Oscars 2021: অস্কারের মঞ্চে ইরফান খান এবং ভানু আথাইয়াকে স্মরণ

অ্যাকাডেমি অব মোশন পিকটার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রয়াত শিল্পীদের স্মরণ করা হয়। সেখানে এ বার ছিলেন ইরফান এবং ভানু।

Oscars 2021: অস্কারের মঞ্চে ইরফান খান এবং ভানু আথাইয়াকে স্মরণ
ভানু আথাইয়া এবং ইরফান খান।
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 2:11 PM

৯৩তম অস্কারের (Oscars 2021) মঞ্চে উঠে এল প্রয়াত অভিনেতা ইরফান খানের (Irrfan Khan) নাম। ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হল ইরফানকে। তিনি ছাড়াও ভারতের প্রথম অস্কার জয়ী ভানু আথাইয়াকেও স্মরণ করা হয়।

অ্যাকাডেমি অব মোশন পিকটার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রয়াত শিল্পীদের স্মরণ করা হয়। সেখানে এ বার ছিলেন ইরফান এবং ভানু। ২০২০-র এপ্রিলে দীর্ঘদিন ক্যানসারের বিরুদ্ধে ইরফানের লড়াই থেমে যায়। অন্যদিকে গত অক্টোবরে প্রয়াত হন ভানু। ১৯৮৩-তে ‘গাঁধী’ ছবির পোশাক পরিকল্পনার জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন তিনি। এরপর বলিউডের একাধিক ছবিতে কাজ করেছিলেন ভানু।

আরও পড়ুন, করোনা আক্রান্ত শুভশ্রীর হোম আইসোলেশনে সঙ্গী কে?

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মেমোরিয়াম পেজে ইরফানকে স্মরণ করেছেন অভিনেত্রী ফ্রিডা পিন্টো। তাঁর কথায়, “ইরফানের মতো কেউ ছিল না। অভিনেতা হিসেবে ওঁর যে ট্যালেন্ট, পাশাপাশি আভিজাত্য… মানুষ হিসেবেও সব দিক থেকে অনেক উন্নত মানের ছিলেন।” ‘স্লামডগ মিলিওনিয়ার’ ছবিতে ইরফানের সঙ্গে কাজের সুযোগ পেয়েছিলেন ফ্রিডা। ইরফান এবং ভানু ছাড়াও চলতি বছরের অস্কারে মেমোরিয়াম গ্যালারিতে স্মরণ করা হয়েছে প্রয়াত অভিনেতা ঋষি কাপুর এবং সুশান্ত সিং রাজপুতকেও।