Kamaleshwar Mukhopadhyay: ক্ষুদিত শিল্পীর শৈল্পিক গল্প শোনাতে আসছেন কমলেশ্বর মুখোপাধ্যায়

Kamaleshwar Mukhopadhyay: দিনের পর দিন না খেয়ে, সেই ক্ষোভকেই নিজের অভিনয়ে কাজ লাগান এই বিশেষ ধরনের শিল্পীরা। মূলত আমেরিকা ও ইউরোপে আঠেরোর দশকে এ ধরনের শিল্পীরা ছিলেন।

Kamaleshwar Mukhopadhyay: ক্ষুদিত শিল্পীর শৈল্পিক গল্প শোনাতে আসছেন কমলেশ্বর মুখোপাধ্যায়
দ্য হাঙ্গার আর্টিস্ট ছবির দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 1:49 PM

একজন মানুষ না খেয়ে থাকতে পারে। মানে অভুক্ত থাকাটাই তার বৈশিষ্ট্য। এও এক রকম শিল্প। যে শিল্প বিক্রি করা হচ্ছে। এমনই এক বিষয় নিয়ে তৈরি কমলেশ্বর মুখোপাধ্যায়ের (Kamaleshwar Mmukhopadhyay) স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’। চেকোস্লোভাকার লেখক, ফ্রানজ কাফকার ছোট গল্প ‘আ হাঙ্গার আর্টিস্ট’ অবলম্বনে এই ছোট ছবি করেছেন পরিচালক। এক শিল্পীর শিল্পের জন্য সংগ্রামই এই ছবির মূল বিষয়। ছবিতে ক্ষুদিত শিল্পীর চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী (Rritwick Chakraborty )। তাঁর এই শিল্পকে বিক্রি করার দায়িত্ব নিয়েছেন ছবিতে যিনি, তিনি বিশ্বনাথ বসু (Biswanath Basu)। পুরো বিষয়টা দেখা হচ্ছে একজন সাংবাদিকের চোখ দিয়ে। এই চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা মণ্ডল।

ছবির বিষয় কি? একজন শিল্পী অনশন আন্দোলনে বসেন তাঁর শিল্পের মর্যাদার প্রশ্নে। এক বন্ধুর পরামর্শে সেই অবস্থাতেই দিনের পর দিন অভিনয় দেখাতে থাকেন। কিন্তু শেষ পর্যন্ত কী হয়? সে কি পায় তাঁর শিল্পের মর্যাদা? নাকি তাকে ব্যবসার বলি হতে হয়? পৃথিবীতে বহু শিল্পী আছেন, যাঁরা অন্য রকম কিছু দিয়ে পরিচিত হতে চায়। কমলেশ্বর মুখোপাধ্যায়ের ছবির শিল্পীর শৈল্পিকতা ক্ষুধা। নিজের খিদের জ্বালাকে কাজে লাগিয়েই সে পরিচিত হতে চায়। হঠাৎ এমন একটা বিষয়কে কেন পছন্দ করলেন পরিচালক? TV9 বাংলার তরফ থেকে কমলেশ্বর মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,  “আজকের পারির্পাশ্বিক পরিস্থিতির সঙ্গে মিল রয়েছে ছবির মুল চরিত্রের। কারণ আজকে যে কোনও ধরনের শিল্প এবং শিল্পীই বিক্রিত হচ্ছেন”।

দ্য হাঙ্গার আর্টিস্ট ছবিতে ঋত্বিকের লুক

কোভিড পরিস্থিতির আগেই তৈরি হয়েছিল এই ছবি। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। যার মধ্যে ৫০তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, তথা কলকাতা আন্তর্জাতিক স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসবও আছে। এবার আনুষ্ঠানিক ভাবে সিনেমা হলে মুক্তি পাওয়ার আগে ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’-এর বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে ১১ এপ্রিল নন্দন ৩-এ।

দিনের পর দিন না খেয়ে, সেই ক্ষোভকেই নিজের অভিনয়ে কাজ লাগান এই বিশেষ ধরনের শিল্পীরা। মূলত আমেরিকা ও ইউরোপে আঠেরোর দশকে এ ধরনের শিল্পীরা ছিলেন। যাঁরা সমাজব্যবস্থার বিরুদ্ধে, শিল্পের বঞ্চনার বিরুদ্ধে,  অভুক্তদের মানুষদের অসহয়তার কথা বলতেন তাঁদের অভিনয়ের মাধ্যমে। ঋত্বিক চক্রবর্তী নানা ধরনের চরিত্রে বহুবার অসাধারণ অভিনয়ের ছাপ রেখেছেন। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। ২০২০ সালের কলকাতা আন্তর্জাতিক স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসবে ঋত্বিক এই ছবির জন্য সৌমিত্র চট্টোপাধ্যায় স্মারক সম্নানে ভূসিত হন।

আরও পড়ুন: Mimi-Mini : ফাঁস হয়ে যাওয়া ট্রেলার সকলের সঙ্গে প্রথমবার দেখলেন মিমি

আরও পড়ুন: Srabanti-Om: শ্রাবন্তী আর ওম, কে কাকে ভয় পেতে বারণ করছেন, কেনই বা করছেন?