Memory X: ‘মেমরি এক্স’ নিজেকে ভেবে লেখা চরিত্র, কিন্তু যে ভাবে বিক্রম করেছে আমি পারতাম না: তথাগত মুখোপাধ্যায়

Tathagata Mukherjee: ‘ভটভটি’ ছাড়া আরও কিছু কাজ করেছেন তথাগত। তাঁর পরিচালনা মানেই দর্শক ভাবনার রসদ পাবেন। এ হেন পরিচালক হঠাৎই হিন্দি ছবির কথা ভাবলেন কেন?

Memory X: ‘মেমরি এক্স’ নিজেকে ভেবে লেখা চরিত্র, কিন্তু যে ভাবে বিক্রম করেছে আমি পারতাম না: তথাগত মুখোপাধ্যায়
বিক্রম এবং তথাগত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 5:17 PM

তথাগত মুখোপাধ্যায় এবং বিক্রম চট্টোপাধ্যায়। দু’জনেই অভিনেতা। বাংলা টেলিভিশনে নিয়মিত তাঁদের অভিনয় দেখেন দর্শক। তথাগত পরিচালকও বটে। এ হেন দুই অভিনেতা প্রথমবার একসঙ্গে কাজ করলেন। দুজনেরই প্রথম হিন্দি কাজ। সেই অর্থে বলিউড ডেবিউ। সৌজন্যে ‘মেমরি এক্স’। পরিচালনার দায়িত্বে তথাগত। আর মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বিক্রম।

এই ছবির প্রসঙ্গে TV9 বাংলাকে তথাগত বলেন, “এটা টাইম অ্যান্ড স্পেস নিয়ে তৈরি করা একটা ছবি। গল্পের বিভিন্ন চরিত্ররা বিভিন্ন টাইম অ্যান্ড স্পেসে একে অপরের সঙ্গে জড়িত। তিনটে গল্প। একই চরিত্র বিভিন্ন ভূমিকা পালন করবে। গল্পের শেষে গিয়ে দেখা যাবে অবিনাশ আর শ্রুতি (মুখ্য দুই চরিত্র) যে তিনটে ক্যারেক্টারে দর্শক ওদের দেখছিলেন, তিনটেই সত্যি। ইভেনচুয়ালি মিথ্যে বলে মনে হচ্ছিল হয়তো। কিন্তু তিনটেই সত্যি।”

তথাগত জানালেন, অক্টোবরের শুরু থেকে শুটিং শুরু করেছিলেন তিনি। ৯৫ শতাংশ কাজ হয়েছে ওয়েস্ট সিকিমে। আরও দু-একদিনের কাজ বাকি। বিক্রম ছাড়াও বিনয় পাঠক, স্মৃতি কালরা, শ্রেয়া ভট্টাচার্য, সত্রাবিত পাল রয়েছেন বিভিন্ন চরিত্রে। এ ছাড়াও স্থানীয় কিছু নেপালি অভিনেতার কাজ দেখা যাবে। হল রিলিজের পর কোনও একটি ওটিটির সঙ্গে টাইআপ করবেন তাঁরা।

বাংলায় একেবারে অন্য রকম বিষয় নিয়ে ‘ভটভটি’ তৈরি করেছেন তথাগত। সে ছবি এখনও মুক্তির অপেক্ষায়। পরিচালক জানালেন, ওটিটির সঙ্গে টাইআপ হলেই রিলিজের প্ল্যান করবেন তাঁরা। ‘ভটভটি’ ছাড়া আরও কিছু কাজ করেছেন তথাগত। তাঁর পরিচালনা মানেই দর্শক ভাবনার রসদ পাবেন। এ হেন পরিচালক হঠাৎই হিন্দি ছবির কথা ভাবলেন কেন? তথাগত শেয়ার করলেন, “সিনেমা অডিও ভিজ্যুয়াল মাধ্যম, ল্যাঙ্গুয়েজ সেখানে বাধা নয়। আমি বাংলায় স্ক্রিপ্ট লিখি। হিন্দিতে ট্রান্সলেট করার জন্য অন্যদের সাহায্য নিয়েছি। অভিনেতাদের সাহায্য নিয়েছে। জাতীয় স্তরে বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছনোর চেষ্টা তো অবশ্যই একটা কারণ। তা ছাড়া আমার মনে হয়েছে, আমি যে বিষয় নিয়ে কাজ করছি সেগুলো বাঙালি দর্শককের কথা যদি ধরি, তাঁরা রেগুলার সিনেমা এখনও সে ভাবে সিনেমাহলে গিয়ে দেখছেন না। ফলে বিষয়গত দিক থেকে অভিনবত্ব রয়েছে, এমন সিনেমা তাঁদের বড় অংশকে সিনেমাহলে দেখানো সম্ভব নয়। কিন্তু হিন্দি সিনেমা নির্ধারিত বাজেটে করলে হলে রিলিজ করার পর টাকা উঠে আসার সম্ভবনা থাকছে।”

তথাগত জানালেন, এই গল্পের মুখ্য চরিত্র অবিনাশকে তিনি নিজের আদলে লিখেছেন। তা হলে নিজে অভিনয় করলেন না কেন? তথাগতর উত্তর, “অবিনাশকে আমার আদলে লিখেছিলাম ঠিকই। কিন্তু আমার হিন্দির উচ্চারণ নিয়ে সমস্যা আছে। ফলে হিন্দিতে অভিনয় করাটা কঠিন। বিক্রম মুম্বইতে বহুদিন ছিল। ওর হিন্দিটা ভাল। ভালনারেবেলিটি রয়েছে এমন একটা মুখ দরকার ছিল আমার। গল্প লেখার পর বিক্রমকে ভেবেছি। বিক্রমের তিনটে লুক, বিহেভেরিয়াল প্যার্টান তিন রকম, শেষে একটাতে গিয়ে মিশেছে। প্রবালিটি এবং সত্যিকে আমি লজিক্যালি মিলিয়েছি।”

‘মেমরি এক্স’-এ পাহাড়ি শহর, পাহাড়ি জনজীবনকে এক্সপ্লোর করার চেষ্টা করেছেন বলে জানালেন তথাগত। ইন্ডাস্ট্রিতে বিক্রম এবং রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে তাঁর। কিন্তু যোগাযোগ থাকলেও বিক্রমের সঙ্গে এর আগে কাজ করা হয়ে ওঠেনি। ছবি শুরুর আগে বিক্রম সহ কলকাতার অভিনেতারা দু-মাস ধরে রিহার্সাল করেছিলেন। মুম্বইয়ের অভিনেতারা ভিডিয়ো কলের মাধ্যমে রিহার্সাল করেছিলেন। এই ছবির জন্য নাকি অনেক পরিশ্রম করেছেন বিক্রম। অবশেষে যে পারফরম্যান্স দিয়েছেন, তাতে পরিচালক হিসেবে খুশি তিনি। তাঁর কথায়, “নিজেকে ভেবে লেখা চরিত্র, কিন্তু যে ভাবে বিক্রম করেছে আমি যদি করতাম এতটা করতে পারতাম না। কিছু কিছু জায়গায় আমার কল্পনাকে ছাড়িয়ে গিয়েছে ও।”

আরও পড়ুন, Mekhla Dasgupta: বিয়ে করছেন মেখলা দাশগুপ্ত, পাত্র কে জানেন?