Anik Dutta-Aparajito: অনীক দত্তের ছবি ‘অপরাজিত’ রেটিংয়ে ছাপিয়ে গেল যশের ‘কেজিএফ ২’ ছবিকে

Satyajit Ray tribute-Anik Dutta-Aparajito: অনীক দত্তের ‘অপরাজিত’ ছবির এই খবর সকলের মনেই আশার সঞ্চার করবে বলাই বাহুল্য।

Anik Dutta-Aparajito: অনীক দত্তের ছবি ‘অপরাজিত’ রেটিংয়ে ছাপিয়ে গেল যশের ‘কেজিএফ ২’ ছবিকে
'অপরাজিত' ছবির দৃশ্য
TV9 Bangla Digital

| Edited By: Mahuya Dutta

Jun 06, 2022 | 2:02 PM

শতবর্ষে প্রবাদপ্রতিম পরিচালক সত্যজিৎ রায়কে শ্রদ্ধার্ঘ্য পরিচালক অনীক দত্তের (Anik Dutta)। তৈরি করেছেন ‘অপরাজিত’ (Aparajito)। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ ছবি তৈরির ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই ছবি। ছবি মুক্তির আগে থেকেই বিতর্কে জড়িয়েছে অনীক দত্তের ছবি। কিন্তু শুক্রবার ছবি মুক্তির পর দৃশ্য গিয়েছে বদলে। স্বয়ং সন্দীপ রায় প্রশংসা করেছেন ছবির। প্রবীণ পরিচালক শ্যাম বেনেগালও উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ছবির। বলিপাড়ায় রীতিমতো কথা হচ্ছে ছবি নিয়ে। ছবি দেখার জন্য সকলকে আবেদন করাও হচ্ছে। বাংলা ছবি নন্দনে দেখানো হয়। কিন্তু ‘অপরাজিত’ ব্রাত্য সেখানে। সেই নিয়েও চলছে সমালোচনা। ছবি নন্দনে দেখানোর জন্য অনুরোধ করা হচ্ছে। অবশ্য এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি নন্দন কর্তৃপক্ষ।

এর মাঝে একটি ভাল খবর ‘অপরাজিত’ ছবির জন্য। আইএমডিবির তরফ থেকে রিপোর্ট এসেছে ছবির রেটি ৯.৪। যা বিগত কয়েক বছরে এই রেটিং কোনও বাংলা ছবিতে আসেনি। এমনকি দক্ষিণ ভারতের ঝড় তোলা ছবি ‘কেজিএফ-চ্যাপ্টার ২’ ছবির রেটিং এদের এখানে ছিল ৮.৮। সেই হিসেবে অনীক দত্তের ছবি দর্শক মনে জায়গা করেছে।শুধু বাংলাতে নয়, এই রেটিং হয়েছে সারা ভারতের হিসেবে। মুম্বইতে খুব ভাল ব্যবসা করছে ছবি।

এই রেটিং যেকোনও ভাষার ছবির জন্য উৎসাহদায়ক। কারণ দক্ষিণের ছবির ঝড়ে হিন্দি বা বাংলা ছবির বাজার খারাপ হচ্ছে, ব্যবসা হচ্ছে না-এই নিয়ে চলছে তর্কাতর্কি। এবার তা বন্ধ হবে। ভাল ছবি হলে দর্শক সিনেমা দেখবেন। এটা তারই প্রমাণ। তাই হতাশ হওয়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন সিনেমাপ্রেমীরা। একের পর এক হিন্দি সিনেমার ব্যবসায়িক হাল খারাপ হওয়ায় সকলের মাথায় চিন্তার ভাজ পড়ে যাচ্ছিল। এমনকী কার্তিক আরিয়ানের ‘ভুল ভুলাইয়া ২’ ছবির অগ্রিম বুকিংয়ের টিকিটের মূল্যও কমিয়ে দেওয়া হয়েছে, দর্শককে সিনেমা হলে আনার জন্য। অনীক দত্তের ‘অপরাজিত’ ছবির এই খবর সকলের মনেই আশার সঞ্চার করবে বলাই বাহুল্য।

জীতু কামাল ছবিতে সত্যিজৎ রায়ের ভূমিকায় অভিনয় করেছেন। তাঁর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন সায়নী ঘোষ। টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আর লন্ডন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘অপরাজিত’।

এই খবরটিও পড়ুন

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla