কমিশনের চোখে প্রথম দফার সব বুথ স্পর্শকাতর, বাধ্যতামূলক কেন্দ্রীয় বাহিনী

ইতিমধ্যেই ৪৯৫ কোম্পানি বাহিনী (CRPF) রাজ্যে এসে পৌঁছে গিয়েছে বলে খবর। এই সংখ্যক বাহিনী দিয়ে শান্তিপূর্ণ ভোট (West Bengal Assembly Election 2021) করানোর ক্ষেত্রে আত্মবিশ্বাসী কমিশন (Election Commissio)।

কমিশনের চোখে প্রথম দফার সব বুথ স্পর্শকাতর, বাধ্যতামূলক কেন্দ্রীয় বাহিনী
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 7:33 PM

কলকাতা: আগামী ২৭ মার্চ থেকে রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হতে চলেছে। আট দফার নির্বাচনে শুরু থেকেই বেনজির নিরাপত্তার প্রস্তুতি নিতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission)। সূত্রের খবর, প্রথম দফা নির্বাচন থেকেই সব বুথে কেন্দ্রীয় বাহিনীর (CRPF) উপস্থিতি এক প্রকার বাধ্যতামূলক করা হয়েছে। ইতিমধ্যেই ৪৯৫ কোম্পানি বাহিনী রাজ্যে এসে পৌঁছে গিয়েছে বলে খবর। এই সংখ্যক বাহিনী দিয়ে শান্তিপূর্ণ ভোট করানোর ক্ষেত্রে আত্মবিশ্বাসী কমিশন।

প্রথম দফার ভোটে যে ৬০ টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, তার সব বুথকেই ‘স্পর্শকাতর’ হিসেবে চিহ্নিত করেছে কমিশন। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে বিরোধীরা যেমন আবেদন জানিয়েছিল, একপ্রকার তেমনটাই মঞ্জুর করা হয়েছে। প্রথম দফায় বুথের সংখ্যা ১০ হাজার ৭০০। সেখানে সব বুথেই কেন্দ্রীয় বাহিনী দিচ্ছে কমিশন। প্রথম দফা নির্বাচনে ঝাড়গ্রামের মতো মাও অধ্যুষিত এলাকায় নিরাপত্তার জন্য যাবতীয় ব্যবস্থা করছে কমিশন।

ইতিমধ্যেই রাজ্যে এসে হাজির হয়েছেন রাজ্যের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং পর্যবেক্ষক অজয় নায়েক। যদিও বিভিন্ন সময়ে বিশেষ পর্যবেক্ষকদের পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছে তৃণমূল। সূত্রের খবর, রাজ্যে আসার পর ঘনিষ্ঠ মহলে বিশেষ পর্যবেক্ষকরা জানিয়েছেন, নির্ভয়ে ভোট প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে বদ্ধপরিকর কমিশন। ফলে শান্তিপূর্ণ ভোট পরিচালনার জন্য কমিশন সবরকম চেষ্টা চালাচ্ছে এবং তার প্রতিফলনও বাস্তবে দেখা যাচ্ছে।

আরও পড়ুন: মালদা জেলা পরিষদ হাতছাড়া তৃণমূলের, ১৫ সদস্য গেলেন বিজেপিতে

পাশাপাশি এ দিন নির্বাচন কমিশনও আরও একটি কড়া নির্দেশ দিয়েছে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়, এ বার ভোটমুখী কোনও রাজ্যেই আর পেট্রল পাম্পে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার করা যাবে না।  কমিশনের কড়া নির্দেশ, কোনও পেট্রোল পাম্পে মোদীর ছবি থাকলে তা অবিলম্বে সরিয়ে দিতে হবে। আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পরও সরকারিভাবে প্রচার করার অভিযোগ তুলে দিনকয়েক আগের নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। তার পরিপ্রক্ষিতেই এ দিন এই সিদ্ধান্তের কথা জানায় কমিশন।

আরও পড়ুন: ‘ধর্ষণের শীর্ষে মোদীর পেয়ারের রাজ্য’, নারী দিবসে নমোকে নিশানা মমতার