Durga Puja 2021: ইচ্ছে থাকলে উপায় হয়, ‘দুগ্গা মা’ গাইতে গিয়ে বুঝলেন মেখলা

Durga Puja 2021: সদ্য মুক্তি পেল মেখলা দাশগুপ্তর পুজোর গান। ‘দুগ্গা মা’। সোমরাজ দাসের লেখায় মিউজিক করেছেন শুভঙ্কর চট্টোপাধ্যায়।

Durga Puja 2021: ইচ্ছে থাকলে উপায় হয়, ‘দুগ্গা মা’ গাইতে গিয়ে বুঝলেন মেখলা
মেখলা দাশগুপ্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 3:12 PM

পুজো আসছে। দুর্গাপুজো। কী ভাবে বুঝবেন? একটু একটু করে বদলাবে রোদ্দুরের রং। ভোরের দিকে হালকা ঠাণ্ডার অনুভূতি। কুমোর পাড়ায় বাড়বে ব্যস্ততা। আর ফাইনাল বেল পড়ে গেল মহালয়ার ভোরে। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া বাঙালির নস্ট্যালজিয়া। রেডিও যেন বাঙালির বাড়িতে ওই একটা দিনই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে মহালয়া শুধুমাত্র রেডিও নস্ট্যালজিয়া নয়। টেলিভিশনে বিভিন্ন চ্যানেলেও মহালয়া অনুষ্ঠিত হয়। কোন চ্যানেলে কোন অভিনেত্রী দুর্গা হবেন, তা নিয়ে আগাম জল্পনা চলতে থাকে। শুধু দুর্গা নন, বাকি দেব-দেবীদের নিয়েও তো জল্পনা তৈরি হয়। তবে দুর্গাকে ঘিরে আলাদা উৎসাহ থাকেই। দুর্গার সাজ-পোশাক নিয়ে জল্পনা চলতেই থাকে। এর মধ্যেই নতুন গানও জানান দেয়, পুজো এসে গিয়েছে।

ঠিক যেমন সদ্য মুক্তি পেল মেখলা দাশগুপ্তর পুজোর গান। ‘দুগ্গা মা’। সোমরাজ দাসের লেখায় মিউজিক করেছেন শুভঙ্কর চট্টোপাধ্যায়। এই গানের প্রসঙ্গে মেখলা বললেন, “এই বছর দুর্গাপুজোয় গান রিলিজের কোনও পরিকল্পনা ছিল না। অন্য কোনও গান হয়তো রিলিজ করতাম। কিন্তু দুর্গাপুজো উপলক্ষে যে গান হয়, তেমন পরিকল্পনা ছিল না। তবে ইচ্ছে তো ছিলই। কারণ প্রত্যেক বছরই কোনও না কোনও পুজোর গান রিলিজ করি। কথা বলে না, কোনও জিনিস খুব ইচ্ছে থাকলে সেটা হয়ে যায়। সিদ্ধেশ্বরদা শেষ মুহূর্তে এই গানটা গাওয়ানোর জন্য আমার সঙ্গে যোগাযোগ করে। সব কিছু খুব অল্প সময়ের মধ্যে হয়। ইচ্ছে ছিল বলেই হয়তো এ বছরও আমার চ্যানেল থেকে একটা মায়ের গান রিলিজ করতে পারলাম।”

মেখলার পুজোর গানের অভিজ্ঞতা নতুন নয়। এর আগেও দুর্গাপুজোতে মুক্তি পেয়েছে তাঁর গান। তবে এ বার নাকি অনেকটা চিন্তামুক্ত ছিলেন তিনি। মেখলা শেয়ার করলেন, “অন্য বার যেমন সব কাজ আমাকে একা হাতে করতে হয়। আগের বছর যেমন আমি ১২ দিনে প্ল্যানিং থেকে এক্সিকিউশন সব কমপ্লিট করেছিলাম। তার আগের বছরও একই অবস্থা হয়েছিল। গান রেকর্ডিং হয়ে গিয়েছিল, কী ভাবে শুট করব জানতাম না। সেটাও তিন দিনে হয়ে গিয়েছিল। সিদ্ধেশ্বরদাকে অনেক ধন্যবাদ। অন্য বছর আমাকে অনেকটা দায়িত্ব নিতে হয়। এ বছর সিদ্ধেশ্বরদা দায়িত্ব নিয়ে রেকর্ডিং থেকে ভিডিয়ো সব কিছু করিয়েছে।”

বাঙালির কাছে এখনও পুজোর গানের আবেগ আলাদা। হতে পারে এক সময় ক্যাসেট রিলিজ করত। তারপর এল সিডির যুগ। আজ হয়তো সবই ডিজিটাল। ভার্চুয়াল। কিন্তু নতুন গান, তথা পুজোর গানের আমেজ আজও যেন একই রকম। মেখলাও এই ধারণার সঙ্গে একমত। তাঁর সঙ্গে এই নতুন গানে গলা মিলিয়েছেন সিদ্ধেশ্বর লায়েক।

আরও পড়ুন, Durga Puja 2021: দুর্গাপুজো আমার জীবনের অনেক কিছুরই প্রথম: সৌরভ সাহা