দাঙ্গাবাজদের কাছে মাথা নত না করে মা-বোনেদের পায়ে পথ চলবেন চোট পাওয়া মমতা

মমতার (Mamata Banerjee) কাতর বার্তা,"এর আগে মাথায় মারা হয়েছে, দু'হাত ভেঙে দেওয়া হয়েছে, কোমরে, চোখে চোট আছে। কিন্তু পা-টা আমার ঠিক ছিল। পায়ে চোট দিয়ে, মনটাতেও চোট দিয়েছে। মা বোনেদের পায়ে আগামিদিনের পথ চলব।"

দাঙ্গাবাজদের কাছে মাথা নত না করে মা-বোনেদের পায়ে পথ চলবেন চোট পাওয়া মমতা
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 2:48 PM

গড়বেতা: নীলবাড়ির দখল নিজের হাতে রাখতে পায়ে চোট নিয়েই ভোটের আগে একের পর এক জেলায় প্রচারে ঝাঁপিয়ে পড়েছেন তৃণমূল সুপ্রিমো। বুধবার ইস্তেহার প্রকাশ করার পরদিনই পরপর তিনটি ম্যারাথন জনসভা করতে জঙ্গলমহলে পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শুরুটা করলেন গড়বেতা থেকে। পশ্চিম মেদিনীপুরের মাটি থেকেই তিনি বুঝিয়ে দিলেন বিজেপি(BJP)-র সামনে মাথা নত করবেন না। তাঁর সাফ কথা, “আমি বাঘের বাচ্চার মতো লড়াই করি, দাঙ্গাবাজ পার্টির কাছে মাথা নত করব না।” গতকালই তৃণমূল নেত্রী বামপন্থীদের কাছে ভোটের আবেদন করেছিলেন। এরপর আজ সুশান্ত ঘোষের এলাকায় গিয়ে তাঁকে বিঁধতে ছাড়লেন না মমতা। তিনি বলেন, “আমরা সুশান্ত ঘোষকে দেখেছি, ওই পচা সিপিএমই এখন পচা বিজেপি। তাই ভোটটা তৃণমূলকে দিন।”

স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই মমতা এদিন আক্রমণ করলেন গেরুয়া শিবিরকে। তার সঙ্গে তুলে ধরলেন সদ্য প্রকাশিত ইস্তেহারের খতিয়ান। গড়বেতার সাধারণ মানুষের চাওয়া-পাওয়ার প্রসঙ্গ তুলে এনে ভোট চেয়েছেন মমতা। ইস্তেহারের একের পর এক প্রতিশ্রুতির কথা তুলে ধরে মমতা জানান, ক্ষমতায় এলে ‘তফসিলি ভাই বোনেদের ১,০০০ টাকা করে পকেটমানি দেবেন। আর প্রত্যেক পরিবারকে দেবেন মাসিক ৫০০ টাকা।’

বিজেপিকে নিশানা করে মমতার তোপ, “আগে একটা বিড়ি খেতে পারত না, এখন কোটি কোটি টাকা ওড়াচ্ছে। ভোটের আগে ওদের গ্যাস বেলুন, আর নির্বাচনের মুখে ক্যাশ বেলুন।” আমফানের ত্রাণে দুর্নীতির অভিযোগ এনে বারবার তৃণমূল সুপ্রিমোকে আক্রমণ করে বিজেপি। এ বার একই হাতিয়ার মমতা ব্যবহার করলেন পদ্ম শিবিরের বিরুদ্ধে। গড়বেতার মঞ্চ থেকে মমতার বাক্যবাণ, “আমফানে কোথায় ছিল বিজেপির চ্যালাচামুন্ডা?” বিজেপিকে সরাসরি আক্রমণ করে মমতা গড়বেতাবাসীর কাছে আবেদন করেন, “যদি কেউ মন্দিরে ক্লাবে টাকা দিয়ে ভোট দিতে বলে, লাল চোখ দেখায়, তাহলে ভয় পাবেন না।”

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর পায়ে চোট পাওয়ার পর বিরোধীরা অভিযোগ করেছিলেন, সহানুভূতি পাওয়ার জন্য নাটক করছেন মমতা। এদিন সেই নন্দীগ্রামের কথাই টেনে আনলেন তিনি। মমতার কাতর বার্তা,”এর আগে মাথায় মারা হয়েছে, দু’হাত ভেঙে দেওয়া হয়েছে, কোমরে, চোখে চোট আছে। কিন্তু পা-টা আমার ঠিক ছিল। পায়ে চোট দিয়ে, মনটাতেও চোট দিয়েছে। মা বোনেদের পায়ে আগামিদিনের পথ চলব।” তার সঙ্গেই গড়বেতার মা বোনেদের কাছে মমতার আবেদন, “যদি লুঠেরা বাহিনী আসলে হাতাখুন্তি নিয়ে তেড়ে যাবেন। আপনার জমি কেউ দখল করে নিলে দখল করতে দেবেন না। আপনি আলু ফলাবেন, অন্য লোক নিয়ে চলে যাবে। তাই সাবধান হন।”

কর্ম সংস্থান প্রসঙ্গেও এদিন সরব হন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, “অর্ধেক বেকারি কমাব। যারা বলে জেনে রাখুন, বাংলায় ৪০ শতাংশ দারিদ্রতা কমেছে। যা পেরেছি করেছি। এমন কোনও জায়গা নেই করিনি।” এরপরই এনআরসি বিতর্ক নিয়ে উপস্থিত জনতাকে ‘সতর্ক’ করেন মমতা। তাঁর কথায়, “বিজেপির হাতে একটা কার্ড আছে, এনপিআর আর এনআরসি। বাড়িতে এসে জিজ্ঞাসা করবে উনি বাড়িতে আছেন, না থাকলেই বাদ দিয়ে দেবে।” বাংলায় তৃণমূল সরকার এনপিআর করতে দেয়নি। এদিন সে প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, “এনপিআর করতে দিইনি, লড়ই করি বাঘের বাচ্চার মতো। মাথা নত করব মানুষের কাছে। বিজেপির মতো দাঙ্গাবাজ পার্টির কাছে কখনও মাথা নত করব না।”

আরও পড়ুন: West Bengal Assembly Election 2021: নন্দীগ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, কমিশনে যাবেন ধর্মেন্দ্র প্রধান