Aamir Khan: অভিনয়, পরিচালনা, প্রযোজনা-সব কিছু থেকে অবসর নিলেন আমির?

Aamir Khan: কোভিড পরিস্থিতির ফলে ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানের জীবনে-চিন্তায়ও বদল এসেছে। তা এমন পর্যায়ে পৌঁছে যে, তিনি গত দু’বছরে সিদ্ধান্ত নিয়েছেন, চলচ্চিত্র জগৎ থেকে অবসর নিয়ে নেবেন।

Aamir Khan: অভিনয়, পরিচালনা, প্রযোজনা-সব কিছু থেকে অবসর নিলেন আমির?
কিরণ আর ইরার সঙ্গে আমির
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 1:05 PM

কোভিড পরিস্থিতির পরে প্রত্যেক মানুষের জীবনে এসেছে পরিবর্তন। বদলে গিয়েছে চিন্তাভাবনা। বদলেছে সারা পৃথিবী। সেই প্রভাব থেকে দূরে নেই টলি-বলি তারকারাও। এমনকী ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানের জীবনে-চিন্তায়ও বদল এসেছে। তা এমন পর্যায়ে পৌঁছে যে, তিনি গত দু’বছরে সিদ্ধান্ত নিয়েছেন, চলচ্চিত্র জগৎ থেকে অবসর নিয়ে নেবেন। ছেড়ে দেবেন অভিনয়, পরিচালনা, প্রযোজনা-সব কিছু। অভিনেতা হিসেবে তাঁর শেষ কাজ হবে ‘লাল সিংহ চড্ডা’। কিন্তু ছবি মুক্তির আগে সে সিদ্ধান্তের কথা ঘোষণা করতে চাননি তিনি। আমিরের কথায়, “এতে মানুষের মনে ধারণা হবে, এই ঘোষণা আসলে আমার ছবি প্রচারের একটি ব্যবসায়িক ফন্দি”।

তিনি তাঁর এই সিদ্ধান্তের কথা জানান নিজের পরিবারকে। আসলে এত বছর যে মানুষগুলোর সঙ্গে সময় কাটাতে পারেননি কাজের চাপে, তাঁদের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া। অবসর নিয়ে পরিবারকে সময় দেবেন, এটাই ছিল তাঁর ইচ্ছে। কিরণ ও তাঁর বাবা-মা,  রীনা ও তাঁর আগের পক্ষের ছেলে-মেয়ে-সকলের সঙ্গে সময় কাটাতে চান তিনি। কিন্তু প্রাক্তন স্ত্রী কিরণ রাও থেকে শুরু করে মেয়ে ইরা খান, কেউ-ই তাঁর সিদ্ধান্তে খুশি হননি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আমির পরিবারের প্রতিক্রিয়ার কথা জানান। প্রথম পক্ষের মেয়ে ইরাকে তিনি এই সিদ্ধান্তের কথা জানালে, ইরার উত্তর ছিল, ‘‘গত তিন মাসে আমাদের সঙ্গে যতটা সময় কাটিয়েছ, আমার সারা জীবনে এত সময় দাওনি। তাই আলাদা করে আর অবসর নিও না।’’ এমনকী মজা করে নিজের বাবাকে বলেছেন, ‘‘আর পারছি না তোমায় নিতে।’’

আসলে আমিরের এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে বড় কারণ ছিল মেয়ে ইরার মানসিক অবসাদ। এ কথা উল্লেখও করেন আমির তাঁর সাক্ষাৎকারে। ‘‘ইরা এখন ২৩। সারা জীবনে তাঁর নানাবিধ মানসিক সমস্যা হয়েছে। কিন্তু আমাকে কখনওই সেভাবে পায়নি ও। আমি আমার পরিচালকদের স্বপ্ন, ভয়, আতঙ্কের কথা জানি, অথচ নিজের মেয়ের স্বপ্ন, ভয়, আতঙ্কের কথাই জানিনি কোনও দিন। এত বছর পরে সে সব জানতে পারছি,’’ বললেন ইরার বাবা।

অন্যদিকে কিরণ তাঁর এই সিদ্ধান্তের কথা শুনে কেঁদে ফেলেন। ‘‘যখনই তোমাকে দেখি, তোমার ভিতরে সিনেমাকে দেখতে পাই। তোমার রক্তে সিনেমা। তুমি এ সব কী বলছ আমি বুঝতে পারছি না!’’ কিরণ এ ভাবেই আমিরকে নিজের সিদ্ধান্ত বদলের জন্য রাজি করানোর চেষ্টা করেন।

আর এই সব করে অবশেষে সফল হন আমিরের পরিবারের মানুষরা। ফল, নিজের সিদ্ধান্ত বদল করেন তিনি। ঠিক করেন এখনই অবসর নেবেন না। তবে ‘লাল সিং চড্ডা’ মুক্তি পাওয়ার পর তিনি নিজের কাজ আর পরিবারের সঙ্গে সমতা রেখে চলবেন বলেই ঠিক করেছেন। এখন আবার তিনি নিজের ছবির উপর পুরো লক্ষ্য রাখবেন।

কোভিডের জন্য একাধিক বার ছবির মুক্তির তারিখ পিছিয়েছে। এখন স্থির হয়েছে, আগামী ১১ অগস্ট ‘লাল সিং চড্ডা’ মুক্তি পাবে সিনেমা হলে। আমির, করিনা কপূর খান, নাগা চৈতন্য, মোনা সিংহ অভিনীত এই ছবি হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের ছবি ‘ফরেস্ট গাম্প’-এর রিমেক।

আরও পড়ুন-Amitabh Bachchan-Irrfan Khan-Babil Khan: ইরফান পুত্র বাবিল খানকে চিঠি লিখলেন অমিতাভ বচ্চন, কী রয়েছে সেই চিঠিতে?

আরও পড়ুন-SS Rajamouli-‘RRR’: রাজামৌলির ছবি ‘আরআরআর’-এর প্রথম দিনের কালেকশন বক্স অফিসে সুনামী নিয়ে এসেছে!