‘পকেটমানি’ দেওয়ার প্রস্তুতি শুরু করতেই কমিশনে ধাক্কা খেল তৃণমূল

তফসিলি জাতি উপজাতিভুক্ত মহিলাদের জুন মাস থেকে মাসিক ১০০০ টাকা ভাতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রকল্প শুরু অনেক আগেই তা ধাক্কা খেল কমিশনে ।

'পকেটমানি' দেওয়ার প্রস্তুতি শুরু করতেই কমিশনে ধাক্কা খেল তৃণমূল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 7:41 PM

কলকাতা: রাজ্যের মধ্য এবং নিম্নবিত্ত পরিবারের হাতে সরাসরি আর্থিক সহায়তা পৌঁছে দিতে ইস্তেহারে (TMC Manifesto) ‘পকেটমানি’ দেওয়ার  প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল কংগ্রেস (TMC)। তৃতীয়বার ক্ষমতায় এলে রাজ্যের তফসিলি জাতি উপজাতিভুক্ত মহিলাদের জুন মাস থেকে মাসিক ১০০০ টাকা ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে জেনারেল জাতির পরিবারগুলিকে ৫০০ টাকা ভাতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রকল্প শুরু অনেক আগেই তা ধাক্কা খেল কমিশনে (Election Commission)।

সূত্রের খবর, মহিলাদের সেই ভাতা দেওয়ার জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছিল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। সেই নম্বরে ফোন করে ‘পকেটমানির’ জন্য নাম নথিভুক্ত করানোর কাজ শুরু করেছিলেন আবেদনকারীরা। সেই টোল ফ্রি নম্বরটি কমিশনের নজরে আসার পরই তা বন্ধ করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। এ দিন নির্বাচন কমিশন থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, নির্বাচনী আচরণবিধি চলাকালীন টোল ফ্রি নম্বর দিয়ে নাম নথিভুক্তকরণ করা যাবে না।

আরও পড়ুন: সারদা মামলা: কুণাল, শতাব্দী, দেবযানীর প্রায় ৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

প্রসঙ্গত, ২০১৯ সালে কংগ্রেসের ইস্তাহারে ‘ন্যায়’ প্রকল্পের ধাঁচেই ২০২১ সালে তৃতীয়বার ক্ষমতায় এলে সরাসরি রাজ্যবাসীর হাতে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১.৬ কোটি জেনারেল সম্প্রদায়ের পরিবারকে মাসে ৫০০ টাকা এবং রাজ্যের তফসিলি জাতি উপজাতিভুক্ত মহিলাদের ১০০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেই প্রকল্পের জন্যই টোল ফ্রি নম্বর থেকে চালানো হচ্ছিল তথ্য সংগ্রহের কাজ। যা এ দিন বন্ধ করে দেওয়া হল নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘কৌশানী, ভদ্রমহিলা হন’ রূপার পরামর্শ, শ্রীলেখার কটাক্ষ ‘উন্নয়নের ভাষা’