Neena Gupta: ‘সচ কহুঁ তো’-তে নীনা গুপ্তা নিজের জীবনের সত্যিকে তুলে ধরেছেন

Neena Gupta: বিয়ে না করে মেয়ে মাসাবাকে পৃথিবীতে নিয়ে আসাকে তিনি সাহসীর তকমা দিতে চান না।

Neena Gupta: ‘সচ কহুঁ তো’-তে নীনা গুপ্তা নিজের জীবনের সত্যিকে তুলে ধরেছেন
মাসাবার সঙ্গে নীনা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 7:20 PM

“আমি একজন মেয়ে, যে প্রেমে পড়েছিলাম, অন্তঃসত্ত্বা হয়েছিলাম, নিজের সন্তানকে কাছে রাখতে চেয়েছিলাম”, মনে করেন মাসাবার মা অভিনেত্রী নীনা গুপ্তা। জয়পুর সাহিত্য উৎসবে নিজের আত্মজীবনী ‘সচ কহুঁ তো’-র উদ্বোধনে এসে নিজের জীবন নিয়ে নানা কথা ভাগ করে নিলেন ‘বাধাই হো’ ছবির প্রিয়ম্বদা। এই ছবিতেও তিনি সাহসী পদক্ষেপ নেন। নীনা গুপ্তা মানেই সোজা সাপ্টা কথা। বলিষ্ঠ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে বহুবার।

তবে বাস্তবে তিনি কতটা সাহসী, সেই নিয়ে কথা বলতে গিয়ে জানিয়েছেন, তিনি খুব সাহসী নন। সততা থেকে একটা শক্তি পাওয়া যায় বলেই তাঁর ধারণা। অবশ্য এর বিরুদ্ধ মতও রয়েছে বলে তাঁর মনে হয়। অনেকেই বলতে পারেন সততা সবসময় সঠিক নীতি নাও হতে পারে। কিন্তু তিনি ভিতর থেকে যেটা অনুভব করেছিলেন সেটাই করেছিলেন। মাসাবাকে নিজের জীবনের অঙ্গ করার বিষয়ে তিনি বললেন এই কথা।

এই প্রসঙ্গে নীনা আরও যোগ করলেন, বিয়ে না করে মেয়ে মাসাবাকে পৃথিবীতে নিয়ে আসাকে তিনি সাহসীর তকমা দিতে চান না। তাঁর মতে, “আমি একজন মেয়ে, যে প্রেমে পড়েছিলাম, অন্তঃসত্ত্বা হয়েছিলাম, নিজের সন্তানকে কাছে রাখতে চেয়েছিলাম। এটা খুব সহজ ছিল না। অনেক কাছের মানুষ নিরুৎসাহ করেছিলেন আমায় সেই সময় এটা বলে যে এমন করলে পরে কঠিন পরিস্থিতি হবে। কিন্তু অল্প বয়সে কে-ই বা অন্যের কথা শোনে?”

নিজের আত্মজীবনী লেখার সময় কখন সবচেয়ে আবেগপূর্ণ হয়েছিলেন তাও জানিয়েছেন অভিনেত্রী। তাঁর বাবা-মা-ভাইয়ের কথা লিখতে গিয়ে ফিরে গিয়েছিলেন সেই সময়। কারণ, তাঁর পরিবারের গল্প খুব দুঃখের। যখন ওই অধ্যায় লিখতে বসেন, সেই সময়টা বারবার ফিরে ফিরে আসে তাঁর কাছে।

৬২ বছরের অভিনেত্রী এই দিন আত্মজীবনী ছাড়াও কথা বলেছেন ডিজিটাল মাধ্যম নিয়ে। তাঁর মনে হয়, খুব ভালো সময়ে তিনি কাজ করছেন। কারণ এখন ওটিটি মাধ্যমে বিভিন্ন্ বয়সের, বিশেষ করে মহিলাদের জন্য নানা চরিত্র তৈরি করছেন নতুন প্রজন্মের পরিচালকরা। আগে ৪০ বছর হয়ে গেলে কোনও ভাল চরিত্র অভিনেত্রীদের জন্য থাকত না। এখন তার পরিবর্তন হয়েছে।

আ ন্যাশনাল স্কুল অফ ড্রামার (এনএসডি) ছাত্রী নীনা থিয়েটার দিয়ে শুরু করেছিলেন অভিনয় জীবন। তারপর সিনেমা, টেলিভশন হয়ে এখন ডিজিটাল মাধ্যমেও কাজ করছেন। বলা যেতে পারে অভিনয়ের সর্বক্ষেত্রে তার বিচরণ। এর জন্য তিনি মনে করেন, থিয়েটারের কঠোর অনুশাসন তাঁকে অভিনয়ের সুক্ষ্ম থেকে সুক্ষ্মতর বিষয়কে বুঝতে, শিখতে সাহায্য করেছে। দিল্লির মধ্যবিত্ত পরিবারে বড় হয়েছেন তিনি। সংস্কৃতিগত দিক দিয়ে উন্নত দিল্লির পরিবেশও তাঁর পুরো জীবনকে প্রভাবিত করেছে, এমনটাই মনে করেন নীনা গুপ্তা।

আরও পড়ুন: Shah Rukh Khan-Alia Bhatt : শাহরুখ কোনও খাবার খান না, শুটিংয়ে হঠাৎ লক্ষ্য করেন আলিয়া!

আরও পড়ুন: Jacqueline Fernandez-Shilpa Shetty: সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে তোলা ছবি ফাঁস হওয়ায় মানসিক আঘাত পেয়েছিলেন জ্যাকলিন