কেরিয়ার গ্রাফ বদলে যাওয়ার জন্য কার কাছে কৃতজ্ঞ শারিব হাশমি?

Sharib Hashmi The Family Man: শারিব মনে করেন, ওয়েব প্ল্যাটফর্মে তিনি যে সব কাজ করেছেন, তা যত সংখ্যক দর্শকের কাছে যে ভাবে পৌঁছেছে তা আগে হয়নি। আগের কাজগুলো তেমন ভাবে দর্শক দেখার বা জানার সুযোগই পাননি।

কেরিয়ার গ্রাফ বদলে যাওয়ার জন্য কার কাছে কৃতজ্ঞ শারিব হাশমি?
শারিব হাশমি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 12:55 PM

‘স্ক্যাম ১৯৯২’, ‘অসুর’, ‘দ্য ফ্যামিলি ম্যান ২’- এই সব প্রজেক্টেই তিনি ছিলেন। অর্থাৎ অভিনেতা শারিব হাশমি। ওয়েব প্ল্যাটফর্ম শারিবের কেরিয়ার একেবারে বদলে দিয়েছে। তার জন্য এই বদলে যাওয়া মাধ্যমের প্রতি কৃতজ্ঞ তিনি।

সদ্য এক সাক্ষাৎকারে শারিব বলেন, “ওয়েব যে আমার কেরিয়ার একেবারে বদলে দিয়েছে, এই মতের সঙ্গে আমি সম্পূর্ণ সহমত। ২০১২-এ ‘ফিল্মিস্তান’-এর পর যে সব জিনিস শুরু হল, তা বদলে দিল অনেকটা। জনপ্রিয় সব পুরস্কারের জন্য মনোনয়ন পেতে শুরু করলাম। তার মধ্যে কয়েকটির মনোনয়ন পেলাম।”

শারিব মনে করেন, ওয়েব প্ল্যাটফর্মে তিনি যে সব কাজ করেছেন, তা যত সংখ্যক দর্শকের কাছে যে ভাবে পৌঁছেছে তা আগে হয়নি। আগের কাজগুলো তেমন ভাবে দর্শক দেখার বা জানার সুযোগই পাননি। তাঁর কথায়, “আমি কয়েকটা ইন্ডিপেনডেন্ট ফিল্ম করেছি। যেগুলো সিনেমা হলে রিলিজ হয়েছিল, খুব অল্প দিনের মধ্যে চলেও গিয়েছিল। অন্য রকম কিছু করতে চাইছিলাম। কিন্তু সময় চলে যাচ্ছিল। ‘দ্য ফ্যামিলি ম্যান’ হল, আর আমার কেরিয়ার সম্পূর্ণ বদলে দিল। ওটিটির কাছে আমি কৃতজ্ঞ।”

অভিনেতা হিসেবে নিজের কাছ থেকেই নিজের অনেক প্রত্যাশা শারিবের। তিনি জানান, ‘দ্য ফ্যামিলি ম্যান’ মুক্তি পাওয়ার পর সেই প্রত্যাশা আরও বেড়ে যায়। এখনও পর্যন্ত বহু প্রশংসা তিনি পাচ্ছেন। আসছে আরও ভাল কাজের অফারও। কেরিয়ারের এই পর্যায়ে এসে এই পরিবর্তনে তিনি আপ্লুত।

‘ফ্যামিলি ম্যান ২’-এর চিত্রনাট্যের অধিকাংশ দায়িত্ব সামলেছেন সুপ্রাণ ভার্মা। সুপ্রাণ মনে করেন, মুখ্য দুই অভিনেতা মনোজ বাজপেয়ী এবং সামান্থা আকিনিনি যাঁরা ‘শ্রীকান্ত তিওয়ারি’ এবং ‘রাজি’ চরিত্রে অভিনয় করেছেন, তাঁদের দু’জনের মধ্যে জিজ্ঞাসাবাদের দৃশ্য লেখাই নাকি সবথেকে কঠিন কাজ ছিল। সুপ্রাণের কথায়, “আমাকে প্রচুর রিসার্চ করতে হয়েছিল। এলামে সিভিল ওয়ারে ঠিক কী হয়েছিল, তা নিয়ে পড়াশোনা করেছিলাম। কতটা ভয়ঙ্কর অভিজ্ঞতার মধ্যে দিয়ে ওখানকার মানুষ গিয়েছিলেন, তা জানতে হয়েছিল। রাজি চরিত্রটিকে সেই প্রজন্মের সন্তান হিসেবে দেখানো হয়েছে। ওর নিজের জীবন যন্ত্রণা এতটাই যে আর কিছু প্রয়োজন হয় না। সেটা লেখা সবথেকে কঠিন ছিল”। সুপ্রাণ মনে করেন, তাঁর লেখা চিত্রনাট্য জীবন্ত করে তুলতে মনোজ এবং সামান্থা পরিশ্রম করেছেন। তার ফলাফল যে দর্শকের ভাল লেগেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

এই সিরিজের প্রথম সিজনে মুম্বই, দিল্লি, কাশ্মীরে শুটিং হয়েছিল। দ্বিতীয় সিজনে চেন্নাই, লন্ডন, মুম্বই এবং দিল্লির বিভিন্ন অংশে শুটিং হয়। তৃতীয় সিজনে সম্ভবত উত্তরপূর্ব ভারতের কিছু অংশ দেখতে পাবেন দর্শক। ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর তৃতীয় সিজনের কাজ শুরু করার আগে পরিচালক জুটি রাজ এবং ডিকে সম্ভবত অন্য একটি ওয়েব সিরিজ তৈরি করবেন।

আরও পড়ুন, ‘মা আমার জন্য উপর থেকে আজ হ্যাপি বার্থডে গাইছে’, জন্মদিনে বললেন অক্ষয়