The Kashmir Files: আমি নিশ্চিত ‘দ্য কাশ্মীর ফাইলস’কে কোনও পুরস্কার দেওয়া হবে না: পল্লবী যোশী

The Kashmir Files: ছবিটি নিয়ে হয়েছিল বিস্তর জলঘোলা। পরিচালক জানিয়েছিলেন কাশ্মীরি পণ্ডিতদের উপর হওয়া অবিচারের 'সত্যি' ঘটনা তুলে ধরেছেন তিনি। তবে অনেকেই এই ছবিকে দাগিয়েছিলেন প্রোপাগান্ডা হিসেবে।

The Kashmir Files: আমি নিশ্চিত 'দ্য কাশ্মীর ফাইলস'কে কোনও পুরস্কার দেওয়া হবে না: পল্লবী যোশী
ছবিটি নিয়ে হয়েছিল বিস্তর জলঘোলা।
TV9 Bangla Digital

| Edited By: বিহঙ্গী বিশ্বাস

Sep 04, 2022 | 3:15 PM

গত মার্চ মাসের ঘটনা। মুক্তি পেয়েছিল বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবিটি নিয়ে হয়েছিল বিস্তর জলঘোলা। পরিচালক জানিয়েছিলেন কাশ্মীরি পণ্ডিতদের উপর হওয়া অবিচারের ‘সত্যি’ ঘটনা তুলে ধরেছেন তিনি। তবে অনেকেই এই ছবিকে দাগিয়েছিলেন প্রোপাগান্ডা হিসেবে। কেউ বলেছিলেন ইতিহাস হয়েছে বিকৃত আবার কারও মতে যা বলা হয়েছে এ সবই তাঁদের পূর্বসুরীরা নিজের জীবন দিয়ে অভিজ্ঞতা পেয়েছেন। তবে বক্স অফিস রীতিমত কাঁপিয়ে দিয়েছিল ছবিটি। এই ছবিরই একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন পল্লবী যোশী। যিনি আবার সম্পর্কে বিবেক অগ্নিহোত্রী স্ত্রীও বটে। ছবি নিয়ে এত আলোচনা হওয়ার পরেও সম্প্রতি এক সাক্ষাৎকারে পল্লবী বলেছেনম তিনি নিশ্চিত এই ছবিকে কোনও পুরস্কার দেওয়া হবে না।

পল্লবীর কথায়, ” কোনও অ্যাওয়ার্ড পেতে পাড়ি এ আমি ভাবছিও না। যদি আমায় বেছে নেওয়া হয় আমি অবাক হয়ে যাব। আমি জানি কী কারণে আমাদের বেছে নেওয়া হবে না। তবে আমার মনে এই ছবি জাতীয় পুরস্কার পাওয়ার যোগ্যতা রাখে। আমি একটি তালিকা বানিয়েছি। জানি ওই তালিকার প্রতিটি ক্যাটাগরিতে আমরা মনোনয়ন পাব না। কিন্তু এই ছবির জন্য একটিও জাতীয় পুরস্কার না পেলে আমি আশাহত হব।” প্রসঙ্গত, ছবিটি মুক্তির পর ছবির প্রশংসা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও ছবিটি গোটা দেশের শান্তিপূর্ণ আবহাওয়া নষ্টের অভিযোগে উঠেছিল বয়কটের ডাকও। তবে কম বাজেটে বানান ওই ছবি বক্স অফিসে এনেছিল দারুণ সাফল্য। ব্যবসা করেছিল ৩০০ কোটিরও বেশি টাকার উপর।

এরই পাশাপাশি পল্লবীকেও মানুষ চিনেছিল একেবারে অন্য ভাবে। এই ছবির পর তাঁর কাছে কি ক্রমাগত আসছে ছবির অফার? পল্লবীর উত্তর, “আমার কাছে এখন আর কাজের জন্য ফোন আসে না। আমি আশা রাখছি কেউ আমাকে ফোন করবে, করে কাজের কথা বলবেন। কিন্তু যদি তা নাও হয় আমার এই নিয়ে কোনও অভিযোগ নেই। আমার নিজের প্রযোজনা সংস্থা রয়েছে। আর বিবেক বেশ কিছু চিত্রনাট্যও লিখছে।” উল্লেখ্য ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সাফল্যের পরেই পরবর্তী ছবির ঘোষণা করেছিলেন বিবেক। ছবির নাম ‘দ্য দিল্লি ফাইলস’। শোনা গিয়েছিল, ১৯৮৪ সালে শিখ-বিরোধী হিংসার প্রেক্ষাপটেই তৈরি হবে। তবে মহারাষ্ট্রের শিখ সংগঠনের তরফে ওই ছবি না বানানোর জন্য দাবি ওঠে। তাঁরা দাবি করেন, এই ধরণের ‘বিতর্কিত’, ‘দুর্ভাগ্যজনক’ ইস্যু নিয়ে ছবি বানিয়ে কোনোভাবেই সামাজিক স্থিতাবস্থা নষ্ট করা উচিৎ নয়। ঠিক কোন বিষয় নিয়ে তাঁর এই আগামী ছবি তা নিয়ে সরাসরি মুখ না খুললেও, ছবিটি যে তিনি বানাচ্ছেনই এখনও পর্যন্ত সে কথাই বলে এসেছেন বিবেক অগ্নিহোত্রী।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla