New Film-Bengali Director: সমকামিতা ও এক অসহায় বাবার গল্প বলছেন কলকাতার অনীক চৌধুরী; অভিনয়ে মুম্বইয়ের পবন চোপড়া

কানে একাধিকবার মনোনীত হয়েছে অনীকের ছবি। একটি ছবি সংরক্ষিত অস্কার কমিটির কাছেও।

New Film-Bengali Director: সমকামিতা ও এক অসহায় বাবার গল্প বলছেন কলকাতার অনীক চৌধুরী; অভিনয়ে মুম্বইয়ের পবন চোপড়া
পরিচালক অনীক চৌধুরী (বাঁ দিকে); অভিনেতা পবন চোপড়া।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 4:49 PM

ছবির নাম ‘দ্য টেল অফ এ স্যান্টা অ্যান্ড হিজ় মথ’। পরিচালক বাঙালি। তিনি অনীক চৌধুরী। ছবিতে অভিনয় করেছেন বলিউডের সিরিয়র অভিনেতা পবন চোপড়া ও বাঙালি অভিনেত্রী ঊষা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগে কলকাতায় হয়েছে ছবির শুটিং। পরিচালক জানিয়েছেন যাদবপুরের একটি বাড়িতে শুটিং হয়েছে হিন্দিভাষী ছবিটির। কিছুটা রাস্তাতেও হয়েছে। ছবি সম্পর্কে ও নিজের সম্পর্কে নানা কথা TV9 বাংলাকে শেয়ার করেছেন অনীক চৌধুরী।

ছবির একটি দৃশ্য পবন চোপড়া।

এর আগে ‘শেরশাহ’, ‘দিল ধড়ক নে দো’, ‘কলঙ্ক’-এর মতো ছবিতে অভিনয় করেছেন পবন। তাঁর মতো এক অভিজ্ঞ অভিনেতাকে ছবিতে পেয়ে আপ্লুত অনীক TV9 বাংলাকে বলেছেন, “দারুণ পারফর্ম করেছেন পবন চোপড়া। গত তিন বছর ধরে আমাদের মধ্যে কথা চলছে। দু’বছর আগে ভাবলাম লক ডাউন শর্টফিল্ম তৈরি করব। কলকাতা থেকে চিত্রনাট্য পাঠালাম। ওঁর ছেলে মুম্বইতে বসে শুটিং করে পাঠালেন। দারুণ হল বিষয়টা। তারপর যখনই কোনও কাজ করি, উনি আমার ছবিতে গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকেন। তিনি আমার কাছে মিউজ়। তাঁকে নিয়ে সেরকমভাবে ছবি তৈরিও হয়নি। সব সময় আক্ষেপ করেন পবন, যে পরিচালকদের প্রশ্ন করা যায় না। কারণ পরিচালকরা উত্তর দেন না। বলেন, ‘আমরা যাই, কাজ করি আর চলে আসি’। কথাবার্তা, আলাপ-আলোচনা খুব প্রয়োজন। তিনিই আমাকে বলেছিলেন, যে ক্রিয়েটিভ কিছু করতে চান। তাই কাজ করতে শুরু করে দিই। সিনেমাটাই বানাতে পারি। তাই সেটাই তৈরি করলাম আরকী। যত তিনমাস ধরে ছবি নিয়ে কাজ চলছিল। ৮, ৯, ১০ ফেব্রুয়ারি শুটিং হল।” মুম্বইয়ের তুলনায় কলকাতায় ছবির শুটিং করলে অল্প বাজেটের মধ্যেই হয়ে যায়, জানিয়েছেন অনীক। যে কারণে কলকাতাকেই বেছে নিয়েছেন পরিচালক।

ছবির একটি দৃশ্য পবন চোপড়া ও ঊষা বন্দ্যোপাধ্যায়।

ছবির নাম কেন ‘দ্য টেল অফ এ স্যান্টা অ্যান্ড হিজ় মথ’ জানিয়েছেন পরিচালক। প্রজাপতি ডিম পারে গাছের পাতায়। শুয়োপোকা বেরিয়ে আসে সেই ডিম থেকে। কিছু শুয়োপোকা প্রজাপতিতে পরিণত হয়। কিছু মথ হয়। মথের আয়ু খুবই কম। ছবিতে সমকামিতা বিষয়টিকেও তুলে ধরা হয়েছে। আর তুলে ধরা হয়েছে বাবা-মেয়ের সম্পর্ককে। অনীক বলেছেন, “পবন যে চরিত্রে অভিনয় করেছেন, সে সমকামী। কিন্তু সে সেটা জানতে পারে অনেক পরে। বিয়ে করে। সন্তানও হয়। মেয়ের যখন ২০ বছর বয়স, তার কিডনির সমস্যা দেখা দেয়। সেই চরিত্রে ঊষা। তারপর কী হয় সেটাই ছবির টুইস্ট। অপূর্ণ ইচ্ছাকে কেন্দ্র করে ছবির গল্প।”

দিল্লিতে পড়াশোনা করেছেন অনীক। বিষয় ছিল ইংরেজি সাহিত্য। তারপর ফিল্ম নিয়ে লেখাপড়া করেছেন এফটিআইআইতে। কান ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে অনীকের একাধিক ছবি। যেমন – রবীন্দ্রনাথের ‘স্ত্রীর পত্র’। ওটিটি প্ল্যাটফর্মে রয়েছে ছবিটি। তাঁর ‘হোয়াইট’ ছবিটিও গিয়েছে কানে। তিনটি গল্পকে জুড়ে ছবি। ধর্ষণকে কেন্দ্র করে গল্পগুলি। তৈরি করেন ‘ক্যাকটাস’। বাইবেলকে পুনর্গঠন করেছেন পরিচালক। যিশু খ্রিস্টকে দেখানো হয়েছে নারী হিসেবে। কানে যাওয়ার সঙ্গে সঙ্গে ছবিটি সংরক্ষিত অস্কার কমিটির কাছেও।

আরও পড়ুন: Super Singer Season 3: আরও এক বলি গায়িকা বিচারকের আসনে, কে তিনি?

আরও পড়ুন: Samantha Secrets: কে এই ‘চ্যা’? যাঁকে একপলক দেখার জন্য আকাশ-জমি এক করে দিতেন সামান্থা

আরও পড়ুন: Vikrant-Sheetal Marriage: চাঁদ, তারা ও পবিত্র অগ্নিকে সাক্ষী রেখে বিয়ে করলেন বিক্রান্ত-শীতল!