Shakti Kapoor: বলিউডের নেগেটিভ দিক নিয়ে সব সময় আলোচনা হয়: শক্তি কাপুর

Shakti Kapoor: ‘আন্দাজ আপনা আপনা’ তৈরি হওয়ার সময় শক্তিকে প্রথমে ওই চরিত্রের জন্য ভাবা হয়নি। ভাবা হয়েছিল টিনু আনন্দকে। কিন্তু ডেট না পাওয়ার ফলে শক্তির কাছে অফার আসে। বাকিটা ইতিহাস!

Shakti Kapoor: বলিউডের নেগেটিভ দিক নিয়ে সব সময় আলোচনা হয়: শক্তি কাপুর
শক্তি কাপুর।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 12:41 PM

শক্তি কাপুর। পাঁচ দশক ধরে কাজ করছেন বলিউডে। কেরিয়ারের সাফল্য, ব্যর্থতা দেখেছেন। বলিউডের বহু ঘটনার সাক্ষী। এ হেন শক্তি মনে করেন, বলিউডের খারাপ দিকটা নিয়েই সব সময় আলোচনা হয়। অথবা সেটাই যেন একমাত্র আলোচন্য হয়ে ওঠে। মাদক মামলায় শাহরুখ পুত্র আরিয়ান খানের গ্রেফতারির পর আরও সেই দিকেই ইঙ্গিত করেছেন বর্ষীয়ান অভিনেতা।

সদ্য এক সাক্ষাৎকারে শক্তি জানান, তিনি মনে করেন বলিউড সূক্ষ্মতম ইন্ডাস্ট্রি। ফিল্ম দুনিয়ায় নাকি বিপদে একে অন্যের পাশে দাঁড়ান। কিন্তু সব সময় ইন্ডাস্ট্রির নেগেটিভ দিক নিয়েই আলোচনা হয়। তিনি দিল্লি থেকে গিয়ে মুম্বইতে কেরিয়ার শুরু করেন। কিন্তু প্রথম থেকেই তাঁকে নিয়ে হাত বাড়িয়ে গ্রহণ করেছিল বলিউড। তিনি যে বাইরের শহর থেকে গিয়ে কাজ শুরু করেছেন, তা কখনও মনে হয়নি।

কেরিয়ারের শুরুতে নাকি ফিরোজ খানের চোখে পড়েছিলেন শক্তি। তাঁকে অত্যন্ত পছন্দ করতেন অভিনেতা সুনীল দত্ত। শক্তিরও আসল নাম সুনীল। সঞ্জয় দত্তের বাবাই তাঁর নাম বদলে শক্তি করে দেন। আজ শক্তির দুই সন্তান শ্রদ্ধা এবং সিদ্ধান্ত কাপুর ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। শ্রদ্ধা ইতিমধ্যেই নিজের জায়গা পাকা করে ফেলেছেন। এ হেন পরিস্থিতিতে শক্তি মনে করেন, ইন্ডাস্ট্রির ভাল দিক নিয়েও সর্বসমক্ষে আলোচনা হওয়া উচিত।

১৯৯৪ সাল। মুক্তি পেয়েছিল ‘আন্দাজ আপনা আপনা’। সেখানে ক্রাইম মাস্টার গোগোর চরিত্রে অভিনয় করেছিলেন শক্তি কাপুর। পরবর্তীকালে ক্রাইম মাস্টার গোগোর নামেই জনপ্রিয়তা পেয়েছিলেন শক্তি। চরিত্রটি যেন তাঁর পরিচয়ের সঙ্গে জুড়ে যায়। সেই চরিত্রকেই নতুন ভাবে তৈরি করছে একটি ওটিটি প্ল্যাটফর্ম। সেই ওটিটি প্ল্যাটফর্মেই ঘোষণা হয়, ক্রাইম মাস্টার গোগোকে নতুন মোড়কে আনছেন তাঁরা। পোস্ট করা হয় একটি মজার ভিডিয়োও। থাকছেন শক্তি কাপুরের কন্যা অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। এ বিষয়ে শক্তি কাপুর এক সাক্ষাৎকারে বলেছেন, “বিষয়টি নিয়ে বেশি কিছু বললে সাসপেন্স নষ্ট হয়ে যাবে। আগামী দিনে ওটিটি প্ল্যাটফর্মই গোটা বিষয়টি আপনাদের জানাবে। শুধু এটুকু বলতে পারি, আমার এই আইনিক চরিত্রটি তাঁরা রিক্রিয়েট করার কথা ভেবেছেন দেখে ভাল লাগছে। আরও ভাল লাগছে, আমার কন্যা শ্রদ্ধাকেও দেখা যাবে। ওর সঙ্গে কাজ করতে পারা আমার কাছে স্বপ্নের মতো মধুর। আমি নিজেই শ্রদ্ধার বড় ভক্ত। আমাকে ও বাপু বলে ডাকে। আমার ক্রাইম মাস্টার গোগো চরিত্রটা ও খুব ভালবাসে। আমার মেয়ে সব জায়গায় মজা করে বলে ও নাকি ক্রাইম মাস্টার গোগি। কেউ যদি কোনও ছবি বানায় আর নাম দেয় ‘ক্রাইম মাস্টার গোগো অউর উসকি বেটি’ তা হলে আরও ভাল হয়।”

‘আন্দাজ আপনা আপনা’ তৈরি হওয়ার সময় শক্তিকে প্রথমে ওই চরিত্রের জন্য ভাবা হয়নি। ভাবা হয়েছিল টিনু আনন্দকে। কিন্তু ডেট না পাওয়ার ফলে শক্তির কাছে অফার আসে। বাকিটা ইতিহাস!

আরও পড়ুন, Anindita Raychaudhury: সাবিত্রী এবং রত্নার সঙ্গে বসে আজকের নারীর সংজ্ঞা ঠিক করলেন অনিন্দিতা