Shruti Das: নিজেকে ‘কালো পুতুল’ বলে মাকে খোলা চিঠি শ্রুতির!

Shruti Das-Racism: ফের বর্ণবাদের বিরুদ্ধে গর্জে উঠেছেন শ্রুতি। নিজের বক্তব্য রাখলেন মাকে চিঠি লিখে।

Shruti Das: নিজেকে 'কালো পুতুল' বলে মাকে খোলা চিঠি শ্রুতির!
শ্রুতি দাস।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 7:58 AM

নিজের গায়ের রং নিয়ে বার বার হেনস্থা হয়েছেন বাংলা টেলিভিশনের অভিনেত্রী শ্রুতি দাস। কিন্তু তিনি মোটেও দমে যাওয়ার পাত্রী নন। তিনি স্পষ্টবক্তা ও স্মার্ট। নিজের কথা নিজে বলতেই পছন্দ করেন। প্রতিবাদও করেন নিজে মুখেই। ছোটবেলা থেকে নিজের গায়ের রংটা নিয়ে কটাক্ষ সহ্য করেছেন। কেউ তাঁকে গায়ের রং নিয়ে খোঁটা দিলে তিনিও চুপ থাকেন না। একহাত নিয়ে ফেলেন। আসলে কেবল নিজের জন্য তো নয়। তিনি প্রতিনিধিত্ব করেন কৃষ্ণাঙ্গ মানুষদের হয়ে। যাঁদের প্রতিনিয়ত কটাক্ষ সহ্য করতে হয়। তাঁরা হয়তো সকলে শ্রুতির মতো সাহসী নন। প্রতিবাদ করতে পারেন না। কিন্তু শ্রুতি তাঁদের মনের ভরসা হয়ে উঠেছেন বিগত কয়েক বছরে। এখন সকলে জানেন, ভাল অভিনেত্রী হওয়ার সঙ্গে তিনি প্রতিবাদীও। নিজের শরীরের কালো রংটাকে দারুণ ভালবাসেন শ্রুতি। ভালবাসেন তাঁর মাও। কন্যা কৃষ্ণাঙ্গ হওয়া নিয়ে তিনি গর্ববোধ করেন। যে সব মায়েরা মেয়ের কালো রং ঢাকার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তাঁরা শ্রুতির মায়ের মতো হতে পারেন। সম্প্রতি মাকে একটি চিঠিও লিখেছেন শ্রুতি। লিখেছেন মায়ের কালো পুতুল নিয়ে ফ্যাসিনেশনের কথা।

শ্রুতির কলমে ‘মায়ের কালো পুতুল’:

প্রিয় কালো পুতুলের মা,
তুমি বরাবর কালো পুতুলের প্রতি আকৃষ্ট, তাই হয়তো তোমার কোল জুড়ে আমি এসেছিলাম। দোকানের শো কেসে কালো পুতুল দেখলেও তুমি দাঁড়িয়ে যাও। এও আমার অজানা নয়।
তোমার আবদারে (আদিখ্যেতাও বলতে পারেন সবাই) এই দুষ্টুমিষ্টি ইম্পারফেক্ট ছবিগুলো রইল।
(গত সপ্তাহে পুতুল আন্টির বাড়িতে নিমন্ত্রিত হয়ে গিয়েছিলাম,মা বলল, শেল্ফ এ রাখা পুতুলগুলো তুলে নিয়ে আয় তো,ক’টা ছবি তুলি।
তারই ফলস্বরূপ…
আন্টিও জানেন না, ওর ঘরে মা-মেয়ে এই সব করেছি।
সারাজীবন তোর কালো পুতুল হয়েই থাকব
ইতি,
তোর কালো পুতুল“…

কেবল প্রতিবাদ করেই খান্ত থাকেন না শ্রুতি। তিনি রীতিমতো থানা পুলিশ করেন। জনাকয়েক শ্রুতিকে অনেকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় বিরক্ত করছিল তাঁর গায়ের রং নিয়ে। তিনি কিন্তু চুপ থাকেননি। পুলিশের কাছে নালিশ জানিয়ে এসেছিলেন। আপনারাও কেউ চুপ থাকবেন না।

আরও পড়ুন: Will Smith: সঞ্চালককে চড় মেরে ১০ বছর অস্কার থেকে নিষিদ্ধ উইল স্মিথ

আরও পড়ুন: Rudranil Ghosh: ‘গুড় বাতাসা’-সহ ‘একগ্লাস জল’ খেতে অনুব্রত মণ্ডলের বাড়ি যেতে চান রুদ্রনীল

আরও পড়ুন: Twinkle Khanna: সবাই নামের সঙ্গে ‘ফাইলস’ জুড়ে ছবি বানাচ্ছে, আমি বানাব ‘নেল ফাইল’, ট্রোলারদের নিশানায় টুইঙ্কল খান্না