Theatre: পুজোর আগেই মঞ্চে ‘অকাল বোধন’, আশার আলো নাট্যজগতে

তৎকালীন বিষয়বস্তু নিয়ে নতুন উদ্যোগে কাজ করা শুরু করেছেন নাট্যকর্মীরা। ফিরছেন পুরনো জায়গায়। সেই প্রচেষ্টারই ফসল 'অকাল বোধন'।

Theatre: পুজোর আগেই মঞ্চে 'অকাল বোধন', আশার আলো নাট্যজগতে
'অকাল বোধন' নাটকের দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 7:18 AM

২০২০ সালের ঘূর্ণিঝড় আমফান কতখানি ছিন্নভিন্ন করেছে বাংলাকে, তা গ্রামগুলি দেখলেই বোঝা যায়। তাই এবার প্রত্যন্ত গ্রামাঞ্চলের বিপর্যস্ত গ্রামবাসীর কষ্টের কথা খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে সন্তোষপুর অনুচিন্তন নাট্যদলের একটি নাটক। নাটকটির নাম ‘অকাল বোধন’।

‘অকাল বোধন’ নাটকের দৃশ্য

করোনা পেন্ডামিকের কারণে কঠিন পরিস্থিতির শিকার হয়েছেন মানুষ। পাশাপাশি আমফান ও ইয়াসের মতো ঘূর্ণিঝড় চারপাশটাকে আরও ক্ষতবিক্ষত করেছে। নাটকের মূল উপজীব্য গ্রামিন পরিস্থিতির উপর আলোকপাত। গ্রামের সাধারণ মানুষ কাজ হারিয়েছেন। দু’বেলা পেট ভরে খেতে পর্যন্ত পান না তাঁরা। অপুষ্টিতে ভুগছেন অনেকেই। তবু তাঁরা খুশি। স্বল্প চাহিদার জীবনেই তাঁরা খুশি, তেমনভাবেই মানিয়ে নিয়েছেন জীবনযুদ্ধে।

এই সবটাই ফুটে উঠেছে ‘অকাল বোধন’ নাটকটিতে। নাটকের রচয়িতা ও পরিচালক ডঃ গৌরব দাস বলেছেন, “আমরা শহরের মানুষের কষ্ট, এমনকী মনের গভীরে যে নিরবতা, তা দেখাতে চেয়েছি। দেখাতে চেয়েছি, যে মানুষ আশা ছাড়েননি। ঝড়ে নিজেদের আরাধনার কেন্দ্রবিন্দু উমাবাটির মন্দির ভেঙে গেলেও, সেই গ্রামের মানুষের বিশ্বাসকে একবিন্দু টলাতে পারেনি এই করোনা নামক ভাইরাস ও ঘূর্ণিঝড়। বিশ্বাসের উপরই নির্ভর করেছেন তাঁরা।”

‘অকাল বোধন’ নাটকের দৃশ্য

যে বিশ্বাসের উপর নির্ভর করেছেন নাট্যব্যক্তি ও নাট্যদলগুলি। করোনা আবহে থমকে থিয়েটার। নানা সময় নানা সংকটের মুখে পড়েছে থিয়েটার। কিন্তু কোনওদিনও দর্শক সংকটের সম্মুখীন হয়নি। করোনাকালে সেই সংকটের সম্মুখীন হয়েছে নাট্যজগৎ। কিন্তু হাল ছাড়েননি তাঁরাও। তৎকালীন বিষয়বস্তু নিয়ে তাঁরাও নতুন উদ্যোগে কাজ করা শুরু করেছেন। ফিরছেন। সেই প্রচেষ্টারই ফসল ‘অকাল বোধন’।

নাটকের আলোর পরিকল্পনা করেছেন শশাঙ্ক মণ্ডল, আবহ পরিকল্পনা ও পরিবেশনা করেছেন চক্রপাণি দেব। বাঁশি বাজিয়েছেন সুশ্রুত গোস্বামী, বেহালা বাজিয়েছেন সত্যজিৎ চৌধুরী। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন মৃণ্ময়ী বিশ্বাস। আর অভিনয় করেছেন একঝাঁক তরুণ-তরুণী।

আরও পড়ুন: Ayushmann Khurrana: “এই শহর থেকে অনেক উপরে উঠে এলাম”, নিজের লেখা কবিতায় আর কী বলতে চাইলেন আয়ুষ্মান?

আরও পড়ুন: Sreelekha Mitra: জুরিখ থেকে ফিরে আর দেখা হয়নি বাবার সঙ্গে, এ আক্ষেপ নিয়েই পথ চলতে হবে শ্রীলেখাকে

আরও পড়ুন: Sohini Sarkar: “তুই তো আমাকে জন্মদিনে উইশ করলি না”, কার উদ্দেশে সোহিনীর এই অভিমান?