‘বাবু ধরে কাজ পেয়েছে’, মহিলাদের অসম্মানজনক আক্রমণে প্রতিবাদী ভাস্বর

Bhaswar Chatterjee: পুরুষতান্ত্রিক চিন্তাভাবনার ফসল এ হেন ব্যবহার, এ কথা বিশ্বাস করেন ভাস্বর। কিন্তু নিজের ইন্ডাস্ট্রিতে প্রতিদিন মহিলা সহকর্মীদের অপমান মেনে নিতে রাজি নন তিনি।

‘বাবু ধরে কাজ পেয়েছে’, মহিলাদের অসম্মানজনক আক্রমণে প্রতিবাদী ভাস্বর
ভাস্বর চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক তেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 8:19 AM

নারী, পুরুষ সমান সমান। গান, কবিতা, আলোচনায় এই তত্ত্ব উঠে আসে বারবার। কিন্তু বাস্তবে তার মর্যাদা দেওয়া হয় কি? প্রশ্ন তুলেছেন অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়। ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রতি পদে পদে যে নারীদের অপমানিত হতে হয়, তার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে সোচ্চার অভিনেতা।

ভাস্বর লিখেছেন, ‘… আমি আমার কাজের জায়গার কথা বলতে পারি,এখানে অনেক মহিলা আছেন যারা এক্সিকিউটিভ প্রোডিউসার বা কস্টিউম ডিজাইনার অথবা কাস্টিং ডিরেক্টর, এদের নিয়ে নানা মন্তব্য সারাদিন সেটে শোনা যায়। কেউ বলছে বাবু ধরে কাজ পেয়েছে কেউ বলছে ছাড় তো ও কিচ্ছু জানে না। কেউ আবার তাদের আড়ালে বড় মাসি ছোট মাসি বলে ডাকছে। এক পাও এগোইনি আমরা উল্টে রোজ পিছিয়ে যাচ্ছি।’


পুরুষতান্ত্রিক চিন্তাভাবনার ফসল এ হেন ব্যবহার, এ কথা বিশ্বাস করেন ভাস্বর। কিন্তু নিজের ইন্ডাস্ট্রিতে প্রতিদিন মহিলা সহকর্মীদের অপমান মেনে নিতে রাজি নন তিনি। সে কারণেই প্রকাশ্য এই প্রতিবাদ। ফেসবুক পোস্টে কারও বিরুদ্ধে সরাসরি অভিযোগ করেননি অভিনেতা। তবে যাঁরা এ ধরনের মন্তব্য করেন, তাঁরা যে ইন্ডাস্ট্রির অত্যন্ত পরিচিত মুখ, তা স্পষ্ট বুঝতে পারছেন ইন্ডাস্ট্রির সদস্যরা। প্রতিটি পেশায় হয়তো এই সমস্যা রয়েছে। কিন্তু ভাস্বর সংশোধনের কাজ শুরু করতে চান তাঁর ইন্ডাস্ট্রির থেকেই। অভিনেত্রী রূপা ভট্টাচার্য, পরিচালক রেশমী মিত্র, এক্সিকিউটিভ প্রোডিউসার রাই সেনগুপ্তর মতো ইন্ডাস্ট্রির ইনসাইডাররা ভাস্বরের এই পোস্টের কমেন্ট বক্সে নিজেদের সমর্থনের কথা জানিয়েছেন।

এই মনোভাব একদিনে বদলে ফেলা সম্ভব নয়। কিন্তু অন্তত চেষ্টা তো শুরু করা যেতে পারে। ভাস্বর লিখেছেন, ‘আজে বাজে কথা ছেড়ে নিজেদের কাজে মন দিলে পুরো কাজটাই ভাল হবে, এটা বুঝবো কি কোনওদিনও?’

আরও পড়ুন, ‘এখনও মিস করি, ভাবলাম কিছু স্মৃতি শেয়ার করি’, কী শেয়ার করলেন কনীনিকা?

আরও পড়ুন, কিশোর কুমারের জন্মবার্ষিকী: ফিরে দেখা সেরা কিছু গান