‘আবারও ভুলে গেলে’, জন্মদিনে ইরফানকে খোলা চিঠি সুতপার

'ভুলে গেলেন' ইরফান খান! প্রতিবারের মতো এ বারেও। অন্যবার হলে মনে করাতেন স্ত্রী...কিন্তু এ বার!

'আবারও ভুলে গেলে', জন্মদিনে ইরফানকে খোলা চিঠি সুতপার
স্মৃতি।
Follow Us:
| Updated on: Jan 23, 2021 | 3:24 PM

‘ভুলে গেলেন’ ইরফান খান! প্রতিবারের মতো এ বারেও। অন্যবার হলে মনে করাতেন স্ত্রী…কিন্তু এ বার!

স্ত্রীর জন্মদিন হামেশাই ভুলে যেতেন অভিনেতা। শুধু স্ত্রীরই নয় যে কোনও বিশেষ দিনই তাঁর মনে থাকত না। পরে যদিও তা নিয়ে বেজায় লজ্জাও পেতেন। চলত মানভঞ্জনের পালা। ওই দুনিয়াতেও কি চিত্রটা এক? এখনও কি সব ভুলে যান ইরফান? প্রশ্ন স্ত্রী সুতপা শিকদারের।

আজ সুতপার জন্মদিন। তাঁর ফেসবুকের দেওয়ালের উইশের ছড়াছড়ি। তবে যে উইশ তিনি পেতে চেয়েছেন এতকাল, সেই উইশ আসেনি এ বারে। মনে করিয়ে দিলেও সে উইশ আসবে না আর কোনওদিন। ইরফান মারা গিয়েছেন। তাই এই বিশেষ দিনে সুতপার ফেসবুক পোস্ট জুড়ে একরাশ কষ্ট, না ভুলতে পারার যন্ত্রণা। ইরফানের উদ্দেশ্যে সুতপার খোলাচিঠিঃ “জন্মদিন তোমার কখনই মনে থাকত না। পরে যদিও তা নিয়ে অনুশোচনা করতে খুব। এই দুনিয়ায় এ রকমটা হত হামেশাই। ওই দুনিয়ায় কি তোমার আজকের দিনের কথা মনে আছে? ওই জায়গা কেমন ইরফান? যখন এই দুনিয়ায় ছিলে তখন বারবার ভাবতে ওপারটা কেমন? ওই জগতে কী রয়েছে? আচ্ছা ওই জগতেও কি তুমি জন্মদিন ভুলে যাও? একটা ছবি পাঠালাম। কারণ তুমি যে এ বারেও ভুলে গেলে…”।

২৯ এপ্রিল, ২০২০। মারা যান অভিনেতা ইরফান খান। ক্যানসারে সঙ্গে দীর্ঘ যুদ্ধে জয়ী হয় মারণরোগ। ৯ মাস কেটে গেলেও সুতপার মনে টাটকা তাঁর স্মৃতি। তাঁর ফেসবুক জুড়ে তাই শুধুই ইরফান। ইরফানের মৃত্যুর এক মাস পরে ফেসবুকে এক পোস্টে সুতপা লিখেছিলেন, “ঠিক ভুলের সংজ্ঞার বাইরে বেরিয়ে যে এক সুবিস্তৃত মাঠ রয়েছে সেখানেই ইরফানের জন্য অপেক্ষায় রয়েছি। দেখা হবে, কথা হবে…অপেক্ষা শুধু সময়ের”। লেখনিতে ফুটে উঠেছিল ইরফানকে হারানোর যন্ত্রণা। যে যন্ত্রণার তল নেই। ওঁরা দু’জন ছাড়া যার হদিশ কেউ পাবে না কোনওদিন।