‘বলিউডের দাদা’, জীবনীতে এ ভাবেই মিঠুনকে ব্যখ্যা করেছেন রামকমল

Mithun Chakraborty: মিঠুনের জীবনের অনেক ঘটনাই তাঁকে অনুপ্রাণিত করে বলে জানিয়েছেন রামকমল। আউটসাইডার হিসেবে ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেছিলেন। ধীরে ধীরে নিজের সাম্রাজ্য তৈরি করে ফেলেন তিনি।

‘বলিউডের দাদা’, জীবনীতে এ ভাবেই মিঠুনকে ব্যখ্যা করেছেন রামকমল
মিঠুন চক্রবর্তী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 2:02 PM

মিঠুন চক্রবর্তী। অভিনয় হোক বা রাজনীতি, তাঁর রঙিন কেরিয়ার। স্ট্রাগল, একের পর এক সুপারহিট ছবি, প্রেম, বিতর্ক সব কিছু নিয়েই তিনি এক বর্ণময় চরিত্র। এ বার তাঁকেই দুই মলাটে ধরলেন রামকমল মুখোপাধ্যায়। হেমা মালিনী এবং সঞ্জয় দত্তের পর এটি রামকমলের তৃতীয় জীবনী। দুই বছর দুই মাসের পরিশ্রমের ফসল এই বই। এ প্রসঙ্গে রামকমল বলেন, “দাদা (মিঠুন চক্রবর্তী) নিজের আত্মজীবনী লিখতে চান না। কিন্তু ওঁর জীবনের গল্প বলাতে আমার খুব উৎসাহ ছিল। মিঠুনদার উপর মাত্র কয়েকটা বই রয়েছে। তাও বাংলায়। কিন্তু একজন জাতীয় স্তরের মেগাস্টার হওয়ায় আমার মনে হয় তাঁর উপর একটা বই প্রয়োজন ছিল।”

রামকমল আরও জানান, হেমা মালিনীর উপর লেখা তাঁর বই ‘বিয়ন্ড দ্য ড্রিমগার্ল’ শেষ করার পরই মিঠুনকে নিয়ে লেখার কথা মাথায় আসে। “আমি মিঠুনদার ডান্স ইন্ডিয়া ডান্স-এ ওই বইয়ের প্রোমোশনে গিয়েছিলাম। তখন হেমাজি জানতে চেয়েছিলেন, কেন মিঠুনদা নিজের গল্প বলেন না? দাদা লজ্জা পেয়ে বলেছিলেন, না, বাবা না! হেমাজি বলেছিলেন, তোমাকে লিখতে হবে না। তুমি রামকে বলো। আমরা একে অপরের দিকে তাকিয়ে হেসেছিলাম”, বলেন তিনি ।

মিঠুনের জীবনের অনেক ঘটনাই তাঁকে অনুপ্রাণিত করে বলে জানিয়েছেন রামকমল। আউটসাইডার হিসেবে ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেছিলেন। ধীরে ধীরে নিজের সাম্রাজ্য তৈরি করে ফেলেন তিনি। এক সময় প্রবল অর্থকষ্টেও কাটাতে হয়েছিল তাঁকে। তাই পরবর্তী ক্ষেত্রে যখনই সুযোগ পেয়েছেন, যাঁদের প্রয়োজন, তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। এ সবই টুকরো কথায় এই বইতে ধরার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন লেখক। সুশান্ত সিং রাজপুতের অকাল প্রয়াণের পর রামকমলের আরও বেশি করে মনে হয়েছিল, আউটসাইডারদের নিয়ে ইন্ডাস্ট্রি তত আলোচনা হয় না। মিঠুন নিজের সময় সেই স্ট্রাগল করেছিলেন। ফলে ওঁর সেই কঠিন দিনের কথা জানতে পেরে হয়তো নতুন প্রজন্ম উৎসাহিত হবে।

কিছুদিন আগেই মুক্তি পেয়েছে রামকমল পরিচালিত ‘এক দুয়া’। অভিনয়ের পর এঅ ছবির মাধ্যমেই প্রযোজনার পথে পা বাড়িয়েছেন এষা দেওল। তাঁর প্রযোজনায় প্রথম ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন এষা। এই ছবির প্রসঙ্গে TV9 বাংলাকে রামকমল বলেন, “আমার এবং এষার জন্য ‘এক দুয়া’ খুব স্পেশ্যাল। ‘কেকওয়াক’ করার পরে আমাদের দারুণ সম্পর্ক তৈরি হয়েছে। ‘সিজনস্ গ্রিটিংস’ এবং ‘রিক্সাওয়ালা’ করার পর আমি ‘এক দুয়া’র গল্প এষাকে শুনিয়েছিলাম। ওর দারুণ লাগে। এমনকি ও ‘ভরত এষা ফিল্মস’-এর ব্যানারে প্রযোজনা করতেও রাজি হয়। ওর এই ব্যবহারে আমি মুগ্ধ। পুরো ছবিটা দেখে প্রযোজক হিসেবে এষা এবং ভরত গর্ব অনুভব করবে, এটুকু বলতে পারি।”

আরও পড়ুন, সুস্মিতার ভাইয়ের স্ত্রী চারুর বেবি শাওয়ার, কী ভাবে চারুকে বরণ করলেন সুস্মিতা?

আরও পড়ুন, সানস্ক্রিন আর লিপবাম, এটাই স্বস্তিকার ওয়েব ডেবিউয়ের মেকআপ!