OTT Controversy: ‘মাধুরী দীক্ষিত কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী’, ‘নোংরা’ সংলাপ বলে আইনি জটে ওয়েব সিরিজ়

Controversy: এখানেই শেষ নয়, বিতর্কের জল গড়ায় আইনিজটে। রাজনীতিবিদ মিঠুন বিজয় নেটফ্লিক্সকে নোটিস পাঠান। তাঁর বিবৃতিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, এপিসোড থেকে শীঘ্রই সরিয়ে ফেলতে হবে এই দৃশ্য।

OTT Controversy: 'মাধুরী দীক্ষিত কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী', 'নোংরা' সংলাপ বলে আইনি জটে ওয়েব সিরিজ়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 5:03 PM

ছবি থেকে শুরু করে ধারাবাহিক কিংবা ওয়েব  সিরিজ়, সংলাপ ঘিরে জল্পনা নতুন নয়। বিশেষ করে ওয়েব সিরিজ়ের ক্ষেত্রে এই বিষয়টা ভীষণ চোখে পড়ে। এই নিয়ে সর্বত্র চর্চাও বর্তমান। বেশ কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় কখনও ফিরে আসছে ওটিটি-র দৃশ্য, কখনও সংলাপ আবার কখনও গোটা একটা দৃশ্য। তবে এখনও পর্যন্ত তেমন কোনও নির্দিষ্ট নিয়মে বেঁধে ফেলা যায়নি ওয়েব সিরিজ়কে। তবে এমন কিছু দেখানো বা প্রচার করা উচিত নয়, যা অন্যের ভাবাবেগে আঘাত করে, সে ব্যাপারে মুখ খুলেছেন অনেকেই (বিশেষত রাজনৈতিক বিষয়কে কেন্দ্র করে তৈরি-হওয়া ওয়েব সিরিজ় প্রসঙ্গে এ কথা শোনা যায় প্রায়শই)।  এসবের মাঝেই আবারও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ় ‘দ্য বিগ ব্যাং থিওরি’। যার একটি এপিসোডে অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও ঐশ্বর্য রাই বচ্চনকে নিয়ে আপাত রসিকতার এক সংলাপ রীতিমত শোরগোল ফেলে দিয়েছে নেটপাড়ায়। নেটিজ়েনদের অভিযোগ, রসিকতা নয়, ঘোরতর আপত্তিকর এবং অত্যন্ত কুরুচিপূর্ণ ওই সংলাপ।

ব্রিটিশ অভিনেতা কুণাল নায়ারের মুখে এই সংলাপ শোনামাত্রই মেজাজ হারিয়েছেন জয়া বচ্চন। বরাবরই ঠোঁটকাটা স্বভাবের তিনি। স্পষ্ট কথা সপাটে মুখের ওপর বলে দিতে বিন্দুমাত্রও পিছপা না জয়া। এবারও তার ব্যতিক্রম হল না। বলিউডের দুই লেজেন্ড অভিনেত্রীকে নিয়ে এ কোন পর্যায়ের মজা! জয়া বচ্চন প্রতিবাদ করে ব্রিটিশ অভিনেতার উদ্দেশে বললেন, ”ওঁনাকে মানসিক চিকিৎসাকেন্দ্রে পাঠানো উচিৎ।”

ঠিক কী ছিল সেই দৃশ্যে?

নেটফ্লিক্স-এর জনপ্রিয় সিরিজ় ‘দ্য বিগ ব্যাং থিওরি’-র দ্বিতীয় সিজ়নের প্রথম এপিসোডে দেখা যায় দুই চরিত্রের সংলাপ। অভিনেতা জিম পারসন যিনি শেলডনের চরিত্রে অভিনয় করছিলেন, তাঁকে দেখা যায় ঐশ্বর্য রাই বচ্চন ও মাধুরী দীক্ষিতকে নিয়ে কথা বলতে (জিম ও কুণালের মধ্য়ে চলছিল ফ্যান-ফাইট)। জিম বলেন, ”ঐশ্বর্য গরিবের মাধুরী দীক্ষিত।” যার উত্তরে সিরিজ়ের অপর চরিত্র রাজ কোথ্রপাল্লি দিয়ে বসেন বিস্ফোরক প্রতিক্রিয়া। এই চরিত্রটি পর্দায় ফুটিয়ে তুলেছেন অভিনেতা কুণাল নায়ার। তিনি বলে বসেন, ”ঐশ্বর্য রাই বচ্চন ভগবান। সেই তুলনায় মাধুরী হলেন কুষ্ঠ আক্রান্ত যৌনকর্মী।”

জয়া বচ্চনের প্রতিক্রিয়া

ওই দুই অভিনেতার কথোপকথনের পরিপ্রেক্ষিতেই সম্প্রতি মুখ খুলেছেন জয়া বচ্চন। ইকনমিক টাইমসকে তিনি বলেছেন, ”ওই ব্যক্তি (কুণাল নায়ার)-র কোনও হুঁশ আছে? নোংরা ভাষা। ওঁকে মানসিক চিকিৎসাকেন্দ্রে পাঠানো উচিৎ। ওঁর পরিবারকে জিগ্যেস করা উচিত, এহেন সংলাপের ব্যাপার তাঁর পরিবারের কী মত?”

এখানেই শেষ নয়, বিতর্কের জল গড়ায় আদালত পর্যন্ত। রাজনীতিবিদ মিঠুন বিজয় নেটফ্লিক্সকে নোটিস পাঠিয়েছেন। তাঁর বিবৃতিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, সংশলিষ্ট এপিসোড থেকে দ্রুত সরিয়ে ফেলতে হবে এই দৃশ্য। এটা কেবল অস্বস্তিকরই নয়, অবমাননকরও। নেটফ্লিক্সের মুম্বইয়ের অফিসে পাঠানো হয় এই নোটিস। যদিও এই মর্মে নেটফ্লিক্সের তরফ থেকে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি।