Swastika Mukherjee: ফের ‘ব্রাত্য’ বাঙালি, নাম বাদ স্বস্তিকার! বলিউডে লাগাতার বৈষম্য নিয়ে সোচ্চার অভিনেত্রী

Swastika Mukherjee: মুম্বইয়ের জাঁকজমকের মাঝে ব্রাত্য বাঙালি। আসন্ন 'কালা' ছবিতে অভিনয় করছেন স্বস্তিকা। ওই ছবি দিয়েই ডেবিউ হচ্ছে ইরফান খানের ছেলে বাবিলের। থাকছেন 'বুলবুল' ছবি খ্যাত তৃপ্তি দামরিও।

Swastika Mukherjee: ফের 'ব্রাত্য' বাঙালি, নাম বাদ স্বস্তিকার! বলিউডে লাগাতার বৈষম্য নিয়ে সোচ্চার অভিনেত্রী
বৈষম্য নিয়ে সোচ্চার অভিনেত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 1:59 PM

কিছু দিন আগের ঘটনা কলকাতায় জাঁকজমক করে হয়েছিল অনুরাগ কাশ্যপের ‘দোবারা’ ছবির স্পেশ্যাল স্ক্রিনিং। হাজির ছিলেন টলিউড ইন্ডাস্ট্রির নামীদামীরা। হাজির ছিলেন ছবির পরিচালক অনুরাগ কাশ্যপও। অথচ দেখা মেলেনি ছবিটির অন্যতম প্রধান অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়ের। সংবাদ মাধ্যমের প্রশ্নে শাশ্বত জানিয়েছিলেন, এমন স্ক্রিনিং যে হচ্ছে তা তিনি জানেনই না। প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল স্বস্তিকা মুখোপাধ্যায়ের সঙ্গেও। আবার মুম্বইয়ের জাঁকজমকের মাঝে ব্রাত্য বাঙালি। আসন্ন ‘কালা’ ছবিতে অভিনয় করছেন স্বস্তিকা। ওই ছবি দিয়েই ডেবিউ হচ্ছে ইরফান খানের ছেলে বাবিলের। থাকছেন ‘বুলবুল’ ছবি খ্যাত তৃপ্তি দামরিও।

বলিউডের চর্চিত ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ সেই কথাই টুইটে শেয়ার করেছিলেন। সেখানে বাবিল ও তৃপ্তির কথা উল্লেখ থাকলেও একবারের জন্যও স্বস্তিকা মুখোপাধ্যায়ের নাম উল্লেখ করেননি তিনি। এর পরেই সেই টুইট পুনরায় টুইট করে স্বস্তিকা লেখেন, “স্যর, আমার নাম স্বস্তিকা মুখোপাধ্যায়। কালা আমারও। হ্যাঁ আমি মুম্বইয়ের বাসিন্দা নই। কিন্তু ২২ বছর ধরে কাজ করে চলেছি। খুব ভাল হয় যদি ওই সব বড় বড় নামের সঙ্গে আপনি আমার মতো নগণ্যের নামটাও উল্লেখ করেন। আপনাকে জোড়হাতে অনেক অনেক ধন্যবাদ।” তরণ রবার স্বস্তিকাকে ট্যাগ করে আবার এক টুইট করেন। সেই টুইটে তিনি লেখেন, “ব্যাপারটি আমার নজরে নিয়ে আসার জন্য আপনাকে ধন্যবাদ। আর একটি টুইট করেছি। কালার জন্য অপেক্ষা করছি।”

বাবিল ও তৃপ্তি– অভিজ্ঞতা ও বয়সে তাঁরা স্বস্তিকার থেকে অনেকটা নতুন। অথচ তাঁরই উল্লেখ নেই কোনও খানে। এ ঘটনাতেই যখন তাঁর ভক্তরা রীতিমতো উত্তেজিত তখন চেনা মেজাজে আরও এক টুইট করেন স্বস্তিকা। প্রতিবাদী ভাবমূর্তির তাঁর বহুদিনের। তাই সমালোচকে এবার কার্যত চাঁচাছোলা ভাষাতেই স্বস্তিকার পাল্টা উত্তর, “স্যর আমি তো আর জিরো সাইজের নই। আর তা ছাড়া নেটফ্লিক্স তো আপনাদের শিল্পীদের তালিকা পাঠিয়েছে। আসলে বাংলা থেকে তো তাই আপনারা দেখতে পান না। ঠিকাছে, কোনও ব্যাপার না। আপনি ভুলে যাবে আর আমি মনে করাতে থাকব।” স্বস্তিকার কথায় একদিকে যেমন ফ্যানেরা রীতিমতো তারিফ করছেন তাঁকে অন্যদিকে অনেকের মনে হয়েছে তাঁত মতো অভিনেত্রীর এভাবে অনুরোধ মানায় না। তবে স্বস্তিকা উত্তর, “বহুদিন ধরে এই বৈষম্য হয়ে আসছে। সব সময় তো আর কারও ভুল হতে পারে না।” প্রসঙ্গত, বহুদিন ধরেই বলিউডে কাজ করছেন স্বস্তিকা। বেশ কিছু হিট ওয়েব সিরিজ, ছবিতে দেখা গিয়েছে তাঁকে। প্রথমে শাশ্বত এবার স্বস্তিকা— সত্যিই কি ভুলে যাওয়া নাকি ইচ্ছাকৃত ভুল? প্রশ্ন উঠল আবারও।