Omicron Variant BA.2: মাথা ঘুরছে বা সবসময় ক্লান্তিভাব লাগছে? ওমিক্রন ভেরিয়েন্টের নয়া উপসর্গ নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

Omicron BA.2 subvariant: গবেষকদের মতে, ওমিক্রন দ্রুত ডেল্টা ভেরিয়েন্টের প্রতিস্থাপন করার সুযোগ রয়েছে, কারণ এর একটি বড় অংশ হল ডেল্টা থেকে সংক্রামিত অনেক ব্য়ক্তির মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

Omicron Variant BA.2: মাথা ঘুরছে বা সবসময় ক্লান্তিভাব লাগছে? ওমিক্রন ভেরিয়েন্টের নয়া উপসর্গ নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 8:45 PM

কোভিড ১৯ সংক্রমণ (COVID19) নিম্নগামী হতেই সারা বিশ্ব ফের ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে, ঠিক সেইময়ই ওমিক্রনের (Omicorn) নয়া ভেরিয়েন্ট (News Varient) হামলা বসাতে চলেছে। যার জেরে সাধারণ মানুষের মধ্য়ে নতুন করে আশঙ্কা তৈরি হয়েছে। প্রতিটি ভাইরাস এক বা অন্য সময়ে মিউটেশন (Mutation) করে ও মিউটশনের কারণে ভাইরাসের নয়া রূপ তৈরি হয়। কখনও কখনও ভাইরাসটি রূপান্তরিত হওয়ার সঙ্গে সঙ্গে নানান শাখা-উপশাখা তৈরি হয়।

রিপোর্ট অনুসারে, করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্টের ২০০টিরও বেশি বিভিন্ন সাব-ভেরিয়েন্ট তৈরি হয়েছে। বর্তমানে ওমিক্রন ভেরিয়েন্টের বিএ.১, বিএ.২, বিএ.৩ ও বি.১.১৫২৯ সাব-ভেরিয়েন্ট তৈরি হয়েছে। যার মধ্যে বিএ.১ কয়েক মাস আগে প্রভাব বিস্তার করেছিল বলে দাবি বিশেষজ্ঞদের। বিজ্ঞানীরা সম্প্রতি বিএ সম্পর্কে সতর্কবার্তা দিয়েছেন।

গবেষকদের মতে, ওমিক্রন দ্রুত ডেল্টা ভেরিয়েন্টের প্রতিস্থাপন করার সুযোগ রয়েছে, কারণ এর একটি বড় অংশ হল ডেল্টা থেকে সংক্রামিত অনেক ব্য়ক্তির মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। তাই বিএ-এর জন্য একটি বিশাল সম্ভাবনা রয়েছে। প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে, বিএ.২ সাব ভেরিয়েন্ট টিকা থেকে প্রতিরোধ গড়তে পারে। তবে আগের রূপের সঙ্গে পূর্ববর্তী সংক্রমণের মাধ্য়মে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিয়ে যেতে পারে।

যদিও কোভিডের প্রচলিত লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, ঘা বা গলা, হাঁচি, নাক দিয়ে জল পড়া এবং শরীরে ব্যথা। কেআরইএম ২ নিউজের একটি নতুন রিপোর্ট, ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন জানিয়েছে, এমিক্রন বিএ.২ সাব ভেরিয়েন্টের ২টি অতিরিক্ত উরসর্গ দেখা দিয়েছে, তা হল মাথা ঘোরা ও ক্লান্তিভাব।প্রতিবেদনে আরও বলা হয়েছে যে নতুন ভেরিয়েন্টটি ওমিক্রনের আগের ভেরিয়েন্টের তুলনায় ৩০ শতাংশ বেশি সহজে ছড়িয়ে দিতে পারে।

কলাম্বিয়া ইউনিভার্সিটি, যেখানে একটি সমীক্ষায় বলেছে যে এই উভয় উপ-ভেরিয়েন্টগুলি পূর্বে সংক্রামিত বা টিকা নেওয়া লোকেদের মধ্যে নিরপেক্ষ অ্যান্টিবডি প্রতিরোধে একইভাবে দক্ষ। ওমিক্রন সাব-ভেরিয়েন্ট বিএ.১ সুপার স্প্রেডার হওয়ার জন্য সুনাম ছিল এবং এর সমস্ত পূর্বপুরুষদের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ হার ছিল।

আরও পড়ুন: Staying hydrated: প্রখর গ্রীষ্মেও কীভাবে থাকবেন কুল আর এনার্জিতে ভরপুর! মেনে চলুন এই সহজ নিয়মগুলি