Kaushik Ganguly: শাহরুখ, হৃত্বিকদের জায়গা দখল করে নিলেন কৌশিক; কেমনভাবে সম্ভব করলেন, তা জানিয়েছেন নিজেই

Film Poster: কৌশিক একজন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক। সেই সঙ্গে অনবদ্য অভিনেতাও। নায়ক হিসেবে কমই কাজ করেছেন যদিও।

Kaushik Ganguly: শাহরুখ, হৃত্বিকদের জায়গা দখল করে নিলেন কৌশিক; কেমনভাবে সম্ভব করলেন, তা জানিয়েছেন নিজেই
কৌশিক গঙ্গোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 6:30 AM

শাহরুখ খানকে একবার প্রশ্ন করা হয়েছিল, ভিড়ের মধ্যে নিজেকে আড়াল করার জন্য কী এমন করেন তিনি, যাতে তাঁকে কেউ চিনতে না পারেন। উত্তরে শাহরুখ যা বলেছিলেন, তার অর্থ এক কথায় অনবদ্য। তিনি সপাটে জানিয়েছিলেন, সারা জীবন নিজেকে চেনানোর জন্য অনেক পরিশ্রম করেছেন। তাই আড়াল করার কোনও ইচ্ছাই তাঁর মনে নেই। বাঙালি পরিচালক, তথা অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়ের একটি ফেসবুক পোস্ট সেই কথাকেই মনে করিয়ে দিতে পারে।

জিৎ চক্রবর্তী পরিচালিত ছবি ‘কথামৃত’তে জুটি হিসেবে অভিনয় করেছেন কৌশিক এবং অপরাজিতা আঢ্য। ছবি মুক্তি পেতে চলেছে ১৮ নভেম্বর। কলকাতার অনেক জায়গাতেই হোর্ডিং পড়েছে ছবির। বিরাট বড়-বড় হোর্ডিং! এবং পাশাপাশি জ্বলজ্বল করছে কৌশিক-অপরাজিতার বিরাট বড় ছবি। সে রকমই একটি হোর্ডিং পড়েছে কলকাতার নবীনা সিনেমা হলে। যে সিনেমা হলের বাইরে হোর্ডিং পড়ে হিরোদের। কৌশিক একজন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক। সেই সঙ্গে অনবদ্য অভিনেতাও। নায়ক হিসেবে কমই কাজ করেছেন যদিও। বাংলা বাণিজ্যিক ছবির নায়ক একেবারেই হননি তিনি। সেই হোর্ডিং যে জায়গায় পড়েছে, সেখানে থাকেন শাহরুখ, সলমন, হৃত্বিক, কিংবা দেব, জিৎ, প্রসেনজিৎরা। ফলে নিজেকে সেই জায়গায় দেখে আবেগতাড়িত হয়ে পড়েছেন কৌশিক।

নবীনার বাইরে পড়া হোর্ডিংয়ের ছবি তুলে ফেসবুকে পোস্ট করে কৌশিক লিখেছেন দারুণ একটি ক্যাপশন। তিনি লিখেছেন, “নবীনা সিনেমা হলের বাইরে ‘কথামৃত’। হিরোদের এরকম বিরাট ছবি থাকে এখানে। এতদিন তাই দেখে এসেছি। এখানে তো আমি আর অপরাজিতা! হলের সামনে দিয়ে যেতে বেশ ইয়েই লাগবে…”

এর আগে কৌশিকের পরিচালনায় অভিনয় করেছেন অপরাজিতা। কিন্তু জুটি হিসেবে এই প্রথম দর্শক দেখবেন তাঁদের। অপরাজিতাকে বরাবরই দারুণ অভিনেত্রীর সার্টিফিকেট দিয়েছেন কৌশিক। পাশাপাশি অপরাজিতাও কৌশিকের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে থাকেন। তাঁরা দু’জনেই দুর্দান্ত মানের অভিনেতা। দু’জনেরই ভক্ত সংখ্য প্রচুর। বড় পর্দায় তাঁদের দাপট দেখার জন্য একপ্রকার মুখিয়ে আছেন দর্শক। আর সেটি সম্ভব করেছেন পরিচালক জিৎ চক্রবর্তী। সম্পূর্ণ ভালবাসার গল্প। কৌশিক সেখানে সনাতন, অপরাজিতা সুলেখা। সনাতন কথা বলতে পারেন না। তাই কি ছবির নাম ‘কথামৃত’? উত্তর মিলবে ১৮ নভেম্বর…