শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০

চলতি বছরের উৎসবে প্রতিযোগিতার জন্য বাছাই করা হয়েছে ৯৬টি ছবি। এর মধ্যে ২১টি ছবি ভারতীয়।

শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০
আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।
Follow Us:
| Updated on: Dec 05, 2020 | 6:37 PM

সিনেপ্রেমীদের জন্য সুখবর। আর মাত্র কয়েকদিনের মধ্যেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল। চলতি মাসের ১৮ থেকে ২০ তারিখ পর্যন্ত চলবে এই উৎসব।

করোনা অতিমারির আবহে এই উৎসব এবার অনলাইনে। বিশ্বজুড়ে নতুন পরিচালকদের কাজ দেখানোর সুযোগ করে দেয় এই উৎসব। তবে উৎসব শুরুর আগে আগামী ১২ ডিসেম্বর থেকে ওয়ার্কশপের আয়োজন করেছে কর্তৃপক্ষ।

চলতি বছরের উৎসবে প্রতিযোগিতার জন্য বাছাই করা হয়েছে ৯৬টি ছবি। এর মধ্যে ২১টি ছবি ভারতীয়। পশ্চিমবঙ্গ থেকে রয়েছে নয়টি ছবি। শর্ট ফিকশন, শর্ট অ্যানিমেশন, এক্সপেরিমেন্টাল শর্টস এবং ডকুমেন্টারি শর্টস এই চারটি বিভাগে মনোনীত হয়েছে ছবিগুলি। সেরা শর্ট ফিকশন (জাতীয়), সেরা শর্ট ফিকশন (আন্তর্জাতিক), সেরা শর্ট অ্যানিমেশন, সেরা এক্সপেরিমেন্টাল শর্টস, সেরা ডকুমেন্টারি শর্টস, সেরা পরিচালক, সেরা অভিনয়, সেরা সম্পাদনা, সেরা সাউন্ড ডিজাইনিং, সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে বিজয়ীদের পুরষ্কৃত করা হবে। এই বিভাগগুলি ছাড়াও একটি বিশেষ পুরষ্কার রয়েছে। তা হল শ্রী সৌমিত্র চট্টোপাধ্যায় স্মারক সম্মান।

আরও পড়ুন, বয়স কত? উত্তর দিলেন স্বস্তিকা মুখোপাধ্যায় স্বয়ং

কলকাতা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের ডিরেক্টর শুভঙ্কর মজুমদার বলেন, “ভারতে ছোট ছবির পরিচালকরা তেমন সমর্থন পান না। অথচ আন্তর্জাতিক স্তরে তাঁদের সমর্থন প্রচুর। অন্তত ৭০ শতাংশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্ষেত্রে শর্ট ফিল্মের আলাদা বিভাগ থাকে। কিন্তু ভারতের ক্ষেত্রে সংখ্যাটা নগণ্য। কিন্তু ছোট ছবির পরিচালকদের পাশে আর্থিক ভাবে দাঁড়ানো প্রয়োজন। এই প্ল্যাটফর্মে শুধু তাঁদের ছবিই দেখানো হবে, এমন নয়। বরং আমরা আর্থিক এবং প্রযুক্তিগত ভাবে তাঁদের পাশে দাঁড়ানোর চেষ্টা করব।”

আরও পড়ুন, করোনার ভ্যাকসিন কবে বেরবে, প্রশ্ন করছে ইউভানও