Lata Mangeshkar-Gulzar: একটা শতাব্দী লতাজির কণ্ঠে গান শুনেছে, আরও একটা শতাব্দী তাঁর স্মৃতি নিয়ে বেঁচে থাকবে: গুলজ়ার

গুলজ়ার লিখেছেন, "বিনয়ী, উদার ও বন্ধু মানুষ ছিলেন লতাজি। খুব দয়া ছিল তাঁর মনে। কোনও অহংকার ছিল না।"

Lata Mangeshkar-Gulzar: একটা শতাব্দী লতাজির কণ্ঠে গান শুনেছে, আরও একটা শতাব্দী তাঁর স্মৃতি নিয়ে বেঁচে থাকবে: গুলজ়ার
লতা মঙ্গেশকর ও গুলজ়ার।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 7:19 PM

বলিউড ফিল্ম দুনিয়ার সঙ্গে যুক্ত অনেকেই লতাজির সান্নিধ্য পেয়েছেন। অনেকেই তাঁর কাছের মানুষ ছিলেন। অনুজদের স্নেহে ভরিয়ে দিয়েছিলেন লতা। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ গোটা বিশ্ব। ভারতের আওয়াজ ছিলেন লতা। রোম্যান্টিক গান থেকে শুরু করে দেশাত্মবোধক গান – সবেতেই লতা মঙ্গেশকর রেখে দিয়েছেন তাঁর সাক্ষর। হিন্দি ছাড়াও অন্যান্য ভারতীয় ভাষায় গেয়েছেন গলা ছেড়ে। বাংলায় গান করার জন্য বাংলা শিখেছিলেন। তাঁকে বর্ণনা করার বিশেষণের অভাব দেখা দিয়েছে অভিধানে। প্রিয় লতাজির চলে যাওয়া যেমন মানতেই পারছে না দেশ। মানতে পারছেন গুলজ়ার। তাঁকে শ্রদ্ধা জানাতে তুলে নিয়েছেন কলম।

টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেছেন, “তাঁর কণ্ঠ অবিস্মরণীয়। শতাব্দীতে যে কোনও একজনই এই ধরনের কণ্ঠের অধিকারী হতে পারেন। তিনি আমাদের জীবনের অতি গুরুত্বপূর্ণ অংশ। আমাদের শিল্প ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ। তাঁকে ছাড়া সঙ্গীত অসম্পূর্ণ। যাঁরা রেডিয়োর যুগে বড় হয়েছেন, কিংবা টেলিভিশনের যুগে… তাঁদের বিনোদনের তালিকায় লতাজির গান জ্বলজ্বল করেছে। সারা দেশ তাঁর গানের ভক্ত তখন থেকেই। আমাদের দিন শুরু হয় লতাজির সুরে, দিন শেষও হয় তাঁরই গানে। বাড়ির পুজোতে লতাজির গান, অলস দুপুরে লতাজির গান, সন্ধ্যার আড্ডায় লতাজির সঙ্গীত… যে কোনও সময়, যে কোনও অজুহাতে লতাজি ছিলেন, আছেন, থাকবেনও… কেবল লতাজিই রাজত্ব করেন। দোল, ঈদ কিংবা দিওয়ালি, রাখি… সব ভাষায়, সব পরবে লতাজির গান না হলে অপূর্ণ থেকে যায় উৎসবের আনন্দ।”

এক কিংবদন্তি আরও এক কিংবদন্তিতে নিয়ে লিখতে গিয়ে বলেছেন, “বিনয়ী, উদার ও বন্ধু মানুষ ছিলেন লতা। খুব দয়া ছিল তাঁর মনে। কোনও অহংকার ছিল না তাঁর। কে বড়, কে ছোট তা বিচার করতেন না। শিল্পের সম্মান করতেন লতাজি। একবার আমাকে বলেছিলেন, ‘আমার ইচ্ছা, দিলীপ কুমারের জন্য যদি প্লেব্যাক করতে পারতাম!’ দিলীপ সাহেবের অনুরাগী ছিলেন লতাজি। দিলীপ সাহেবও লতাজিকে সমাদর করতেন। নিজের বোনের মতো স্নেহ করতেন তাঁকে। একটা শতাব্দী তাঁর কণ্ঠে গান শুনেছে। আরও একটা শতাব্দী তাঁর স্মৃতি নিয়ে বেঁচে থাকবে।”

আরও পড়ুন: Dia Mirza Motherhood: ‘এটাই সব’, ছেলে কোলে বাগানে হাঁটতে হাঁটতে বলেছেন দিয়া

আরও পড়ুন: Lata Mangeshkar-Shahrukh Khan: শাহরুখ কি সত্যি থুতু ছিটিয়েছিলেন লতার শরীরে? জানুন সত্যি কী ঘটেছিল

আরও পড়ুন: Lata Mangeshkar: কাগজ-রঙে লতাদিদির ছবি দেওয়া হল না তাঁকেই! আফশোস যাচ্ছে না ব্যান্ডেলের শিল্পীর