগ দিতে পারেন। হরক সিং রাওয়াতের সঙ্গে আরও দুই বিজেপি বিধায়কও কংগ্রেসে যোগ দিতে পারেন।

Harak Singh Rawat Expelled from BJP: দলবিরোধী কাজের অভিযোগে বিজেপি থেকে বিতাড়িত মন্ত্রী, আজই যোগ দিতে পারেন কংগ্রেসে
হরক সিং রাওয়াত। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 6:59 AM

দেহরাদুন: নির্বাচনের আর এক মাস বাকি, তার আগেই ক্যাবিনেট থেকে এক মন্ত্রীকে বহিষ্কার করল উত্তরাখণ্ড বিজেপি (Uttarakhand BJP)। রবিবারই বিজেপির তরফে উত্তরাখণ্ডের মন্ত্রী হরক সিং রাওয়াত(Harak Singh Rawat)কে বহিষ্কার করা হয়। প্রায় এক মাসেরও বেশি সময় ধরে দলের সঙ্গে তার বিবাদ চলছিল। বিজেপি থেকে বিতাড়িত হরক সিং আজই কংগ্রেসে (Congress) যোগ দিতে পারেন, এমনটাই সূত্রের খবর।

মন্ত্রী পদ থেকে সরানোর জন্য চিঠি:

গুঞ্জন আগেই ছিল যে, বিজেপির অন্দরেই বিদ্রোহ শুরু করা হরক সিং রাওয়াত নির্বাচনের আগে দল ছাড়তে পারেন। কিন্তু তিনি বিজেপি ছাড়ার আগেই দলের তরফে তাঁকে বহিষ্কার করা হয়। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ইতিমধ্যেই রাজ্যপালকে চিঠি লিখে হরক সিংকে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়ার আবেদনও জানিয়েছেন।

কী কারণে বহিষ্কার?

জানা গিয়েছে, দলবিরোধী কার্যকলাপের অভিযোগেই একসময়ের কংগ্রেস নেতা হরক সিং রাওয়াতকে বিজেপি থেকে বহিষ্কার করা হয়েছে। দলে তাঁর সদস্যপদও ৬ বছরের জন্য বাতিল করে দেওয়া হয়েছে।  বিজেপি সূত্রে খবর, নির্বাচন এগিয়ে আসতেই হরক সিং তাঁর পরিবারের একাধিক সদস্যদের প্রার্থী করার জন্য চাপ সৃষ্টি করার চেষ্টা করছিলেন। এছাড়া গোপনে কংগ্রেসের সঙ্গেও যোগাযোগ রাখছিলেন দলে ফিরে আসার জন্য। এই বিষয়গুলি বিজেপির শীর্ষ নেতৃত্বরা জানতে পারার পরই হরক সিংকে দল থেকে বহিষ্কার করা হয়।

উল্লেখ্য, বিগত কয়েক সপ্তাহ ধরেই হরক সিংয়ের সঙ্গে বিজেপির বিরোধের বিষয়টি নিয়ে চর্চা হচ্ছিল। গতমাসেই মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, হরক সিং রাওয়াতের সঙ্গে নৈশভোজের ছবি পোস্ট করেন। তখন মনে করা হয়েছিল যে বিরোধ মিটে গিয়েছে।

আজই কংগ্রেসে যোগদান:

সূত্রের খবর, আজই কংগ্রেসে যোগ দিতে পারেন হরক সিং রাওয়াত। কংগ্রেস নেতা তথা উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত সহ অন্যান্য শীর্ষনেতাদের উপস্থিতিতে আজ দুপুর ১২টা নাগাদ তিনি পুনরায় কংগ্রেসেই যোগ দিতে পারেন। হরক সিং রাওয়াতের সঙ্গে আরও দুই বিজেপি বিধায়কও কংগ্রেসে যোগ দিতে পারেন।

উল্লেখ্য, ২০১৬ সালে হরক সিং রাওয়াত সহ ১০ বিধায়ক কংগ্রেস নেতা হরিশ রাওয়াতের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিল এবং পরে বিজেপিতে যোগদান করেছিল।

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন:

আগামী ১৪ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। ৭০ টি আসনের নির্বাচনে ২০১৭ সালে বিজেপির দখলে ছিল ৫০ টি আসন। এবারও নির্বাচনে ত্রিমুখী লড়াই অর্থাৎ বিজেপি, হরিশ রাওয়াতের মেতৃত্বে কংগ্রেস ও অরবিন্দ কেজরীবালের দল আম আদমি পার্টির মধ্যে জোড় টক্কর হবে।

আরও পড়ুন: Nalanda Hooch Deaths: বিষমদ কাণ্ডে ঘরে-বাইরে চাপের মুখে নীতীশ, উঠছে পদত্যাগের দাবি 

আরও পড়ুন: UP Assembly Election 2022: অযোধ্যার টিকিট না দিয়ে যোগীকে ‘ফেয়ারওয়েল’ দিয়ে দিয়েছে বিজেপি, দাবি অখিলেশের